হাওর এক্সপ্রেস ট্রেনের সময়সূচী ২০২৩-Haor Express Train ২০২৪
Haor Express Train Schedule 2023

হাওর এক্সপ্রেস ট্রেনের সময়সূচী ২০২৩-Haor Express Train Schedule 2023

হাওর এক্সপ্রেস (ট্রেন নং ৭৭৭/৭৭৮) বাংলাদেশ রেলওয়ের অধীনে পরিচালিত ঢাকা থেকে মোহনগঞ্জ রেলওয়ে স্টেশন পর্যন্ত চলাচলকারী একটি আন্তঃনগর ট্রেন। ঢাকা মোহনগঞ্জ রুটে হাওর এক্সপ্রেস উদ্বোধন হয় ৩০ শে জুলাই ২০১৩ খ্রিষ্টাব্দে। এ রুটে মোহনগঞ্জ এক্সপ্রেস নামে আরো একটি আন্তঃনগর ট্রেন চলাচল করে। ঢাকা থেকে মোহনগঞ্জ এবং মোহনগঞ্জ থেকে ঢাকা যাতায়াতের জন্য হাওড় এক্সপ্রেস ভ্রমণপিপাসুদের প্রথম পছন্দ।  প্রতিদিন অসংখ্য মানুষ ব্যস্ততম নগর ঢাকাতে যাতায়াত করে। সেই সকল  ভ্রমণপিপাসু যাত্রীদের কথা মাথায় রেখে  হাওড় এক্সপ্রেস ট্রেনের  সময়সূচী, টিকিটের মূল্য, বন্ধের দিন, অনলাইনে ট্রেনের টিকিট বুকিং সিস্টেম, বিডি ট্রেন ট্র্যাকার এবং স্টপেজ স্টেশনগুলিসহ  নানাবিধ তথ্যের সমন্বয়ে পোস্টটি আপডেট করেছি।  ট্রেন জার্নি করার পূর্বে এই তথ্যগুলো আপনার জানা প্রয়োজন।

ঢাকা থেকে হাওর এক্সপ্রেস ট্রেনের সময়সূচী

হাওর এক্সপ্রেস ট্রেনের কোড হল ৭৭৭ যখন ঢাকা রেলওয়ে স্টেশন থেকে যাত্রা শুরু হয়। ঢাকা-মোহনগঞ্জ রুটে প্রতিদিন হাওর এক্সপ্রেস চলাচল করে। 

ঢাকা কমলাপুর ট্রেন স্টেশন থেকে হাওর এক্সপ্রেস ট্রেনের সময় রাত ১০.১৫ মিনিটে এবং মোহনগঞ্জ ট্রেন স্টেশনে পৌঁছানোর সময় ভোর ০৪.৪০ টায়। বুধবার হাওর এক্সপ্রেস ট্রেন বন্ধের দিন। হাওর এক্সপ্রেস দিয়ে ভ্রমণ করতে চাইলে বুধবার এড়িয়ে চলুন।

মোহনগঞ্জ থেকে সুন্দরবন এক্সপ্রেস ট্রেনের সময়সূচী

মোহনগঞ্জ থেকে ঢাকা পর্যন্ত সুন্দরবন এক্সপ্রেসের কোড হল ৭৭৮। হাওর এক্সপ্রেস ট্রেনের সময়সূচী মোহনগঞ্জ রেলওয়ে স্টেশন থেকে সকাল ০৮.০০ টায় এবং এটি কমলাপুর রেলওয়ে স্টেশনে দুপুর ০১:৫০ মিনিটে পৌঁছায়। বৃহষ্পতিবার হাওর এক্সপ্রেস ট্রেন বন্ধের দিন।

ঢাকা থেকে মোহনগঞ্জ এবং মোহনগঞ্জ থেকে ঢাকাগামী হাওর এক্সপ্রেস ট্রেন নিচে দেওয়া হল-

স্টেশনের নাম
ছাড়ায় সময়
পৌছানোর সময়
ছুটির দিন
 ঢাকা থেকে মোহনগঞ্জ
রাত ১০.১৫ মিনিটে
ভোর ০৪.৪০ টায়
বুধবার
মোহনগঞ্জ থেকে ঢাকা
সকাল ০৮.০০ টায়
দুপুর ০১:৫০ মিনিটে
বৃহষ্পতিবার

হাওর এক্সপ্রেস ট্রেনের বিরতি স্টেশন

ঢাকা থেকে মোহনগঞ্জ উদ্দেশ্যে হাওর এক্সপ্রেস ট্রেনটি চলাচল করার সময় মোট ১১ স্টেশনে স্টেশনে বিরতি নিয়ে থাকে।

ঢাকা বিমানবন্দর রেলওয়ে স্টেশন

জয়দেবপুর জংশন

গফরগাঁও

ময়মনসিংহ জংশন

গৌরীপুর জংশন

শ্যামগঞ্জ জংশন

নেত্রকোণা

ঠাকুরাকোণা

বারহাট্টা

হাওর এক্সপ্রেস ট্রেনের ভাড়ার তালিকা

হাওর এক্সপ্রেস ট্রেনটি যেহেতু বিলাসবহুল ও আধুনিক একটি ট্রেন সেহেতু এই ট্রেনের চারটি শ্রেণীতে টিকিটের মূল্য নির্ধারিত করেছে বাংলাদেশ রেলওয়ে। তাই আপনার সামর্থ্য অনুযায়ী যেকোনো একটি শ্রেণীতে টিকিট সংগ্রহ করে ভ্রমণ করতে পারেন। আপনাদের জানিয়ে রাখি বাংলাদেশ রেলওয়ে অধিদপ্তর টিকিটের মূল্য 15% ভ্যাট সহকারে টিকিট নির্ধারিত করেছে।

