ছোট আকন্দ ঔষধি গুণাগুণ এবং উপকারিতা -apple of Sodom Medicinal Properties and Benefits
apple of Sodom

ছোট আকন্দ গাছের উপকারীতা- Sodom apple of Benefits

ছোট আকন্দ হচ্ছে এপোসিনাম পরিবারের সপুষ্পক উদ্ভিদ। ছোটপাতা আকন্দ বৃহৎ প্যাঁচানো গুল্ম। এদের কাণ্ড ঈষৎ কাষ্ঠল ও গোড়ায় বহু শাখা বিন্যাসিত, কচি শাখা ও পত্রের অঙ্কীয় পৃষ্ঠ সাদা পশমতুল্য ঘন ক্ষুদ্র কোমল রোমাবৃত। পাতা প্রায় অবৃন্তক, ডিম্বাকার-আয়তাকার, শীর্ষ সূচ্যগ্র, নিম্নাংশ সংকীর্ণভাবে হৃৎপিন্ডাকার, পত্রফলক ৯.০-১১.৫ x ৫.৫-৭.০ সেমি, পুরু, মাংসল। সাইম পার্শ্বীয়, আম্বেলেট, রোম দ্বারা আবৃত, অধিকাংশ ক্ষেত্রে পর্বে একল, পুষ্পদন্ড ৫.০-৮.৫ সেমি লম্বা, শীর্ষে খবভাবে শাখা বিন্যাসিত, পুষ্পমঞ্জরী ১.৫-২.২ সেমি লম্বা, পুষ্পমঞ্জরী ডিম্বাকার-বল্লমাকার, ৪-৬ মিমি লম্বা।

বৃতি খন্ড ডিম্বাকার-বল্লমাকার, সূক্ষ্মাগ্র, ৫-৬ X ৩-৪ মিমি। দলমণ্ডল উপরের দিকে গোলাপি ও নিচের দিকে সাদা, নল দৈর্ঘ্যে খন্ডের তুলনায় খবর, খন্ড ডিম্বাকার-বল্লমাকার, ৬-৮ X ৪-৫ মিমি, লম্বভাবে অবস্থিত। কিরীটীয় শল্ক পাঁচ, প্রশস্ত, পুংকেশরীয় স্তম্ভের লগ্ন, শীর্ষ কর্ণসদৃশ অভিক্ষেপবিহীন দ্বি-খন্ডিত, রোমশূণ্য, পাতলাভাবে সিলিয়াযুক্ত, মূলীয় স্পার ভিতরের দিকে বক্র, সূক্ষ্মাগ্র।

পরাগধানী পাতলা, সাদা ঝিল্লিময় শীর্ষ বিশিষ্ট। পলিনিয়া আয়তাকার-বল্লমাকার, বিলম্বী, প্রতি পরাগধানী থলিতে একল। কপাস্কেল গাঢ় বাদামি, দণ্ড-আকৃতি, ২কোষী। গর্ভদণ্ড শীর্ষ ৪ মিমি লম্বা, পঞ্চকোণী। ফলিক্যাল দেখা যায় না। ফুল ও ফল ধারণ ঘটে সচরাচর গ্রীষ্মকাল।

ইংরেজি: apple of Sodom, Sodom apple, stabragh, kapok tree, king's crown, rubber bush, বা rubber tree

বৈজ্ঞানিক নাম: Calotropis procera

বিস্তৃতি:

গ্রীষ্মমন্ডলীয় এবং উপগ্রীষ্মমন্ডলীয় আফ্রিকা, মধ্যপ্রাচ্য, ওয়েষ্ট ইণ্ডিজ এবং মাসকারীন দ্বীপসহ এশিয়ায় ব্যাপকভাবে বিস্তৃত। বাংলাদেশে ইহা বৃহত্তর রাজশাহী জেলায় পাওয়া যায়।

ছোট আকন্দর ঔষধি গুণাগুণ

মূলের বাকল পরিবর্তন সাধক পদার্থ, বলকারক, খিচুনীনাশক, কফ নিঃসারক এবং কোষ্ঠবর্ধক, দুগ্ধবৎ নির্যাস কুষ্ঠরোগের উপশমকারক হিসেবে ব্যবহৃত হয়। এর মূলের বাকল কঠিন আমাশয়ে অত্যন্ত কার্যকরী।

গাছের জলজ শুরা জাতীয় দ্রবণ এবং চূর্ণ ব্রংকাইটিস এবং আমাশয়ের ক্ষেত্রে ব্যবহৃত হয়। অল্পমাত্রায় সেবন করা হলে গাছের সমগ্র অংশেরই পরিবর্তন সাধক গুণাবলী আছে।

বাতের ব্যথার জন্য এর তাজা পাতা শুষ্ক উষ্ণ সেঁক হিসেবে প্রয়োগ করে বলে জানা গেছে।