সোনার বাংলা এক্সপ্রেস ট্রেনের সময়সূচী-Sonar Bangla Express train schedule
Sonar Bangla Express train schedule

সোনার বাংলা এক্সপ্রেস ট্রেনের সময়সূচী, টিকেট ও ভাড়ার তালিকা-Sonar Bangla Express train schedule

সোনার বাংলা এক্সপ্রেস বাংলাদেশ রেলওয়ে কর্তৃক পরিচালিত বাংলাদেশের একটি বিরতিহীন আন্তঃনগর ট্রেন। এটি চট্টগ্রামের চট্টগ্রাম রেলওয়ে স্টেশন থেকে ঢাকার কমলাপুর রেলওয়ে স্টেশন পর্যন্ত চলাচল করে। সোনার বাংলা এক্সপ্রেস বাংলাদেশের অন্যতম একটি বিরতিহীন ট্রেন। ২০১৬ সালের ২৫শে জুন ট্রেনটি উদ্বোধন করা হয়। বাংলাদেশের রাজধানী ঢাকা থেকে চট্টগ্রাম এর দূরত্ব ২৪০ কিলোমিটার। সোনার বাংলা এক্সপ্রেস ট্রেন নং ৭৮৭−৭৮৮।

সোনার বাংলা এক্সপ্রেস ট্রেনের সময়সূচী ঢাকা থেকে চট্টগ্রাম

সোনার বাংলা ট্রেনের নম্বর হল ৭৮৮। বাংলাদেশ রেলওয়ের সময়সূচী অনুযায়ী, সোনার বাংলা এক্সপ্রেস সকাল ৭টায় ঢাকা থেকে যাত্রা শুরু করে এবং দুপুর ১২টা ২০ মিনিটে চট্টগ্রামে পৌঁছায়। সোনার বাংলা ট্রেন বন্ধের দিন বুধবার।

সোনার বাংলা ট্রেনের সময়সূচি চট্টগ্রাম থেকে ঢাকা

সোনার বাংলা কোড হল ৭৮৭ চট্টগ্রাম থেকে ঢাকা। বিকাল ৫টায় চট্টগ্রাম থেকে ছাড়বে এবং রাত ১০টা ১০ মিনিটে ঢাকায় পৌঁছাবে। মঙ্গলবার সোনার বাংলা এক্সপ্রেস ট্রেন বন্ধের দিন।

স্টেশনের নাম
ছাড়ায় সময়
পৌছানোর সময়
ছুটির দিন
ঢাকা টু চট্টগ্রাম
সকাল ৭টা
 দুপুর ১২টা ২০ মিনিট
বুধবার
চট্টগ্রাম টু ঢাকা
বিকাল ৫টা
রাত ১০টা ১০ মিনিট
মঙ্গলবার

সোনার বাংলা এক্সপ্রেস ট্রেনের বিরতি স্টেশন ও সময়সূচী

সোনার বাংলা এক্সপ্রেস ট্রেনটি তে শুধুমাত্র ঢাকা বিমানবন্দর স্টেশনে একটি বিরতি প্রদান করা হয়। বিমানবন্দর স্টেশন চট্টগ্রাম থেকে ছেড়ে আসা ট্রেনটি রাত ০৯: ৩৭ মিনিটে বিমানবন্দর স্টেশনে এসে বিরতি প্রদান করে এবং ঢাকা থেকে ছেড়ে যাওয়া ট্রেনটি সকাল ০৭: ২৭ বিমানবন্দর স্টেশনে গিয়ে বিরতি প্রদান করে। এরপরে ট্রেন আর থামে না সরাসরি নির্দিষ্ট গন্তব্যে চলে যায়।

ঢাকা টু চট্টগ্রাম ট্রেনের ভাড়ার তালিকা

প্রতিটি ট্রেনের আসন অনুযায়ী ভাড়া ভিন্ন ভিন্ন হয়ে থাকে। ট্রেনের মধ্যে কয়েক ধরনের আসন বিদ্যমান। যাত্রীরা তাদের পছন্দমতো আসনের টিকিট বুকিং করতে পারেন। আসনগুলো হল শোভন, শোভন চেয়ার, প্রথম সিট, প্রথম বার্থ, স্নিগ্ধা, এসি সিটি, এসি বার্থ। উল্লেখিত আসনগুলোতে বিভিন্ন ধরনের টিকিটের মূল্য ধরা হয়। টিকিটের মূল্য স্বল্প থেকে ব্যয় বহুল সব ধরনেরই আছে।আসন অনুযায়ী টিকিটের মূল্যের তালিকাটি নিচে দেওয়া হল।

আসন বিভাগ
টিকেটের মূল্য
শোভন
২৮৫ টাকা
শোভন চেয়ার
৩৪৫ টাকা
প্রথম সিট
৪৬০ টাকা
প্রথম বার্থ
৬৮৫ টাকা
স্নিগ্ধা
৬৫৬ টাকা
এসি সিট
৭৮৮ টাকা
এসি বার্থ
১১৭৯ টাকা

অনলাইনে টিকেট কাটার নিয়ম

ই-টিকিটিং সিস্টেমে টিকেট কেনার নতুন পদ্ধতি সম্পর্কে জানিয়েছে বাংলাদেশ রেলওয়ে। সেক্ষেত্রে রেলওয়ের ওয়েবসাইটে একবার রেজিস্ট্রেশন করলেই চলবে। 

