ঢাকা টু টাঙ্গাইল ট্রেনের সময়সূচী ২০২৩-Dhaka to Tangail train schedule 2023
Dhaka to Tangail train schedule 2023

ঢাকা টু টাঙ্গাইল ট্রেনের সময়সূচী ২০২৩-Dhaka to Tangail train schedule 2023

ঢাকা থেকে টাঙ্গাইল ৯৭ কিলোমিটার রেলপথ।ঢাকা কমলাপুর রেলস্টেশন থেকে নিয়মিত টাংগালের উদ্দেশ্যে তথা উত্তরবঙ্গের সকল ট্রেন যাতায়াত করে থাকে। সে ক্ষেত্রে আপনি খুব সহজেই সম্পূর্ণ নিরাপদ এর সহিত ঝুঁকিমুক্ত যানজটমুক্ত যাতায়াত করতে চাইলে। অবশ্যই আপনাকে ট্রেনের মাধ্যমে যাতায়াত করতে হবে।

ঢাকা থেকে টাঙ্গাইল ট্রেনের সময়সূচী

ঢাকা থেকে টাঙ্গাইল রেলপথে যাতায়াতের জন্য মোট ১১টি টেন। অধিক ট্রেন এই রেলপথে চলাচল করে যাত্রীদের যাতায়াতে সুবর্ণ সুযোগ করে দেয়। যাত্রীরা নিরাপদের সাথে সুন্দরভাবে যাতায়াত করতে পারেন।

ঢাকা থেকে টাঙ্গাইল রেল পথে পরিচালিত ট্রেন গুলো হল ধুমকেতু এক্সপ্রেস ৭৭৫, সুন্দরবন এক্সপ্রেস ,নীলসাগর এক্সপ্রেস, সিরাজগঞ্জ এক্সপ্রেস ৭৭৬,একতা এক্সপ্রেস ৭০৫,সিল্কসিটি এক্সপ্রেস, সিরাজগঞ্জ এক্সপ্রেস ৭৩৭, চিত্রা এক্সপ্রেস ৭৬৪,দ্রুতযান এক্সপ্রেস ৭৫৭, লালমনি এক্সপ্রেস ৭৫১,পদ্মা এক্সপ্রেস ৭৫৯ এবং লোকাল ৬৭ নামে ১১ টি ট্রেন ঢাকা স্টেশন থেকে টাঙ্গাইল স্টেশনে চলাচল করে। তাই নিচে ঢাকা থেকে টাঙ্গাইল পৌঁছানোর ট্রেনের সময় উল্লেখ করা হল-

ধুমকেতু এক্সপ্রেস ৭৬৯

এই ট্রেনটি সকাল ৬ টায় কমলাপুর রেলস্টেশন থেকে ছাড়ে এবং সকাল ৭ টা ৫৫ মিনিটে টাঙ্গাইলে এসে পৌঁছায়। এই ট্রেনের ছুটির দিন বৃহস্পতিবার। 

সুন্দরবন এক্সপ্রেস(৭২৬)

সুন্দরবন এক্সপ্রেস ট্রেনটি সকাল ০৮ টা ১৫ মিনিটে কমলাপুর রেলস্টেশন থেকে ছাড়ে এবং সকাল ৯ টা ৪৫ মিনিটে টাঙ্গাইলে এসে পৌঁছায়। এ ট্রেন এর ছুটির দিন মঙ্গলবার।

নীলসাগর এক্সপ্রেস(৭৬৫)

নীলসাগর এক্সপ্রেস ট্রেনটি সকাল ০৬ টা ৪০ মিনিটে কমলাপুর রেলস্টেশন থেকে ছাড়ে এবং সকাল ০৮ টা ২০ মিনিটে টাঙ্গাইলে এসে পৌঁছায়। এই ট্রেনের ছুটির দিন সোমবার।

একতা এক্সপ্রেস(৭০৫)

একতা এক্সপ্রেস ট্রেনটি সকাল ১০:১০ এ কমলাপুর রেলস্টেশন থেকে ছাড়ে এবং দুপুর ১২ টা ০৫ মিনিটে টাঙ্গাইল এসে পৌঁছায়। এ ট্রেনের কোন ছুটির দিন নেই।

সিল্কসিটি এক্সপ্রেস(৭৫৩)

সিল্কসিটি এক্সপ্রেস ট্রেনটি দুপুর ০২:৪৫ এ কমলাপুর রেলস্টেশন থেকে ছাড়ে এবং বিকাল ০৪:৫৫ টাঙ্গাইলে এসে পৌঁছায়। এই ট্রেনের ছুটির দিন রবিবার।

