অগ্নিবীণা এক্সপ্রেস ট্রেনের সময়সূচী ২০২৩-Agniveena Express Train ২০২৪
Agniveena Express Train Schedule

অগ্নিবীণা এক্সপ্রেস ট্রেনের সময়সূচী ২০২৩-Agniveena Express Train Schedule 2023

অগ্নিবীণা এক্সপ্রেস ট্রেনটি বাংলাদেশ রেলওয়ে এর অধীনে পরিচালিত ঢাকা থেকে তারাকান্দি রেলওয়ে স্টেশন পর্যন্ত চলাচল কারী একটি আন্তঃনগর ট্রেন. তবেই দ্রুতগামী বিলাসবহুল ও জনপ্রিয় আন্তঃনগর ট্রেন. এই তিনটি ঢাকা-তারাকান্দি রুটিন প্রথম উদ্বোধন হয় ১৭ সেপ্টেম্বর ১৯৮৭ সালে. আন্তঃনগর ট্রেনটির নম্বর হচ্ছে ৭৩৫/৭৩৬. এই তিনটির ভ্রমণের দূরত্ব 208 কিলোমিটার এবং ট্রেনটি যাত্রাকালে যাত্রীদের বিভিন্ন সুবিধা প্রদান করে থাকে যেমন: খাবার ব্যবস্থা, ঘুমানোর ব্যবস্থা, নামাজের ব্যবস্থা ও বিনোদনের ব্যবস্থা রয়েছে. এ দিনটিতে প্রতিদিন অসংখ্য লোক যাতায়াত করে এবং অধিকাংশ লোক জানতে চান ট্রেনের টিকিটের মূল্য, সময়সূচী, বন্ধের দিন ও বিরতি স্থানসমূহ।

সুতরাং আজ আমরা যাত্রীদের সুবিধার্থে এই ট্রেনটি সকল বিরতি স্থানের নাম, ভাড়ার তালিকা, ট্রেন ছাড়ার সময়সূচী, সাপ্তাহিক বন্ধের দিন সহ বিস্তারিত তথ্য সংযুক্ত করব যাতে যে কোনো যাত্রী আমাদের এই নিবন্ধের থেকে সকল তথ্য সংগ্রহ করতে পারেন এবং নিশ্চিন্তে  ও নিরাপদে ভ্রমণ করতে পারেন।

অগ্নিবীণা এক্সপ্রেস ট্রেনের সময়সূচী

আপনি কি একজন নিয়মিত ট্রেন ভ্রমণকারী এবং অগ্নিবীণা এক্সপ্রেস ট্রেনের সময়সূচী সম্পর্কে জানতে চান. তাহলে আপনাকে অবগত করব যে ৭ সপ্তাহে সাতদিন চলাচল করে এবং ট্রেনের স্টেশন এর নাম, ছুটির দিন, ছাড়া সময়ও পৌছানোর সময় আমাদের এখান থেকে জেনি নিশ্চিন্তে ভ্রমণ করতে পারবেন. অগ্নিবীণা ট্রেন ঢাকা থেকে ছাড়ে সকাল ১১ টায়, তারাকান্দি পৌছায় বিকাল ৪ টা ৪৫ মিনিটে। তারাকান্দি থেকে ছাড়ে বিকাল ৫ টা ২০ মিনিটে, ঢাকা পৌছায় রাত ১১ টায়।

স্টেশনের নাম
ছাড়ায় সময়
পৌছানোর সময়
ছুটির দিন
ঢাকা টু তারাকান্দি
সকাল ১১ টা
বিকাল ৪ টা ৪৫ মিনিট
নেই
তারাকান্দি টু ঢাকা
বিকাল ৫ টা ২০ মিনিট
রাত ১১ টা
নেই

