গাবের উপকারিতা-velvet apple benefits
velvet apple benefits

গাব ফলের উপকারীতা এবং পুষ্টিগুণ

গাব বা বিলাতি গাব একটি সুস্বাদু ও মিষ্টি ফল। গাব আমাদের সকলেরই পরিচিত। গ্রাম গঞ্জের রাস্তাঘট কিংবা বাগানে এমনিতেই জন্মে গাছটি । গাব আমাদের অতি পরিচিত একটি দেশীয় ফল। এটি সুস্বাদু, মিষ্টি এবং কোষযুক্ত ফল। গাব ফল দেখতে অনেক সাধারণ হলেও পুষ্টিগুণে আর স্বাদে মোটেও সাধারণ নয়। বরং অন্যান্য দামি ফলের চেয়ে এতে পুষ্টিগুণ অনেক বেশি রয়েছে। গাবের এসব পুষ্টিগুণ আমাদের শরীরকে রক্ষা করে নানা রোগ থেকে। 

ইংরেজি নাম: velvet apple, velvet persimmon, kamagong, বা mabolo tree বলা হয়।

বৈজ্ঞানিক নাম Diospyros discolor বা Diospyros blancoi

বর্ণনা

গাব গাছ সর্বোচ্চ ৩৫ মিটার পর্যন্ত লম্বা হতে পারে। এর কাণ্ড কালচে, যার ব্যাস ৭০ সে.মি. পর্যন্ত হতে পারে। গাব পাকলে এর রঙ হয় গাঢ় লাল। খোসার উপরটা মখমলের মত। ফলের ভেতরটা নরম, ক্রিমের মতো সাদা বা গোলাপী শাঁস যুক্ত। স্বাদ এবং সুগন্ধ অনেকটা একটি পীচের মতো। আপেলের আকারের এই ফলগুলো গোলাকার হয়। প্রায় ৩-৪ ইঞ্চি লম্বা ও ২-৪ ইঞ্চি ব্যাসযুক্ত এবং ওজনে ১০০ গ্রাম থেকে ৫০০ গ্রাম পর্যন্ত হয়।

পুষ্টিগুণ

প্রতি ১০০ গ্রাম খাদ্য-উপযোগী গাবে রয়েছে ৫০৪ কিলোক্যালরি খাদ্যশক্তি, ৮৩ থেকে ৮৪ গ্রাম জলীয় অংশ, ২ দশমিক ৮ গ্রাম আমিষ, শূন্য দশমিক ২ গ্রাম চর্বি, ১১ দশমিক ৮৮ গ্রাম শর্করা, ১ দশমিক ৮ গ্রাম খাদ্য আঁশ, ১১ দশমিক ৪৭ গ্রাম চিনি, ৪৬ মিলিগ্রাম ক্যালসিয়াম, ৩৫ আইইউ ভিটামিন-এ, ১৮ মিলিগ্রাম ফসফরাস, শূন্য দশমিক ৬ মিলিগ্রাম লোহা, শূন্য দশমিক ২ মিলিগ্রাম থায়ামিন, ১৮ মিলিগ্রাম ভিটামিন-সি, ১১০ মিলিগ্রাম সোডিয়াম, ৩০৩ মিলিগ্রাম পটাশিয়াম। গাবের এসব পুষ্টিগুণ আমাদের শরীরকে রক্ষা করে নানা রোগ থেকে।

গাবের উপকারিতা

গাবের রয়েছে অনেক স্বাস্থ্য উপকারিতা। জেনে নিন দেশী গাব ফলের যত উপকারিতা রয়েছে-

শারীরিক দুর্বলতা কমায়

উচ্চমাত্রায় খাদ্যশক্তি থাকায় গাব শারীরিক দুর্বলতা কমায়। গাবে থাকা ক্যালসিয়াম হাড়কে মজবুত করে। রক্তচাপ ও ডায়াবেটিস নিয়ন্ত্রণেও গাব গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

ওজন কমাতে গাব

যারা ওজন নিয়ে সমস্যায় আছেন তারা গাব খবেন। গাব অতিরিক্ত ওজন কমাতে খুব ভাল কাজ করে।