আসনটিকেটের মূল্য
শোভন
১৮৫ টাকা
শোভন চেয়ার
২২০ টাকা
এসি স্নিগ্ধা
৪২৬ টাকা
প্রথম বার্থ
৪৯০ টাকা

অনলাইনে টিকেট কাটার নিয়ম

ই-টিকিটিং সিস্টেমে টিকেট কেনার নতুন পদ্ধতি সম্পর্কে জানিয়েছে বাংলাদেশ রেলওয়ে। সেক্ষেত্রে রেলওয়ের ওয়েবসাইটে একবার রেজিস্ট্রেশন করলেই চলবে। 

রেজিস্ট্রেশন প্রক্রিয়া

টিকিট কাটতে অবশ্যই একবার যাত্রীদের রেজিস্ট্রেশন করতে হবে। সে জন্য প্রথমে www.eticket.railway.gov.bd ওয়েবসাইটে প্রবেশ করতে হবে।

সেখানে ওয়েবসাইটটির নিচের দিকে Registration বাটনে ক্লিক করতে হবে। এরপর Create an Account নামের নতুন একটি Page আসবে। এখানে Personal Information এর সংশ্লিষ্ট ঘরগুলো প্রয়োজনীয় তথ্য দিয়ে পূরণ করে Security code ঘরের পাশে দেখানো Security Code দিয়ে পূরণ করে Register বাটনে ক্লিক করতে হবে।

সব তথ্য সঠিক থাকলে Registration Successful নামে নতুন একটি Page আসবে।

ই-টিকেটিং সিস্টেম থেকে তাৎক্ষণিকভাবে আপনার দেয়া ই-মেইলে Bangladesh Railway থেকে একটি মেইল পাঠানো হবে।

Bangladesh Railway থেকে আসা মেইলটি খুলে সেখানে মেসেজে থাকা Click লিঙ্কে ক্লিক করতে হবে। এরপর যাত্রীর Registration সম্পন্ন হবে।

টিকিট কাটার প্রক্রিয়া

রেজিস্ট্রেশন শেষ হওয়ার পর যাত্রীরা টিকিট কাটতে পারবেন। এ জন্য তাকে প্রথমে www.eticket.railway.gov.bd ওয়েবসাইটে প্রবেশ করতে হবে।

সেখানে থাকা Log in প্যানেলে ই-মেইল ঠিকানা, পাসওয়ার্ড এবং সিকিউরিটি কোড পূরণ করতে হবে।

পরে যে Page আসবে তাতে Purchase ticket বাটনে ক্লিক করতে হবে। এখানে যাত্রীকে পূরণ করতে হবে তিনি কোন তারিখের টিকিট কাটতে চান, কোন স্টেশন থেকে কোন স্টেশন পর্যন্ত, ট্রেনের নাম, শ্রেণি, টিকেট সংখ্যা।

পরে দেখানো হবে Registration Seat Available কি না এবং টিকিটের দাম। সেখানে সবকিছু ঠিক থাকলে Purchase ticket বাটনে ক্লিক করতে হবে।

ক্রেডিট কার্ড, ক্যাশ কার্ড কিংবা ব্রাক ব্যাংকের অ্যাকাউন্ট দিয়ে টিকিটের দাম পরিশোধ করতে পারবেন যাত্রীরা। পরে যাত্রীর ই-মেইলে ই-টিকেটটি পাঠিয়ে দেবে বাংলাদেশ রেলওয়েল।

এরপর সেই টিকিট প্রিন্ট দিয়ে ফটো আইডিসহ ট্রেনে ভ্রমণ করতে পারবেন। কিংবা ই-টিকেট প্রদত্ত Ticket Print Information দিয়ে সংশ্লিষ্ট স্টেশন থেকে যাত্রার পূর্বে ছাপানো টিকেটও সংগ্রহ করতে পারবেন।

বরিশালের বিখ্যাত ব্যক্তিদের তালিকা-List of famous people of Barisal
ঢাকা টু দুবাই বিমান ভাড়া ২০২৩-Air fares from Dhaka to Dubai
রোজ গার্ডেন-Rose Garden Palace
বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান নভোথিয়েটার-Bangabandhu Sheikh Mujibur Rahman Novo Theatre
চট্রগ্রামের দর্শনীয় স্থান-Places of interest in Chittagong
সোহাগ পল্লী-Shohag palli
সোনার বাংলা এক্সপ্রেস ট্রেনের সময়সূচী-Sonar Bangla Express train schedule
পারাবত এক্সপ্রেস ট্রেনের সময়সূচী ২০২৩-Parabat Express train ২০২৪
বাংলার তাজমহল ভ্রমণ - Banglar Taj Mahal Tour
হলিউডের সেরা রোমান্টিক মুভি-Hollywood's best romantic movies