সীমান্ত এক্সপ্রেস ট্রেনের সময়সূচী ২০২৩-Shimanto Express Train Schedule 2023
Shimanto Express Train Schedule

সীমান্ত এক্সপ্রেস ট্রেনের সময়সূচী ২০২৩-Shimanto Express Train Schedule 2023

সীমান্ত এক্সপ্রেস বাংলাদেশ রেলওয়ে পরিচালিত আন্তঃনগর ট্রেন। ট্রেনটি খুলনা থেকে চিলাহাটি এর মাঝে যাতায়ত করে। সীমান্ত এক্সপ্রেস ট্রেনের মধ্যে আসন সংখ্যা ৮৬৫টি (রাত্রিকালীন), এ ছাড়াও ২৩টি শোওয়ার আসন (বার্থ) ও ৮০টি চেয়ার রয়েছে।

সীমান্ত এক্সপ্রেস ট্রেন সময়সূচী

সীমান্ত এক্সপ্রেস (ট্রেন নং ৭৪৭/৭৪৮) চিলাহাটি থেকে খুলনাগামী একটি আন্তঃনগর ট্রেন। এই ট্রেনটি খুলনা থেকে ২১:১৫ মিনিটে খুলনা স্টেশন থেকে যাত্রা শুরু করে এবং চিলাহাটি পৌছায় ৬:২০ মিনিটে, মোট ৯ ঘন্টা বিরতিহীন চলে ট্রেনটি। এবং সীমান্ত এক্সপ্রেস ট্রেন চিলাহাটি স্টেশন থেকে যাত্রা শুরু করে ১৮:৪৬ মিনিটে এবং খুলনা পৌছায় ০৪:১০ মিনিটে। এই যাত্রায় সময় লাগে ৯ ঘন্টা। আপনাদের সুবিধার জন্য আমরা সুন্দর ভাবে ছক আকারে তুলে ধরলাম।

স্টেশনের নাম
ছাড়ায় সময়
পৌছানোর সময়
ছুটির দিন
খুলনা টু চিলাহাটি
২১ঃ১৫
০৬ঃ২০
সোমবার
চিলাহাটি টু খুলনা
১৮ঃ৪৫
০৪ঃ১০
সোমবার

সীমান্ত এক্সপ্রেস ট্রেনের বিরতি স্টেশন ও সময়সূচী

নিরাপদ ভ্রমণের জন্য বিরতি স্টেশনের সময়সূচি জানা খুবই গুরুত্বপূর্ণ। স্টেশন বিরতি সময়সূচী জানলে ভ্রমণ আনন্দদায়ক হয়ে উঠে। সীমান্ত এক্সপ্রেস ট্রেনটির ৪৪৬ কিলোমিটার পথ অতিক্রম করতে ১৭ টি স্টেশনে বিরতি রাখেন। নিচে স্টেশন বিরতি সময়সূচী দেওয়া হল।

বিরতি স্টেশন নাম
চিলাহাটি থেকে (৭৪৮)
খুলনা থেকে (৭৪৭)
যশোর
০২:৫১
২২:২০
কোট চাঁদপুর
০২:১০
২২:৫৯
দর্শনা হল্ট
০১:৪৩
২৩:২৬
চুয়াডাঙ্গা
০১:২১
২৩:৫৩
পোড়াদহ
০০:৪৭
০০:৩১
ভেড়ামারা
০০:২৬
০০:৫২
ঈশ্বরদী
২৩:৪৫
০১:২০
নাটোর
২৩:০০
০১:৫৫
সান্তাহার
২২:১৫
০২:৫০
আক্কেলপুর
২১:৫৩
০৩:১৫
জয়পুরহাট
২১:৩৫
০৩:৩১
বিরামপুর
২১:০২
০৪:০৩
ফুলবাড়ি
২০:৪৮
০৪:১৭
পার্বতীপুর
২০:১০
০৪:৪৫
সৈয়দপুর
১৯:৪১
০৫:১৫
নীলফামারী
১৯:১৯
০৫:৩৭
ডোমার
১৯:০২
০৫:৫৩

সীমান্ত এক্সপ্রেস ট্রেনের ভাড়ার তালিকা

সীমান্ত এক্সপ্রেস ট্রেনটি ভ্রমণ দূরত্ব ৪৪৬ কিলোমিটার। ট্রেনের টিকিটের মূল্য দূরত্বের উপর নির্ভরশীল। সীমান্ত এক্সপ্রেস ট্রেনের টিকিটের দাম খুব বেশি নয়। তবে আপনি যদি ভাল মানের আসনে আরামদায়ক ভ্রমণ করতে চান তবে সেই ভিত্তিতে টিকিট ক্রয় করতে পারেন। সীমান্ত এক্সপ্রেস ট্রেন টিতে চারটি আসন বিভাগ রয়েছে। শোভন চেয়ার, স্নিগ্ধা, এসি সিট ও এসি বার্থ। টিকিটের মূল্য নিচে দেয়া হল আপনার সামর্থ্য অনুযায়ী আসন নির্বাচন করুন ।

