ফুটি বা বাঙ্গি খাওয়ার উপকারিতা - Benefits of eating melon
Muskmelon

ফুটি বাঙির ঔষধি গুনাগুণ

ফুটি, বাঙ্গী বা বাঙ্গি বা কাঁকুড় এক রকমের শশা জাতীয় ফল । ছোট এবং লম্বাটে জাতকে চিনাল বলা হয়। ফুটি বেশ বড় আকারের হয়, কাঁচা ফল সবুজ, পাকলে হলুদ রঙের হয় এবং ফেটে যায়। ফলের বাইরের দিকটা মিষ্টি কুমড়ার মত হালকা ডোরা কাটা খাঁজযুক্ত। খেতে তেমন মিষ্টি নয়, বেলে বেলে ধরনের। এর ভেতরটা ফাঁপা থাকে।

বৈজ্ঞানিক নাম: Cucumis melo

ইংরেজি নাম: melon

খরমুজ বা ফুটির উপকারীতা

বাঙ্গির পুরোটাই জলীয় অংশে ভরপুর। এটি ভিটামিন সি, শর্করা ও সামান্য ক্যারোটিনসমৃদ্ধ। খাওয়ার আগে আসুন জেনে নেওয়া যাক বাঙ্গির উপকারীতা সম্পর্কে-

১.বাঙ্গিতে রয়েছে প্রচুর পরিমাণে ফলিক অ্যাসিড, যা রক্ত তৈরিতে সাহায্য করে। তাই মানুষের জন্য, বিশেষ করে অন্তঃসত্ত্বা মায়েদের জন্য বাঙ্গি বিশেষ উপকারী ফল।

২.বাঙ্গিতে কোনো চর্বি নেই। যারা দেহের অতিরিক্ত ওজন নিয়ে বিশেষ চিন্তায় ভোগেন, তারা এ ফল খেতে পারেন নির্দ্বিধায়। দেহের ওজন কমাতে এবং উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণ করতে বাঙ্গির ভূমিকা অপরিহার্য।

৩.বাঙ্গিতে রয়েছে উচ্চমাত্রার বিটা ক্যারোটিন ও ভিটামিন সি। বিটা ক্যারোটিন ও ভিটামিন সি শরীরের ক্ষত দ্রুত সারাতে সাহায্য করে। 

৪.বাঙ্গিতে চিনির পরিমাণ রয়েছে খুবই কম, তাই ডায়াবেটিস রোগীরাও খেতে পারেন স্বাচ্ছন্দ্যে। 

৫.বাঙ্গিতে রয়েছে প্রচুর পানি, যা গরমে শরীরের তাপমাত্রা ঠিক রাখতে সাহায্য করে। 

৬.বাঙ্গিতে প্রচুর পরিমাণে খাদ্যআঁশ আছে, যা খাবার হজম করতে এবং হজমশক্তি বৃদ্ধিতে সাহায্য করে।

৭.গরম ও অতিরিক্ত রোদের জন্য হয় সানবার্ন, সামার বয়েল, হিট হাইপার পাইরেক্সিয়া। বাঙ্গির রস এই অসুখগুলো প্রতিরোধ করতে সাহায্য করে। 

৮.অ্যাসিডিটি, আলসার, নিদ্রাহীনতা, ক্ষুধামান্দ্য, নারীদের হাড়ের ভঙ্গুরতা রোধ করতে সাহায্য করে বাঙ্গি। পুরুষের হাড়ও মজবুত হতে সাহায্য করে। মনের অবসাদ দূর করার ক্ষমতাও রয়েছে এ ফলের। 

৯.বাঙ্গি ত্বকে বয়সের ছাপ এবং ত্বক কুচকে যাওয়া প্রতিরোধ করে। বাঙ্গি থেঁতো করে মধুর সঙ্গে মিশিয়ে ত্বকে লাগিয়ে রাখুন ২০ মিনিট। নিয়মিত ব্যবহারে পাবেন উজ্জ্বল–সুন্দর ত্বক পাবেন।

১০.ত্বকের ব্রণের সমস্যা কিংবা একজিমা সমস্যায় যারা ভুগে থাকেন, তাদের জন্য বাঙ্গি অনেক বেশি উপকারী। বাঙ্গি ব্লেন্ড করে একটি পাতলা কাপড়ে ছেঁকে রসটুকু বের করে নিন। এই রস আপনি লোশনের মতো ব্যবহার করতে পারেন। এতে ব্রণ ও একজিমার সমস্যা থেকে রক্ষা পাবেন। 

১১.ভিটামিন বির একটি গুরুত্বপূর্ণ উপাদান ইন্সনিটোল, যা আমাদের নতুন করে চুল গজাতে সাহায্য করে এবং চুল পড়া প্রতিরোধ করে। এ উপাদান বাঙ্গিতে প্রচুর পরিমাণে রয়েছে। নিয়মিত বাঙ্গি খেলে চুল হয় স্বাস্থ্যোজ্জ্বল ও সুন্দর। 

মাখনা ফলের উপকারিতা-Benefits of Foxnut fruit
শিমের পুষ্টিগুণ
পুষ্টিগুণে ভরপুর বিচি কলা
জামের উপকারিতা
কাকরোলের উপকারিতা
নারিকেলের উপকারিতা ও পুষ্টিগুণ - Benefits and Nutritional Properties of Coconut
বকুল ফুলের ঔষধি গুনাগুন - Medicinal properties of bullet wood flowers
টগর ফুলের উপকারিতা
ছাতিম গাছ এর ঔষধি গুণাগুণ - Medicinal properties of Blackboard Tree
ছোট আকন্দ ঔষধি গুণাগুণ এবং উপকারিতা -apple of Sodom Medicinal Properties and Benefits