অগ্নিবীণা এক্সপ্রেস ট্রেনের বিরতি স্টেশন

অগ্নিবীণা এক্সপ্রেস ঢাকা থেকে তারাকান্দি যাবার সময় সাতটি স্টেশনের বিরতিতে। আমি অগ্নিবীণা এক্সপ্রেসের বিরতি স্টেশনগুলোর সময়সূচী আলোচনা করলাম। অগ্নিবীণা এক্সপ্রেস ঢাকা কমলাপুর রেলওয়ে স্টেশন থেকে যাত্রা শুরু করে ঢাকা বিমানবন্দর স্টেশনে পৌঁছে ১১.২৭ মিনিটে। গফরগাঁও রেল স্টেশনে পৌঁছার ১.০৩ মিনিটে, ময়মনসিংহ রেলওয়ে স্টেশনে ১.৫০ মিনিটে। জামাল্পুর পৌছায় দুপুর ০৩ টা, জামাল্পুর রেলওয়ে স্টেশনে যাত্রা শুরু করে সরিষাবাড়ী রেলওয়ে স্টেশনে পৌঁছার ৪.১৮ মিনিটে।

অপরদিকে তারাকান্দি রেলওয়ে স্টেশন থেকে সরিষাবাড়ী রেলস্টেশনে পৌঁছায় ৫.৩০ মিনিটে। জামাল্পুর রেলওয়ে স্টেশনে পৌঁছে সন্ধ্যা ০৬.৩০ মিনিটে। ময়মনসিংহ রেলওয়ে স্টেশনে পৌঁছে ৭.৫২ মিনিটে। গফরগাঁও রেল স্টেশনে রাত ৮.৫২ মিনিটে। এবং ঢাকা বিমানবন্দর রেলওয়ে স্টেশন রাত ১০  টা ১৫ মিনিটে। আমি আপনাদের সুবিধার্থে একটি টেবিল সংযুক্ত করলাম। অগ্নিবীণা এক্সপ্রেসের বিরতি স্টেশন।

বিরতি স্টেশন নাম
ঢাকা থেকে (৭৩৫)
তারাকান্দি থেকে (৭৩৬)
বিমান বন্দর
সকাল ১১.২৭ মিনিট
রাত ১০.১৫ মিনিট
গফরগাঁও
দুপুর ১.০৩ মিনিট
রাত ৮.৫২ মিনিট
ময়মনসিংহ
দুপুর ১.৫০ মিনিট
রাত ৭.৫২ মিনিট
জামাল্পুর
দুপুর ০৩ টাসন্ধ্যা ০৬.৩০ মিনিট
সরিষাবাড়ী
বিকাল ৪.১৮ মিনিট
বিকাল ৫.৩০ মিনিট

অগ্নিবীণা এক্সপ্রেস ট্রেনের ভাড়ার তালিকা

অগ্নিবীণা এক্সপ্রেস বাংলাদেশ একটি বিলাসবহুল এবং দ্রুতগামী ট্রেন হলেও এর টিকিটের মূল্য তেমন ব্যয় বহুল নয়। টিকিটের দাম গুলো তাতে মানের উপর ভিত্তি করে নির্ভর করে। আপনি যদি ভাল মানের টিকিট চান তবে আপনাকে আরো বেশি টাকা দিতে হবে। আপনার স্টেশন থেকে টিকিট কিনতে পারবেন অথবা অনলাইনে টিকিট কিনতে পারবেন নিচের থেকে দাম দেখে আপনার পছন্দের টিকিট কিনে ফেলুন। অগ্নিবীণা এক্সপ্রেসের শোভন , শোভন চেয়ার,  প্রথম সিট,  প্রথম বার্থ,  স্নিগ্ধা,  এসি সিট, সুবিধা আছে ।

আসন বিভাগ
টিকেটের মূল্য (১৫% ভ্যাট)
শোভন
১২৫ টাকা
শোভন চেয়ার
১৫০ টাকা
প্রথম সিট
২০০টাকা
প্রথম বার্থ
৩০০ টাকা
স্নিগ্ধা
২৮৮ টাকা
এসি সিট
৩৪৫ টাকা
এসি বার্থ
৫১৮ টাকা
অনলাইনে টিকেট কাটার নতুন নিয়ম


ই-টিকিটিং সিস্টেমে টিকেট কেনার নতুন পদ্ধতি সম্পর্কে জানিয়েছে বাংলাদেশ রেলওয়ে। সেক্ষেত্রে রেলওয়ের ওয়েবসাইটে একবার রেজিস্ট্রেশন করলেই চলবে। 