ক্যানসারের ঝুঁকি কমায়

গাবে প্রচুর আঁশ থাকায় কোষ্ঠ-কাঠিন্য দূর করে। এতে অন্ত্রের বিভিন্ন রোগ এবং কোলন ক্যানসারের ঝুঁকি কমে।

হৃদরোগের চিকিৎসায় গাব

গাবে বিদ্যমান অ্যান্টি-অক্সিডেন্ট আমাদের হৃদযন্ত্রের রক্ত চলাচল স্বাভাবিক রাখে। ফলে আমরা হৃদযন্ত্রের ঝুঁকি মুক্ত থাকি ও স্বাভাবিক ভাবে জীবনযাপন করতে পারি।

রোগপ্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি: গাবে প্রচুর ভিটামিন ‘সি’ এবং ‘এ’ রয়েছে। এগুলো অ্যান্টিঅক্সিডেন্ট বৃদ্ধি, ত্বকের জন্য ক্ষতিকর রেডিক্যাল কমিয়ে শরীরে রোগপ্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে। এই দুই ভিটামিন বয়সের ছাপ পড়তে দেয় না, জটিল রোগ প্রতিরোধ এবং ত্বকের সুস্থতার জন্য বেশ কার্যকরী।

রক্ত চলাচলের উন্নতি ঘটায়

গাবে থাকা আয়রন দেহে লোহিত কণিকার কোষের উন্নতি ঘটায়। দেহের গুরুত্বপূর্ণ টিস্যুগুলোতে অক্সিজেন প্রবাহ বৃদ্ধি করে। এছাড়া এটি পেশি গঠন, চুলের বৃদ্ধি এবং হজমক্রিয়ার উন্নতি ঘটায়।

হাইপারটেনশন কমায়: উচ্চ পটাশিয়াম উপাদান থাকায় রক্ত সঞ্চালনের উন্নতি ঘটায়। এটি শরীরে রক্তপ্রবাহ ঠিক রাখে, কার্ডিওভাসকুলার সিস্টেমের উপর চাপ কমায় এমনকি রক্তচাপও কমাতে সাহায্য করে। এতে থাকা আঁশ শরীরে কোলেস্টেরল কমায়। এছাড়াও রক্ত চাপ, হার্টঅ্যাটাক এবং স্ট্রোকের ঝুঁকি কমাতে সাহায্য করে।

হজমে সহায়ক

গাবে প্রচুর আঁশ থাকার কারণে এটি হজমক্রিয়া উন্নতিতেও সাহায্য করে, কোষ্ঠকাঠিন্য এবং অন্যান্য গ্যাস্ট্রিক জাতীয় সমস্যা দূর করে।

ত্বকের যত্ন

গাব খেলে বা এর তৈরি রূপচর্চার উপাদান ব্যবহার করলে ত্বকের প্রদাহ কমায়।

গাব খেলে সর্দি-কাশি থেকে মুক্তি পাওয়া যায়, বুকে রক্ত জমাট বাঁধতে দেয় না এবং অ্যাজমা দূর করে। এতে উচ্চমাত্রায় ভিটামিন এবং খনিজ উপাদান থাকার কারণে রোগপ্রতিরোধ প্রক্রিয়ার উন্নতি ঘটায়। আমাশয় ও পেটের অসুখে গাব গাছের ছাল বেশ উপকারী।

গাঁজার নেশা থেকে মুক্তির উপায় - Ways to Get Rid of Cannabis Addiction
খেজুরের উপকারিতা ও পুষ্টিগুণ
কেয়া বা কেতকী
চালতার গুণাগুণ
কুলেখারা পাতার ১৫টি উপকারিতা
কুকুরচিতা পাতার উপকারিতা
শতমূলের উপকারিতা ও ঔষদি গুণ
বেড়েলার উপকারিতা
জলাতঙ্কের লক্ষণ ও প্রতিকার
বিশ্বের সেরা ১০ সুন্দরী ২০২৪ - Top 10 beautiful women in the world 2024