ধুন্দুল

ধুন্দুলের স্বাস্থ্য উপকারিতা-

১. হজম ক্ষমতা বাড়ায় ধুন্দুল। ফাইবার সমৃদ্ধ হওয়ায় পেটের নানাবিধ সমস্যা ও কোষ্ঠকাঠিন্য দূর করে ও পাশাপাশি অন্ত্রের স্বাস্থ্য ভালো রাখে।

২. হার্ট ভালো রাখতে এই সবজি। ক্যালরির পরিমাণ অনেক কম এবং ফোলেট, পটাশিয়াম ও ম্যাগনেসিয়ামের পরিমাণ বেশি থাকায় হার্টের ভালো রাখে। এতে থাকা ফাইবার স্ট্রোক হওয়ার ঝুঁকি কমায়।

৩. এই সবজি দৃষ্টিশক্তি ভালা রাখে। প্রচুর পরিমাণে ভিটামিন সি এবং বিটা ক্যারোটিন থাকায় চোখের দৃষ্টি উন্নত করে।

৫. এতে স্টার্চ ও কার্বোহাইড্রেট কম থাকে এবং ফাইবার ও পানির পরিমাণ বেশি থাকে। তাই এটি স্বল্প ফ্যাটযুক্ত খাবার হিসেবে বিবেচিত হয়। অল্প সময়ের মধ্যেই শরীরের ওজনকে নিয়ন্ত্রণ আনে।

৬. এই সবজি ক্যান্সার প্রতিরোধ করে। এতে রয়েছে প্রচুর পরিমাণে বিটা-ক্যারোটিন এবং ভিটামিন সি। যা ক্যান্সারের জীবাণু থেকে শরীরকে রক্ষা করে এবং রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়।

৭. এই সবজিতে থাকা লুটেইন এবং জেক্সানথিন নামক দুটি ক্যারোটিনয়েড হাড় এবং দাঁত শক্তিশালী করে। এছাড়াও এতে থাকা ভিটামিন কে, ম্যাগনেসিয়াম এবং ফোলেট হাড়ের বৃদ্ধিতে খুবই উপকারী।

৮. মাথার চুলের বৃদ্ধিতে সাহায্য করে। ধুন্দুলে থাকা ভিটামিন-বি ২, ভিটামিন-সি এবং জিঙ্ক মাথার চুলের বৃদ্ধিতে ও চুলের গোড়া শক্ত করে। এছাড়া শুষ্ক, রুক্ষ চুল ও খুশকি দূর করে।

ধুন্দুল চাষ পদ্ধতি,ধুন্দুল এর উপকারিতা,হাইব্রিড ধুন্দুল চাষ,ধুন্দুল ইংরেজি,ধুন্দল এর ইংরেজি নাম,ধুন্দল এর উপকারিতা,ধুন্দল গাছের উপকারিতা

তেঁতুলের উপকারিতা
আমের উপকারিতা
পদ্মের উপকারিতা ও ঔষধি গুণাগুণ - Benefits and medicinal properties of lotus
জারুল গাছের উপকারিতা
তিল খাওয়ার উপকারিতা - Benefits of eating sesame seeds
নাপা শাক-Malva parviflora
কিশমিশ খাওয়ার উপকারিতা ও পুষ্টিগুণ - Benefits and nutritional value of eating raisins
চন্দ্রমল্লিকা ফুল-এর ভেষজ উপকারিতা - Herbal Benefits of Chrysanthemum Flower
মুচকুন্দ গাছের উপকারিতা - Benefits of Oleander Tree
বাওবাব গাছের উপকারিতা - Benefits of Baobab Tree