উদয়পদ্ম এর ঔষধি গুণাগুণ - Medicinal properties of Laural magnolia
Laural magnolia

উদয়পদ্ম এর ঔষধি গুণাগুণ

উদয়পদ্ম বা হিমচাঁপা হচ্ছে Magnoliaceae পরিবারের Magnolia গণের একটি সপুষ্পক বৃক্ষ। এই বৃক্ষ অত্যন্ত দীর্ঘকায়, ২৭ মিটার পর্যন্ত দীর্ঘ হতে পারে। কালচে বা গাঢ় সবুজ উপবৃত্তাকার পাতা রঙ। দেখতে ৫ থেকে ৮ ইঞ্চি পর্যন্ত হয়ে । অনেকটা কাঁঠাল পাতার মতো। মার্কিন যুক্তরাষ্ট্রের লুইজিয়ানা অঙ্গরাজ্যের জাতীয় ফুল এটি। সেখানে প্রায় প্রতিটি রাস্তা বা বাড়ির সামনে এই ফুলের গাছ আছে।

ইংরেজি: Laural magnolia, Magnolia, Southern magnolia

বৈজ্ঞানিক নাম: Magnolia grandiflora

বিস্তৃতি

উদয়পদ্ম গ্রীষ্ম ও উপগ্রীষ্মমণ্ডলীয় এশিয়া, মেক্সিকো, পশ্চিম ভারতীয় দ্বীপপুঞ্জ এবং মালয়েশিয়াতেও পাওয়া যায়।

উদয়পদ্ম এর ঔষধি গুণাগুণ

হাপানির সমস্যায় :

হাপানি একটি কঠিন রোগ। এই রোগ সারাতে অনেক কষ্ট করতে হয়ে থাকে। এই রোগের চিকিৎসায় অনেক খরচ হয়। কিন্তু যদি উদয়পদ্ম এর গাছের মূল চূর্ণ করে পানি দিয়ে সেবন করা হয়ে থাকে তাহলে হাঁপানির রোগ ভালো হয়ে থাকে।

দাঁত এর সুরক্ষায় :

আমাদের অনেকেরই সঠিক সময় হওয়ার আগে দাত নড়ে যায়। যখন দাত নড়তে থাকে তখন উদয়পদ্দর মূল চূণ করে দাত মাজলে দাত নড়ার ব্যাথা উপকার পাওয়া যায়।

রক্ত পিত্তে হলে :

প্রথমে উদয়পদ্ম গাছের মূল নিতে হবে। এবার এটি থেঁতো করে নিতে হবে। এরপর এই রস গরম করে সকাল বিকাল সেবন করতে হবে। নিয়মিত সকাল বিকাল সেবনে রক্ত পিত্তে উপকার পাওয়া যায়।

আমাশয়ের সমস্যায় :

আমশয় একটি কঠিন রোগ। এই রোগ অনেকেরেই হয়ে থাকে। অনেকরই পুরোনো আমাশয় থাকে। এই পাতার রস যদি নিয়মিত খাওয়া যায় তাহলে আমাশয় ভালো হয়ে যায়।

চোখ উঠা সমস্যায় :

শীত কালে চোখের ভাইরাস লেগে থাকে। এই ভাইরাস উদয়পদ্ম গাছের ফুল ঘষে কাজলের মতো করে দিলে উপকার পাওয়া যায়।

বাতজ্বর:

এছাড়াও উদয়পদ্ম ম্যালেরিয়া ও বাতজ্বর সারাতে ব্যবহৃত হয়।