চামেলী ফুলের উপকারিতা - Benefits of jasmine flowers
Catalonian Jasmine

চামেলী ফুলের ভেষজ গুণাগুণ

চামেলি মসৃণ পত্রঝরা গুল্ম। এটি লম্বায় ২ থেকে ৪ মিটার ও উপশাখাগুলো বৃত্তাকার, কোণীয় বা খাঁজকাটা হয়। পাতার সামনের দিক  ডানাযুক্ত খন্ডিত থেকে  যৌগিক। পাতার আকার ৫ থেকে ১২ সেমি লম্বা, পাতা ৬ থেকে ১১টি হয়ে থাকে, পাতার প্রথমের দিকের দৈর্ঘ্য ২.২-৪.০ ও প্রস্থ ১.২-২.০ সেমি, বাকী অংশ দেখতে বৃহদাকার, রম্বসাকার থেকে ডিম্বাকার বা ডিম্বাকার থেকে ভল্লাকার।

পাতার কিনারা ডিম্বাকার ও শীর্ষ তীক্ষ্ণ হলেও ভোঁতা হয়, কখনও সুক্ষ্ম খর্বাকার বিশিষ্ট, ঝিল্লিময় মসৃণ। পাতার বৃন্ত ১ থেকে ৪ সেমি লম্বা, নিচের পাতা জোড়া প্রশস্ত ও যমক পাদদেশবিশিষ্ট এবং প্রায়ক্ষেত্রেই প্রান্তীয় পত্রক বরাবর পৌছে, সর্ব উপরের পাতা জোড়া, খর্বাকার বৃন্তবিশিষ্ট, মধ্যবর্তী পত্রকগুলো অবৃন্তক বা প্রায় অবৃন্তক।

ফুলের মঞ্জরী কম ঘন কাক্ষিক বা প্রান্তীয় স্তবক, ২ থেকে ৯টি পুষ্পবিশিষ্ট। ফুল সাদা হয়, কখনও গোলাপী আভাবিশিষ্ট হয়ে থাকে, সুগন্ধিময়, মঞ্জরীপত্র রৈখিকাকার থেকে ডিম্বাকার বা চমসাকার থেকে দীর্ঘায়ত, পত্র সদৃশ, ২-৩ মিমি লম্বা, পুষ্পবৃন্ত ০.৮-২.৫ সেমি লম্বা, সরু, মঞ্জরীদন্ড ৪.৫ সেমি পর্যন্ত লম্বা। বৃতি ৫-খন্ডিত, মসৃণ, খন্ডকগুলো তুরপুন আকার, রৈখিকাকার, ৫-১০ মিমি লম্বা।

পাপড়ির সংখ্যা ৫টি ও বড়। দলমন্ডল রেকাবাকৃতি, নল ১.৩-২.৫ সেমি লম্বা। পুংকেশর ২টি, দলনলের অভ্যন্তরে জন্মায়, পুংদন্ডগলো খর্বাকার। গর্ভাশয় দ্বি-প্রকোষ্ঠী, গর্ভদন্ড সূত্রাকার। ফল বেরী, ডিম্বাকার, চকচকে, মসৃণ।

ইংরেজি নাম: Spanish_Jasmine, Catalonian Jasmine

স্থানীয় নাম: চামেলী, চামেলিকা, জ্যোতি

বৈজ্ঞানিক নাম: Jasminum grandiflorum

চাষাবাদ

দক্ষিণ এশিয়া, আরব উপদ্বীপ, উত্তর পূর্ব আফ্রিকা, আফ্রিকান বৃহত্‍ হ্রদসমূহ, এবং গ্রীস এবং চীনের সিচুয়াং অঞ্চলের জুঁইয়ের একটি স্থানীয় প্রজাতি। এই প্রজাতিটি প্রসারিতভাবে গায়ানা প্রজাতন্ত্র, মালদ্বীপ, মাউরিটিয়াস, রেউনিওন, জাভা, কুক আইসল্যান্ড, চিয়াপাস, মধ্য আমেরিকা, এবং ওয়েস্ট ইন্ডিজ এর বেশিরভাগ অঞ্চলে চাষ হয়।

ভেষজ গুণাগুণ

১.উদ্ভিদটি কৃমিনাশক, মূত্রবর্ধক এবং ঋতুস্রাব নিয়মিত কারক হিসেবে বিবেচিত হয়।

২.শিকড় বিরেচক এবং যৌনশক্তি বর্ধক, পিত্তাধিক্যজনিত অসুস্থতা এবং বাতরোগে জন্য উপকারী।

৩.পাতা কোষ্ঠবদ্ধতাকারী এবং রেজিন ও স্যালিসাইটিক এসিড সমৃদ্ধ রোগের জন্য উপকারী।

৪.চামেলী ফুলের ভেষজ দাদের চিকিৎসায় ব্যবহার করা হয়।

৫.চামেলি ফুল থেকে তেল তৈরি করে বিভিন্ন প্রসাধনী সামগ্রীতে ব্যবহৃত করা হয়। গন্ধসার তৈরির জন্য চামেলি ফুল বাণিজ্যিকভাবে চাষ করা হয়।

৬.চামেলী ফুলের ভেষজ চর্মরোগের চিকিৎসায় ব্যবহৃত হয়ে থাকে।