পিতরাজ বা রয়না-Pithraj tree
Pithraj tree

Pithraj tree-পিতরাজ বা রয়না

পিতরাজ,বা রয়না বা বদ্দিরাজ হচ্ছে মেলিয়াসি পরিবারের একটি প্রজাতি। এদের বীজ থেকে তেল হয়। এই তেল গ্রামে গঞ্জে কেরোসিনের বিকল্প হিসাবে ব্যবহৃত হতো।পিতরাজ ফল পাকিলে ফেটে গিয়ে লাল আবরন যুক্ত খয়েরী বা পিত রঙের তিনটি করে বীজ দেখা যায়।এই গাছের ফলটি অনেকটা লটকনের মতই দেখতে 

ইংরেজি নাম: Pithraj tree

বৈজ্ঞানিক নাম: Aphanamixis polystachya

তোপচিনির উপকারিতা,শেওড়া গাছের উপকারিতা

পরিচিতিঃ

রয়না মাঝারি আকারের চিরসবুজ গাছ। ২০ মিটার উঁচু হতে পারে, ডালপালা ছাতার মতো প্রসারিত। পাতা ৪৫-১২৫ সেমি. লম্বা। স্ত্রী পুষ্পমঞ্জরি ১১০ সেমি. লম্বা। ফুল ছোট, লালচে বর্ণের। ফল গোলাকার, বহিরাবরণের ভেতর থাকে। ফেব্রুয়ারিতে ফুল ফোটে। বীজ থেকে চারা। বীজ অনেকটা কালচে কফি রঙের।

কাক পটল,কারিপাতার উপকারিতা

পিতরাজ বা রয়না এর ব্যবহার

১.রক্তবিকারজনিত অর্শে রয়না মূলের ছাল ৫ গ্রাম পরিমাণ টুকরো করে ৪ কাপ পানিতে সেদ্ধ করে এক কাপ থাকতে ছেঁকে নিয়ে সকালে অর্ধেক এবং বিকেলে অর্ধেক পরিমাণ দুধ মিশিয়ে খাওয়ালে উপকার পাওয়া যাবে।

২.এই তেল দিয়ে বায়োডিজেল তৈরির পরীক্ষা-নিরীক্ষা চলছে। এছাড়া রক্তবাহিত রোগ, বিশেষত যকৃৎ ও প্লীহার রোগকে রহিত করে বলে সংহিতায় এর এক নাম রোহিতক।

৩.স্বাস্থ্য কমানোর জন্যও রয়নার ছাল খুব উপকারী। ৫-৬ গ্রাম রয়না গাছের ছাল ৪ কাপ পানিতে জ্বাল দিতে দিতে যখন এক কাপে এসে ঠেকবে তখন নামিয়ে নিতে হবে। সকাল বিকাল দুবেলা এই ঘন দ্রবণ খাবার সময় সম পরিমাণ পানি মিশিয়ে নিতে হবে। খাবার পর এই ভেষজ পানীয় পান করাই উত্তম। 

৪.আসলে রয়না একপ্রকার ইন্সেক্টিসাইডের কাজ করে। গ্রামে চাল, ডাল সংরক্ষণ করা হয় দীর্ঘদিনের জন্য, সেসব চাল- ডালে পোকা ধরে যায় দীর্ঘদিন থাকার পরে। এই পোকার আক্রমণ থেকে রক্ষা পাবার জন্যে রয়না গাছের ঝরাপাতা এবং রয়না ফল ব্যবহার করা হয়।

৫.কৃমিরোগ এবং মেহরোগেও একই নিয়মে খেলে উপকার পাওয়া যাবে। 

বিস্তৃতিঃ

দেশের চট্টগ্রাম, পার্বত্য চট্টগ্রাম, কক্সবাজার, গাজীপুর, ময়মনসিংহ, শেরপুর, টাঙ্গাইল এবং সিলেটে দেখা যায়। ভারত, পাকিস্তান, নেপাল, ভুটান, মিয়ানমার এবং শ্রীলংকায় বিস্তৃত। বিপন্ন নয়।

রিফিউজি লতা,গনিয়ারি গাছের ঔষধি গুণাগুণ

কুলের উপকারিতা
মেধা পাতার উপকারিতা
বেলের ১৫টি গুনাগুণ ও উপকারিতা
কলকাসুন্দার ঔষধি গুণাগুণ
কাঁচা কলার উপকারিতা
ধুন্দুল
নাগলিঙ্গম গাছের উপকারিতা - Benefits of Cannonball tree
নাপা শাক-Malva parviflora
ভুঁই আমলার ভেষজ উপকারিতা - Herbal Benefits of gale of the wind
মাধবীলতার উপকারিতা - Benefits of hiptage