আজওয়ান বা আজওয়াইন এর উপকারিতা
আজওয়ান

জোয়ান এর প্রচলিত নাম (জোয়ান বা যয়ান বা জৈন),ইউনানী নাম আজওয়াইন( দেশি) বা আজওয়ান।আয়ুর্বেদিক নাম যমানি বা যয়ান।

ইংরেজি নাম Bishop's weed.

বৈজ্ঞানিক নাম trachyspermum ammi (Linn .) Sprague পরিবার : Apiaceae

জোয়ান বর্ষ জীবী উদ্ভিদ।সাধারণত ৬০-৯০ সে. মি পর্যন্ত উঁচু হয়ে থাকে।গাছ গুলো দেখতে ধোনে গাছের মত হয়ে থাকে।ছত্রাকারে সাদা রঙের ফুল হয়ে থাকে।এর বীজ রাঁধুনি বীজের মত গোলাকার হয়ে থাকে।তবে অপেক্ষাকৃত একটু ছোট হয়।বীজের গন্ধ অতি তীব্র হয়।

প্রাচীনকাল থেকেই  ইউনানি ও আয়ুর্বেদিক চিকিৎসা তে ব্যবহার হয়ে আসছে আজওয়াইন বা ক্যারম বীজ। এটি থাইমল নামক রাসায়নিকে পরিপূর্ণ থাকে যা পাকস্থলীর পাচক রস নিঃসরণে প্রধান ভূমিকা পালন করে। এ ছাড়া এটি একটি শক্তিশালী ও পার্শ্বপ্রতিক্রিয়াহীন প্রাকৃতিক অ্যান্টিবায়োটিক হিসেবে কাজ করে।

জোয়ানে আছে ভিটামিনস, মিনারেলস, এবং অ্যান্টিঅক্সিডেন্ট। যা পোল্ট্রির শরীরের বিভিন্ন সমস্যার সমাধান করতে ও শরীরকে ভালো রাখতে প্রয়োজন।পোল্ট্রি ও খামার বেবস্থাপনায় জোয়ানের গুনাগুন অপার-----

জোয়ানের সব থেকে বড়ো গুণ  হল এটি পোল্ট্রির হজমে দারুন ভাবে সাহায্য করে। এটি হজম শক্তি বাড়ায় ও হজম প্রক্রিয়াকে উন্নত করে।(১চা চামুচ ১ লিটার পানিতে)।

পোল্ট্রির সর্দি কাশি ও ঠান্ডা জনিত সমস্যা কমাতে জোয়ান বেশ উপকারী। এটি পোল্ট্রির বুকে জমা সর্দি তুলতে সাহায্য করে।ঠান্ডার কারণে পোল্ট্রির নাকে ময়লা জমে থাকলে, ফোলা জায়গায় জোয়ানের প্রলেপ লাগলে ময়লা অপসারণ হয়।

পোল্ট্রির যে কোনো ধরনের গুটি ওঠা যেমনঃ মশার কামড়ে বা অন্য পোকামাকড়  এর কামড়ে কারণে গুটি ওঠা দ্রূত সেরে ওঠে জোয়ানের প্রলেপ লাগলে।

জোয়ান পোল্ট্রির শরীর থেকে টক্সিন বার করে শরীরকে পরিষ্কার রাখে। রক্তকে পরিষ্কার করে এবং রক্ত সঞ্চালন বাড়ায়। যার ফলে পোল্ট্রির শরীরের অনেক সমস্যা থেকেই মুক্ত রাখা যায়। 

খামারের মশার উপদ্রব কমায়।জোয়ান পেস্ট করে পানির সাথে মিশিয়ে স্প্রে করলে মশা সহ অন্য পোকামাকর তথা জীবাণু মুক্ত করা যায়।

পোল্ট্রির পেটের সমস্যা , পেট ফাঁপা,আমাশা,পাতলা পায়খানা সারাতে জোয়ানের জুড়ি নেই।১ চা চামুচ জোয়ান ➕ ১চা চামুচ আখের গুড় ১ লিটার কুসুম গরম পানিতে।

পোল্ট্রির কৃমির নাশক হিসেবে কাজ করে।ও লিভার কে সুস্থ রেখে ,রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়।

জোয়ান দারুন ভাবে রুচিবর্ধক হিসেবে কাজ করে এবং পোল্ট্রির মলে গন্ধ কমায়।

নিয়মিত জোয়ানের ব্যবহারের ফলে খামারে প্রত্যক্ষ ও পরোক্ষ ভাবে ব্যাপক উপকার পাওয়া সম্ভব।সবচেয়ে বড় বেপার  ওষুধের খরচ কমে যাবে  অধিক অংশে।জোয়ানের ব্যবহারে  ফলে পোলট্রির রোগপ্রতিরোধ ক্ষমতা বেড়ে যাবে এবং সুস্থ সবল ভাবে বেড়ে উঠবে।প্রকৃতিতে সব রকম রোগের ওষুধ ই বিদ্যমান।।এবং জোয়ান হলো প্রাকৃতিক হজমি শক্তি বৃদ্ধিকারক।যে , কোনো রকম পার্শপতিক্রিয়া ছাড়াই মহাওষুধির  ভূমিকা পালন করে।


পরবর্তী খবর পড়ুন : বনঢেড়স বা লতাকস্তুরীর ঔষধি গুণ