রেজিস্ট্রেশন প্রক্রিয়া

টিকিট কাটতে অবশ্যই একবার যাত্রীদের রেজিস্ট্রেশন করতে হবে। সে জন্য প্রথমে www.eticket.railway.gov.bd ওয়েবসাইটে প্রবেশ করতে হবে।

সেখানে ওয়েবসাইটটির নিচের দিকে Registration বাটনে ক্লিক করতে হবে। এরপর Create an Account নামের নতুন একটি Page আসবে। এখানে Personal Information এর সংশ্লিষ্ট ঘরগুলো প্রয়োজনীয় তথ্য দিয়ে পূরণ করে Security code ঘরের পাশে দেখানো Security Code দিয়ে পূরণ করে Register বাটনে ক্লিক করতে হবে।

সব তথ্য সঠিক থাকলে Registration Successful নামে নতুন একটি Page আসবে।

ই-টিকেটিং সিস্টেম থেকে তাৎক্ষণিকভাবে আপনার দেয়া ই-মেইলে Bangladesh Railway থেকে একটি মেইল পাঠানো হবে।

Bangladesh Railway থেকে আসা মেইলটি খুলে সেখানে মেসেজে থাকা Click লিঙ্কে ক্লিক করতে হবে। এরপর যাত্রীর Registration সম্পন্ন হবে।

টিকিট কাটার প্রক্রিয়া

রেজিস্ট্রেশন শেষ হওয়ার পর যাত্রীরা টিকিট কাটতে পারবেন। এ জন্য তাকে প্রথমে www.eticket.railway.gov.bd ওয়েবসাইটে প্রবেশ করতে হবে।

সেখানে থাকা Log in প্যানেলে ই-মেইল ঠিকানা, পাসওয়ার্ড এবং সিকিউরিটি কোড পূরণ করতে হবে।

পরে যে Page আসবে তাতে Purchase ticket বাটনে ক্লিক করতে হবে। এখানে যাত্রীকে পূরণ করতে হবে তিনি কোন তারিখের টিকিট কাটতে চান, কোন স্টেশন থেকে কোন স্টেশন পর্যন্ত, ট্রেনের নাম, শ্রেণি, টিকেট সংখ্যা।

পরে দেখানো হবে Registration Seat Available কি না এবং টিকিটের দাম। সেখানে সবকিছু ঠিক থাকলে Purchase ticket বাটনে ক্লিক করতে হবে।

ক্রেডিট কার্ড, ক্যাশ কার্ড কিংবা ব্রাক ব্যাংকের অ্যাকাউন্ট দিয়ে টিকিটের দাম পরিশোধ করতে পারবেন যাত্রীরা। পরে যাত্রীর ই-মেইলে ই-টিকেটটি পাঠিয়ে দেবে বাংলাদেশ রেলওয়েল।

এরপর সেই টিকিট প্রিন্ট দিয়ে ফটো আইডিসহ ট্রেনে ভ্রমণ করতে পারবেন। কিংবা ই-টিকেট প্রদত্ত Ticket Print Information দিয়ে সংশ্লিষ্ট স্টেশন থেকে যাত্রার পূর্বে ছাপানো টিকেটও সংগ্রহ করতে পারবেন।

ঘুরে আসুন বিউটি বোডিং
৩০ গোডাউন Barisal 30 Godown
গফরগাঁও টু ঢাকা ট্রেনের সময়সূচী-Gafargaon to dhaka train Schedule
ঢাকা টু দুবাই বিমান ভাড়া ২০২৩-Air fares from Dhaka to Dubai
আন্দরকিল্লা শাহী জামে মসজিদ-Andarkilla Shahi Jame Mosque
ছুটি রিসোর্ট-CHUTI Resort
পান্থুমাই ঝর্ণা-Panthumai Waterfall
যমুনা এক্সপ্রেস ট্রেনের সময়সূচী ২০২৩-Schedule of Jamuna Express ২০২৪
বঙ্গবন্ধু সামরিক জাদুঘর-Bangabandhu Military Museum
হিম কুয়াশার শীত নেমেছে - Him Kuyashar Shit nemese