আসন বিভাগ
টিকেটের মূল্য (১৫% ভ্যাট)
শোভন চেয়ার
১৭০ টাকা
স্নিগ্ধা
৯৬৬ টাকা
এসি সিট
৫৬৪ টাকা
এসি বার্থ
৮২৩ টাকা
অনলাইনে টিকেট কাটার নিয়ম

ই-টিকিটিং সিস্টেমে টিকেট কেনার নতুন পদ্ধতি সম্পর্কে জানিয়েছে বাংলাদেশ রেলওয়ে। সেক্ষেত্রে রেলওয়ের ওয়েবসাইটে একবার রেজিস্ট্রেশন করলেই চলবে। 

রেজিস্ট্রেশন প্রক্রিয়া

টিকিট কাটতে অবশ্যই একবার যাত্রীদের রেজিস্ট্রেশন করতে হবে। সে জন্য প্রথমে www.eticket.railway.gov.bd ওয়েবসাইটে প্রবেশ করতে হবে।

সেখানে ওয়েবসাইটটির নিচের দিকে Registration বাটনে ক্লিক করতে হবে। এরপর Create an Account নামের নতুন একটি Page আসবে। এখানে Personal Information এর সংশ্লিষ্ট ঘরগুলো প্রয়োজনীয় তথ্য দিয়ে পূরণ করে Security code ঘরের পাশে দেখানো Security Code দিয়ে পূরণ করে Register বাটনে ক্লিক করতে হবে।

সব তথ্য সঠিক থাকলে Registration Successful নামে নতুন একটি Page আসবে।

ই-টিকেটিং সিস্টেম থেকে তাৎক্ষণিকভাবে আপনার দেয়া ই-মেইলে Bangladesh Railway থেকে একটি মেইল পাঠানো হবে।

Bangladesh Railway থেকে আসা মেইলটি খুলে সেখানে মেসেজে থাকা Click লিঙ্কে ক্লিক করতে হবে। এরপর যাত্রীর Registration সম্পন্ন হবে।

টিকিট কাটার প্রক্রিয়া

রেজিস্ট্রেশন শেষ হওয়ার পর যাত্রীরা টিকিট কাটতে পারবেন। এ জন্য তাকে প্রথমে www.eticket.railway.gov.bd ওয়েবসাইটে প্রবেশ করতে হবে।

সেখানে থাকা Log in প্যানেলে ই-মেইল ঠিকানা, পাসওয়ার্ড এবং সিকিউরিটি কোড পূরণ করতে হবে।

পরে যে Page আসবে তাতে Purchase ticket বাটনে ক্লিক করতে হবে। এখানে যাত্রীকে পূরণ করতে হবে তিনি কোন তারিখের টিকিট কাটতে চান, কোন স্টেশন থেকে কোন স্টেশন পর্যন্ত, ট্রেনের নাম, শ্রেণি, টিকেট সংখ্যা।

পরে দেখানো হবে Registration Seat Available কি না এবং টিকিটের দাম। সেখানে সবকিছু ঠিক থাকলে Purchase ticket বাটনে ক্লিক করতে হবে।

ক্রেডিট কার্ড, ক্যাশ কার্ড কিংবা ব্রাক ব্যাংকের অ্যাকাউন্ট দিয়ে টিকিটের দাম পরিশোধ করতে পারবেন যাত্রীরা। পরে যাত্রীর ই-মেইলে ই-টিকেটটি পাঠিয়ে দেবে বাংলাদেশ রেলওয়েল।

এরপর সেই টিকিট প্রিন্ট দিয়ে ফটো আইডিসহ ট্রেনে ভ্রমণ করতে পারবেন। কিংবা ই-টিকেট প্রদত্ত Ticket Print Information দিয়ে সংশ্লিষ্ট স্টেশন থেকে যাত্রার পূর্বে ছাপানো টিকেটও সংগ্রহ করতে পারবেন।

হাওড়া ট্রেনের সময়সূচী,সৈয়দপুর ট্রেনের সময়সূচী,বলাকা ট্রেনের সময়সূচী,ঠাকুরগাঁও ট্রেনের সময়সূচী,আজকের ট্রেনের সময়সূচী,দর্শনা ট্রেনের সময়সূচী,ট্রেন সময়সূচী,ট্রেন ট্রাকিং,বলাকা ট্রেনের সময়সূচী,আজকের ট্রেনের সময়সূচী,ট্রেন আপডেট বাংলাদেশ,ট্রেনের সময়সূচি 2022,today train schedule,train schedule from dhaka,kamalapur train schedule,train schedule joydebpur to dhaka,train schedule dhaka to chittagong,local train schedule,bangladesh railway train schedule,train schedule dhaka to mymensingh,blue ridge train schedule,shoreline east train schedule,capitol corridor train schedule,burlington northern train schedule,nj transit train schedule pdf,rtd airport train schedule,penn station nyc,ace train schedule,orange line train schedule,amtrak tickets,marc train penn line schedule,a train schedule today,bart train schedule,e train stops,amtrack,sounder train schedule,train station near me,metrolink schedule,mbta train schedule,train meaning,train booking,train time,train toys,types of train,train line,train station,train times,train running status,train to busan,train tickets,train linetrain ticket booking,train to busan 2,train timetable,train wreck lyrics,train station near me,how to train your dragon,where is my train,the girl on the train,how to train your dragon 3,spot you train