গামারি গাছের উপকারিতা ও ভেষজ গুণাগুণ - Benefits and herbal properties of Chandahar Tree
Cashmere Tree

গামারি গাছের উপকারিতা ও ঔষধি গুণাগুণ

গামারি সবুজ ও ঘন বিশিষ্ট একটি বৃক্ষ। এটি লম্বা গড়নে ১৫ থেকে ২০ মিটার উঁচু হয়। পত্রমোচী গাছ, প্রশাখা ও কুঁড়ি রোমশ। বাকল সাদাটে। পাতা তাম্বুলাকৃতি, ১০ থেকে ২০ সেমি লম্বা। উপরে উজ্জ্বল সবুজ,নিচে পান্ডুর,বোটা ৬ থেকে ১০ সেমি লম্বা। শীতে পাতা ঝরে। এটি অত্যধিক খরা সহনশীল।

ফুল: বসন্ত কালে পাতাহীন ডালে ডালে দেখা যায় গাঢ় হলুদ বরণ ফুল।ফুলের অনেক মিষ্টি গন্ধ, ফুল ৩ থেকে ৩.৫ সেমি লম্বা, ২ ভাগে বিভক্ত। এর পুষ্পমধু ভোমরাদের খুবই প্রিয়।[২]

ফল: গামারির ফল দেখতে গোলাকার। ৩ সেমি চওড়া, শাঁসাল, পাকলে হালকা হলুদ হয়।

বাংলা নাম: গামার, গাম্বার, গাম্ভারী, গাম্ভারি। আদিবাসি নাম হিসাবে গাম্ভার, বল-কোবাক(গারো), রামানি (মগ), রেমেনিবা (মারমা), গামারি গাছ (তঞ্চঙ্গা), আব্বেই(খুমি)। গামারি-ফঙ(মান্দি)বলা হয়।

বৈজ্ঞানিক নাম: Gmelina arborea

ইংরেজি নাম: Chandahar Tree, Cashmere Tree, Comb Teak, White Teak

ঔষধি গুণাগুণ

১.গামারি পাতার রস গণোরিয়া ও চর্মরোগের  জন্য উপকারি।

২.২-৩টি গামার বা গামারি ফল রস করে তার সঙ্গে ২ চা-চামচ ডালিমের রস মেশাতে হবে, সেইটা প্রত্যহ একবার বা দু’বার খেতে পারলে রক্তামাশা সেরে যায়। যদি কাঁচা গাণ্ডারী ফল পাওয়া যায়, তাহলে শুকনো ফল সিদ্ধ ক’রে খেলেও চলবে।

৩.শিকড় কৃমিনাশক ও কুষ্ঠরোগের জন্য উপকারী।

৪. গর্ভের পুষ্টি হচ্ছে না বরং শুকিয়ে যাচ্ছে, সেক্ষেত্রে গামারির ফল ৫- ৬টি অল্প জলে সিদ্ধ করে নিতে হবে, তারপর তাকে বেটে বা ভালভাবে থেতো করে তার সঙ্গে অল্প চিনি মিশিয়ে প্রত্যহ সকালে অথবা বৈকালে একবার করে খেতে হবে। এইভাবে এটাকে ব্যবহার করলে দুই সপ্তাহের মধ্যে অসুবিধেটা কমে যাবে।

৫.খাদ্যাভাবে মায়ের পুষ্টির অভাব ঘটেছে, যার জন্যে শিশু ভালভাবে স্তন্য পায় না, শিশুদের শুকিয়ে যাওয়ার এটাও একটা প্রধান কারণ, সেক্ষেত্রে দুটি গামারির ফল সিদ্ধ করে বেটে সেটাকে জলে গুলে, ছেকে নিতে হবে, সেই জলটা ওই শিশুটিকে ৪/৫ ঘণ্টা বা ৬ ঘণ্টা অন্তর দু’বারে খাওয়াতে হবে। এইটা নিয়মিত ব্যবহার করলে ৫-৭ দিনের মধ্যেই উল্লেখযোগ্য উপকার পাওয়া যায়।

৬.গামারির ফল ৫- ৬টি সিদ্ধ ক’রে, বেটে নিয়ে সরবতের মত করে খাওয়াও যায় অথবা আন্দাজ আধ চা-চামচ মধু মিশিয়ে একবার করে খেলে দু’দিনের মধ্যে রক্তওঠা বা রক্তপড়া বন্ধ হয়ে যাবে।