রেজিস্ট্রেশন প্রক্রিয়া

টিকিট কাটতে অবশ্যই একবার যাত্রীদের রেজিস্ট্রেশন করতে হবে। সে জন্য প্রথমে www.eticket.railway.gov.bd ওয়েবসাইটে প্রবেশ করতে হবে।

সেখানে ওয়েবসাইটটির নিচের দিকে Registration বাটনে ক্লিক করতে হবে। এরপর Create an Account নামের নতুন একটি Page আসবে। এখানে Personal Information এর সংশ্লিষ্ট ঘরগুলো প্রয়োজনীয় তথ্য দিয়ে পূরণ করে Security code ঘরের পাশে দেখানো Security Code দিয়ে পূরণ করে Register বাটনে ক্লিক করতে হবে।

সব তথ্য সঠিক থাকলে Registration Successful নামে নতুন একটি Page আসবে।

ই-টিকেটিং সিস্টেম থেকে তাৎক্ষণিকভাবে আপনার দেয়া ই-মেইলে Bangladesh Railway থেকে একটি মেইল পাঠানো হবে।

Bangladesh Railway থেকে আসা মেইলটি খুলে সেখানে মেসেজে থাকা Click লিঙ্কে ক্লিক করতে হবে। এরপর যাত্রীর Registration সম্পন্ন হবে।

টিকিট কাটার প্রক্রিয়া

রেজিস্ট্রেশন শেষ হওয়ার পর যাত্রীরা টিকিট কাটতে পারবেন। এ জন্য তাকে প্রথমে www.eticket.railway.gov.bd ওয়েবসাইটে প্রবেশ করতে হবে।

সেখানে থাকা Log in প্যানেলে ই-মেইল ঠিকানা, পাসওয়ার্ড এবং সিকিউরিটি কোড পূরণ করতে হবে।

পরে যে Page আসবে তাতে Purchase ticket বাটনে ক্লিক করতে হবে। এখানে যাত্রীকে পূরণ করতে হবে তিনি কোন তারিখের টিকিট কাটতে চান, কোন স্টেশন থেকে কোন স্টেশন পর্যন্ত, ট্রেনের নাম, শ্রেণি, টিকেট সংখ্যা।

পরে দেখানো হবে Registration Seat Available কি না এবং টিকিটের দাম। সেখানে সবকিছু ঠিক থাকলে Purchase ticket বাটনে ক্লিক করতে হবে।

ক্রেডিট কার্ড, ক্যাশ কার্ড কিংবা ব্রাক ব্যাংকের অ্যাকাউন্ট দিয়ে টিকিটের দাম পরিশোধ করতে পারবেন যাত্রীরা। পরে যাত্রীর ই-মেইলে ই-টিকেটটি পাঠিয়ে দেবে বাংলাদেশ রেলওয়েল।

এরপর সেই টিকিট প্রিন্ট দিয়ে ফটো আইডিসহ ট্রেনে ভ্রমণ করতে পারবেন। কিংবা ই-টিকেট প্রদত্ত Ticket Print Information দিয়ে সংশ্লিষ্ট স্টেশন থেকে যাত্রার পূর্বে ছাপানো টিকেটও সংগ্রহ করতে পারবেন।

সুবর্ণ এক্সপ্রেস ট্রেনের সময়সূচী, টিকেট ও ভাড়ার তালিকা ২০২২

সোনার বাংলা এক্সপ্রেস ট্রেনের সুবিধা

সোনার বাংলা এক্সপ্রেস ট্রেন বাংলাদেশের সবচেয়ে মর্যাদাপূর্ণ ট্রেন সার্ভিস। এটি তার যাত্রীদের জন্য কিছু বিশেষ সুবিধা প্রদান করে। একটি প্রশস্ত প্রার্থনা কক্ষ, আধুনিক বায়ো-টয়লেট, বড় খাবারের বগি, প্রাথমিক চিকিৎসা এবং একটি শক্তিশালী নিরাপত্তা ব্যবস্থা ইত্যাদি রয়েছে।

পাহাড়িকা এক্সপ্রেস ট্রেনের সময়সূচী-Paharika Express train schedule
এগারো সিন্ধুর গোধুলী ট্রেনের সময়সূচী-Egaro Sindur Guduli Schedule
কিশোরগঞ্জ ট্রেনের সময়সূচী ও ভাড়ার তালিকা ২০২৩-Kishoreganj train schedule
বিজয় এক্সপ্রেস ট্রেনের সময়সূচী ২০২৩-Schedule of Vijay Express train 2023
কাপোতাক্ষ এক্সপ্রেস ট্রেনের সময়সূচী-Kapotaksh Express train schedule
চট্টলা এক্সপ্রেস ট্রেনের সময়সূচী ২০২৩-Chattala Express train schedule
ফেনী ট্রেনের সময়সূচী ২০২৩-Feni train schedule 2023
চাঁদপুর ট্রেনের সময়সূচী ও ভাড়ার তালিকা ২০২৩-Chandpur train schedule and fare list 2023
ব্রহ্মপুত্র এক্সপ্রেস ট্রেনের সময়সূচী ২০২৩-brahmaputra express train schedule