বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান নভোথিয়েটার-Bangabandhu Sheikh Mujibur Rahman Novo Theatre
Bangabandhu Sheikh Mujibur Rahman Novo Theatre

Bangabandhu Sheikh Mujibur Rahman Novo Theatre-বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান নভোথিয়েটার

পৃথিবীকে জানার আগ্রহ মানুষের আজন্ম। ভ্রমণপ্রিয় মানুষের জন্য সেই জানার ইচ্ছা কিছুটা পুরন হলেও পৃথিবীর চারদিকে ছড়িয়ে থাকা অসীম মহাকাশকে জানার সুযোগ নেই বললেই চলে। এই মহাকাশে রয়েছে নক্ষত্র, ছায়াপথ, নীহারিকা, ধূমকেতু, গ্রহ, উপগ্রহ উল্কা ও অন্যান্য জ্যোতিষ্ক। মহাকাশের এই অসংখ্য জ্যোতিষ্ক নিয়ে সৃষ্টি হয়েছে বিশ্বজগৎ। সূর্য এই বিশ্বজগতের একটি নক্ষত্র। সূর্য এবং এর গ্রহ, উপগ্রহ, গ্রহাণুপুঞ্জ, অসংখ্য ধূমকেতু ও অগণিত উল্কা নিয়ে সৌরজগৎ বা সৌর পরিবার গঠিত। এই সৌরজগৎ সম্পর্কে জানার আগ্রহ আর কঠিন কিছু নয়। রাজধানী ঢাকার তেজগাঁও বিজয় সরণীর মোড়ে অবস্থিত বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান নভোথিয়েটার আপনাকে এই সৌরজগৎ সম্পর্কে একটু হলেও ধারণা দেবে। এটি একসময় ভাসানী নভোথিয়েটার নামে পরিচিত ছিল। এটি বাংলাদেশের একমাত্র নভোথিয়েটারের। এই থিয়েটারটি মোটেও আর ১০টি মুভি থিয়েটারের মতো নয়। উচ্চক্ষমতাসম্পন্ন প্রক্ষেপণ যন্ত্রের অনিন্দ্যসুন্দর বর্ণিল আলোকচ্ছটা, অ্যাস্ট্রোভিশন ছবি এবং স্কাইক্যান ভিডিও পৌছে দেয় সৌরমন্ডলে, মিল্কিওয়ে গ্যালাক্সিতে। সেখান থেকে দেখা যায় মহাকাশের বিস্তৃত সীমা। খুব কাছ থেকে দেখা যায় তারার মৃত্যু এবং এগুলোর কোনো কোনোটির কৃষ্ণগহবরে হারিয়ে যাওয়ার দৃশ্য। আপনার মনে হবে আপনি শূন্যে ভাসছেন এবং আপনার চারপাশে ঘটে যাচ্ছে এই অদ্ভুত ঘটনাগুলি যার পরিক্রমায় একদিন সৃষ্টি হয়েছে জীবের, আপনার।

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান নভোথিয়েটারে ২টি ফিল্ম প্রদর্শিত হয়। প্রথমটি ৪০ মিনিটব্যাপী মহাকাশবিষয়ক ফিল্ম ‘জার্নি টু ইনফিনিটি’ এবং অন্যটি বাংলাদেশের ইতিহাস, ঐতিহ্য, সংস্কৃতি ও গুরুত্বপূর্ণ স্থাপনা সম্বলিত লার্জ ফরমেট ফিল্ম ‘এই আমাদের বাংলাদেশ’। নভোথিয়েটারে মোট আসনসংখ্যা ২৭৫

নভোথিয়েটারে বিজ্ঞানবিষয়ক সভা ও সেমিনার আয়োজনের জন্য রয়েছে ১৫০ আসনবিশিষ্ট অডিটোরিয়াম, বৃহদায়তনের একটি কনফারেন্স রুম এবং ১০০টি গাড়ির জন্য পার্কিং এলাকা। ১৫০ সিটের অডিটোরিয়াম ও ৫০ সিটের কনফারেন্স রুম নির্ধারিত হারে ভাড়া প্রদান করা হয়।

অবস্থান

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান নভোথিয়েটার বা ভাসানী নভো থিয়েটার বাংলাদেশের রাজধানী ঢাকা শহরের বিজয় সরনিতে অবস্থিত একটি স্থাপনা। এখানে নভোমন্ডল সম্পর্কে বিস্তারিত জানার জন্য এবং নভো মন্ডলের ধারণা পাওয়ার জন্য কৃত্রিম নভোমন্ডল তৈরি করা আছে। ৫.৪ একর জায়গায় স্থাপিত নভোথিয়েটারটি বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের পরিচালনায় চলছে।

