বনগাঁদা বা একমেলা
Acmella calva

Acmella calva

বনগাঁদা বা একমেলা

একমেলা হল অ্যাস্টার পরিবারের উদ্ভিদের একটি প্রজাতি। এটি আমেরিকার স্থানীয় এবং এশিয়া, আফ্রিকা, প্রশান্ত মহাসাগরীয় দ্বীপপুঞ্জ এবং অস্ট্রেলিয়ায় প্রবর্তিত হয়েছে।

ক্যারট গ্রাস বা পার্থেনিয়াম

ইংরেজি নাম: Acmella calva

বৈজ্ঞানিক নাম: Spilanthes acmella

শেওড়া গাছের উপকারিতা

পরিচিতিঃ

একটি পরিচিত প্রজাতি হল একমেলা যা বহু শতাব্দী ধরে ব্যাপকভাবে চাষ করা হচ্ছে। এটি খাদ্য এবং ওষুধের জন্য এবং কীটনাশক এবং একটি শোভাময় উদ্ভিদ হিসাবে ব্যবহৃত হয়।

দাঁতের ব্যথা এবং মুখের সংক্রমণের জন্য ভেষজ প্রতিকার হিসাবে এর সাধারণ ব্যবহার এটিকে দাঁতের ব্যথা উদ্ভিদ ডাকনাম অর্জন করেছে।

এগুলি হল বহুবর্ষজীবী ভেষজ, যার ডালপালা সাধারণত ১০ থেকে ২০ সেন্টিমিটার দৈর্ঘ্যে পৌঁছায়, ক্রমবর্ধমান প্রস্তত বা খাড়া হয়। বিপরীতভাবে সাজানো পাতাগুলি মসৃণ প্রান্তযুক্ত বা দাঁতযুক্ত এবং সাধারণত রুক্ষ বা নরম চুল থাকে। ফুলের মাথাগুলি সাধারণত কান্ডের ডালের ডগায় একাকী থাকে বা মাঝে মাঝে ফুলে ফুলে জন্মায়। ঘণ্টা আকৃতির গলা এবং ৪ বা ৫টি ত্রিভুজাকার লোব সহ বেশ কয়েকটি থেকে অনেকগুলি ডিস্ক ফুল রয়েছে, সাধারণত হলুদ বা কখনও কখনও কমলা। কিছু প্রজাতিতে রশ্মি ফুলের অভাব থাকে, তবে কিছুতে ৫ থেকে ২০ বা তার বেশি হয়, সাধারণত হলুদ বা কমলা, তবে মাঝে মাঝে সাদা বা বেগুনি। ডিস্ক ফ্লোরেটগুলি উভলিঙ্গ, তবে যে কোনও রশ্মি ফুল পিস্টিলেট

বনমরিচ গাছের উপকারিতা


পরবর্তী খবর পড়ুন : ক্যারট গ্রাস বা পার্থেনিয়াম