শ্রীফলতলী জমিদার বাড়ী, কালিয়াকৈর - Shrifaltali zamindar house, Kaliakair
Sreefaltali Zamindar Bari

শ্রীফলতলি জমিদার বাড়ি - গাজীপুর-Sreefaltali Zamindar Bari Gazipur

ঢাকার খুব কাছেই গাজীপুরের কালিয়াকৈরে শ্রীফলতলী জমিদার বাড়ী। শ্রীফলতলী জমিদার বাড়ী কালিয়াকৈর এর ঐতিহিাসিক নিদর্শন গুলোর মধ্যে অন্যতম। ‍প্রথম দেখাতেই ভালো গেগে যাবে এই জমিদার বাড়ী। এখানে তিনটা জমিদার বড়ী। বেশির ভাগ জমিদার বাড়ীর মতোই এখানেও বলা হয় জমিদারর দুই তরফ । ছোট আর বড় তরফ। বড় তরফের এই বাড়ীতে  কাঠামোগত কিছু সামান্য সংস্কার চোখে পড়ে। তবে ছোট তরফে অযত্নের প্রমাণ স্পষ্ট। 

অবস্থান

কালিয়াকৈর বাজার কিংবা বাসস্টপ থেকে মাত্র আধা কিলোমিটার দূরত্বে শ্রীফলতলী এলাকায় ঢাকা – টাংগাইল মহাসড়ক এর পাশে এই জমিদার বাড়ীটি অবস্থিত।

ইতিহাস

বিখ্যাত তালিবাবাদ পরগণার নয় আনা অংশের মালিকানা নিয়ে গঠিত হয় শ্রীফলতলী জমিদার এস্টেট। এই এস্টেটের প্রধান কর্ণধার খোদা নেওয়াজ খানের কনিষ্ঠ পুত্র রহিম নেওয়াজ খান চৌধুরী’র হাত ধরে এই শ্রীফলতলী জমিদার বাড়ীর গোড়াপত্তন ঘটে। জমিদারী পরিচালনায় তিনি তার নিজের কাচারি বাড়ীর পাশাপাশি আধারিয়া বাড়ীর বাগানবাড়ীকে অফিস হিসেবে ব্যবহার করতেন। তার জমিদারীর পরিসীমা ময়মনসিংহ, নরসিংদী ও সাটুরিয়া পর্যন্ত বিস্তৃত ছিল। তার ঐকান্তিক প্রচেষ্টাই আজ থেকে প্রায় ১০০ বছর পূর্বে তালিবাবাদ পরগনা সাভার হতে পৃথক হয়ে ‘কালিয়াকৈর’ নামে নতুন থানা হিসেবে পরিচিতি পায়। ন্যায়বিচার প্রতিষ্ঠায়, সমাজসেবা ও দানশীলতায় তিনি সমসাময়িক অন্যান্য জমিদারদের তুলনায় অগ্রগামী ছিলেন। ৩০শে বৈশাখ ১৩২০ বঙ্গাব্দে এই জমিদার মৃত্যুবরণ করেন।

কিভাবে যাবেন

ঢাকা থেকে টাঙ্গাইলের যে কোনও বাসে কালিয়াকৈর বাজারে নামা যায়। গাবতলি সাভার রোড ধরে আসলেও অনেক বাস আছে। কোনটায় চন্দ্রা মোড় পর্যন্ত এসে অন্য বাসে বা টেম্পুতে কালিয়াকৈর বাজার। তারপর রিকশায় ২০/২৫ টাকা ভাড়া। বললেই হবে শ্রীফলতলি জমিদার বাড়ি।

কোথায় থাকবেন

রাত্রিযাপনের জন্য গাজীপুরে বেশকিছু ভাল মানের আবাসিক হোটেল ও রিসোর্ট রয়েছে। হ্যাপি ডে ইন, নক্ষত্রবাড়ি রিসোর্ট, নন্দন ভিলেজ, হলিডে এক্স ইত্যাদি উল্লেখযোগ্য।

ঢাকা থেকে চট্টগ্রাম বিমান ভাড়া-Fares from Dhaka to Chittagong
ঢাকা টু কক্সবাজার ট্রেনের সময়সূচী-Dhaka to Cox's Bazar train schedule
বলধা গার্ডেন-Bulldha Garden
চট্রগ্রামের দর্শনীয় স্থান-Places of interest in Chittagong
সীতাকুণ্ড জাহাজ ভাঙ্গা এলাকা-Sitakunda shipwreck area
দ্রুতযান এক্সপ্রেস ট্রেনের সময়সূচী ২০২৩-Drutojan Express Train ২০২৪
বেনাপোল এক্সপ্রেস ট্রেনের সময়সূচী ২০২৩-Benapole Express train ২০২৪
নীলসাগর এক্সপ্রেস ট্রেনের সময়সূচী ২০২৩-Nilsagar Express train ২০২৪
বাংলার তাজমহল ভ্রমণ - Banglar Taj Mahal Tour
টাঙ্গুয়ার হাওর ভ্রমণ গাইড -Tanguar Haor Travel Guide