স্থাপত্যশৈলী ও নকশা

স্থপতি আলী ইমাম এই নভো থিয়েটারটির নকশা প্রণয়ন করেন। প্রাচীণ ধ্রুপদী ও আধুনিক নির্মাণরীতির মিশ্রণ অনুসৃত হয়েছে এ নভোথিয়েটারে। সপ্তর্ষীমণ্ডলের সাতটি তারাসহ সাত সংখ্যার বিশেষ গুরুত্ব আছে জ্যোতির্বিজ্ঞানে। এরই প্রতীকী রূপায়ন হিসেবে মূল ভবনের সামনের অংশে দুইপাশে সাতটি করে মোট ১৪টি ফ্রি হাইট রোমান কলাম আছে যার উচ্চতা ৪০ ফুট। ৩২ মিটার ব্যসার্ধ বিশিষ্ট মূল ডোমটির উচ্চতা ৫ তলার সমান। এতে আছে একটি স্পেস থিয়েটার গেম (২৭৫ আসন), একটি রাইড সিমুলেটর (৩০ আসন), চলচ্চিত্র ও স্লাইড প্রদর্শন সুবিধাসহ সম্মেলন কক্ষ প্রভৃতী। নভোথিয়েটারের তিনটি তলা মাটির নিচে এবং দুইটি তলা মাটির উপরে। প্রতিবন্ধীদের জন্য পূর্বদিকে রয়েছে আলাদা সিঁড়ি আর মাটির নিচের দুটি তলায় রয়েছে বিশ্বের সেরা বিজ্ঞানীদের পরিচিতি এবং আলোকচিত্র।

প্রদর্শনীর সময়

শনিবার থেকে বৃহস্পতিবারঃ সকাল ১০.৩০ মিনিট, দুপুর ১২টা, দুপুর ২টা, দুপুর ৩.৩০ মিনিট, বিকাল ৫টা এবং সন্ধ্যা ৬.৩০ মিনিট

টিকেট সংগ্রহের সময়সূচীঃ সকাল ১০টা, সকাল ১০.৩০ মিনিট, দুপুর ১২টা, দুপুর ২টা, দুপুর ৩.৩০ মিনিট, বিকাল ৫টা

শুক্রবারঃ সকাল ১০.৩০ মিনিট, দুপুর ১২টা, দুপুর ২টা, দুপুর ৩.৩০ মিনিট, বিকাল ৫টা এবং সন্ধ্যা ৬.৩০ মিনিট

বন্ধের দিনঃ বুধবার

রমজান মাসের সময়

শনিবার থেকে বৃহস্পতিবারঃ সকাল ১০টা, দুপুর ১২টা, দুপুর ২টা

শুক্রবারঃ সকাল ৯টা, সকাল ১১টা, দুপুর ২.৩০ মিনিট

বন্ধের দিনঃ বুধবার

সকল সরকারি ছুটির দিনে থিয়েটারটি বন্ধ থাকে।

টিকেটের মূল্য

থিয়েটারের প্রবেশমুখে উত্তরদিকে ২টি এবং দক্ষিনদিকে ২টি সহ মোট ৪টি টিকেট কাউণ্টার রয়েছে। প্যাননেটেরিয়াম  প্রদর্শনীর মূল্য ১০০ টাকা। তবে দুই বছরের নীচের বয়সের শিশুরা বিনামূল্যে প্রবেশ করতে পারবে। ৫ ডি মুভি প্রতি টিকেটের মূল্য ৫০ টাকা,৫ ডি ইণ্টেরিয়েকটিভ এডুটেইনমেন্ট সিমুলেটরের টিকেটের মূল্য জনপ্রতি ৫০ টাকা, ডিজিটাল ও সায়েন্টিফিক িএক্সিবিটস গ্যালারির টিকেট মূল্য ১০০ টাকা। থিয়েটারের অভ্যন্তরে ‘সিমুলেটর রাইড’ নামে একটি বিশেষ ধরনের রাইড আছে। এটিতে চড়তে হলে ২০/- টাকা দিয়ে টিকেট কিনতে হবে। শো এর ২ ঘণ্টা পূর্বে টিকেট বিক্রি শুরু হয়।

কিভাবে যাবেন

ঢাকা শহরের যেকোনো স্থান থেকে সিএনজি অটোরিকশায় খুব সহজেই এই নভোথিয়েটারে পৌছাতে পারবেন। এছাড়া বাসে করে ফার্মগেট পর্যন্ত এসে হেঁটেও পৌঁছে যেতে পারেন এখানে।

যোগাযোগ

বিজয় স্বরণী এভিনিউ, তেঁজগাও, ঢাকা-১২১৫, বাংলাদেশ

ওয়েবসাইটঃ www.novotheatre.gov.bd

ফোন নম্বরঃ ৯১৩৯৫৭৭,৯১৩৮৮৭৮,৮১১০১৫৫

জামে কশাই মসজিদ-Jame Kashai Mosque
ঢাকা থেকে উত্তরবঙ্গের ট্রেনের সময়সূচি-Dhaka to North Bengal Train schedule
ঢাকা থেকে সিলেট ট্রেনের সময়সূচী-Dhaka to Sylhet train Schedule
সীতাকুণ্ড জাহাজ ভাঙ্গা এলাকা-Sitakunda shipwreck area
শ্রীফলতলী জমিদার বাড়ী, কালিয়াকৈর - Shrifaltali zamindar house, Kaliakair
ছুটি রিসোর্ট-CHUTI Resort
বিছনাকান্দি-Bisnakandi
লাক্কাতুরা চা বাগান-Lakkatura Tea Garden
ডিবির হাওর-Dibir Haor
টাঙ্গুয়ার হাওর ভ্রমণ গাইড -Tanguar Haor Travel Guide