সিরাজগঞ্জ এক্সপ্রেস(৭৭৬)

সিরাজগঞ্জ এক্সপ্রেস ট্রেনটি বিকাল ০৫:০০ টায় কমলাপুর রেলস্টেশন থেকে ছেড়ে যায় এবং রাত ০৯:৩০ মিনিটে টাঙ্গাইল এসে পৌঁছায়। এই ট্রেনের ছুটির দিন শনিবার।

চিত্রা এক্সপ্রেস(৭৬৪)

চিত্রা এক্সপ্রেস ট্রেনটি রাত ০৭:০০ টায় কমলাপুর রেলওয়ে স্টেশন থেকে ছেড়ে যায় এবং রাত ১০:১০ টাঙ্গাইল পৌঁছায়। এ টেন এর ছুটির দিন সোমবার।

দ্রুতযান এক্সপ্রেস(৭৫৭)

দ্রুতযান এক্সপ্রেস(৭৫৭) ট্রেনটি রাত:০৮:০০ টায় কমলাপুর রেলস্টেশন থেকে ছেড়ে যায় এবং রাত ১০:০০ মিনিটে টাঙ্গাইল এসে পৌঁছায়। এ ট্রেনের কোন ছুটির দিন নেই।

লালমনি এক্সপ্রেস(৭৫১)

লালমনি এক্সপ্রেস ট্রেনটি রাত ০৯:৪৫ কমলাপুর রেলস্টেশন থেকে ছাড়ে এবং রাত ১১:৪০ মিনিটে টাঙ্গাইল এসে পৌঁছায়। এই ট্রেন এর ছুটির দিন শুক্রবার।

পদ্মা এক্সপ্রেস(৭৫৯)

পদ্মা এক্সপ্রেস ট্রেনটি রাত ১১:০০ মিনিটে কমলাপুর রেলস্টেশন থেকে ছাড়ে এবং রাত ০১:০০ টায় টাঙ্গাইল এসে পৌঁছায়। এই ট্রেনের ছুটির দিন মঙ্গলবার।

লোকাল(৬৬১)

লোকাল ট্রেনটি সকাল ১১:৪০ মিনিটে কমলাপুর রেলস্টেশন থেকে ছাড়ে এবং দুপুর ১২:৫৪ টাঙ্গাইল এসে পৌঁছায়। এই ট্রেনের ছুটির দিন নাই।

ট্রেনের নাম
ছাড়ায় সময়
পৌছানোর সময়
ছুটির দিন
ধূমকেতু এক্সপ্রেস(৭৬৯)
সকাল ০৬:০০সকাল ০৭:৫৫ 
বৃহস্পতিবার
সুন্দরবন এক্সপ্রেস(৭২৬)
সকাল ০৮:১৫
সকাল ০৯:৪৫মঙ্গলবার
নীলসাগর এক্সপ্রেস(৭৬৫)
সকাল ০৬:৪০
সকাল ০৮:২০
সোমবার
একতা এক্সপ্রেস(৭০৫)
সকাল ১০:১০
দুপুর ১২:০৫
নেই
সিল্কসিটি এক্সপ্রেস(৭৫৩)
দুপুর ০২:৪৫
বিকাল ০৪:৫৫
রবিবার
সিরাজগঞ্জ এক্সপ্রেস(৭৭৬)
বিকাল ০৫:০০
রাত ০৯:৩০
শনিবার
চিত্রা এক্সপ্রেস(৭৬৪)
 রাত ০৭:০০
রাত ১০:১০
সোমবার
দ্রুতযান এক্সপ্রেস(৭৫৭)
রাত:০৮:০০
 রাত ১০:০০
নেই
লালমনি এক্সপ্রেস(৭৫১)
রাত ০৯:৪৫
রাত ১১:৪০ 
শুক্রবার
পদ্মা এক্সপ্রেস(৭৫৯)
রাত ১১:০০
 রাত ০১:০০
মঙ্গলবার
লোকাল(৬৬১)
সকাল ১১:৪০
দুপুর ১২:৫৪
নেই

ঢাকা টু টাঙ্গাইল ট্রেনের টিকিটের মূল্য (ভাড়া):

ঢাকা থেকে টাঙ্গাইল স্টেশনে মোট ১১টি ট্রেন চলাচল করে। ট্রেন গুলোর মধ্যে বিভিন্ন আসন সংখ্যা রয়েছে। নিচে এই ট্রেন গুলোর আসনের টিকিটের মূল্য প্রকাশ করা হলো-

আসনটিকেটের মূল্য
শোভন৯০ টাকা
শোভন চেয়ার১০৫ টাকা
প্রথম সিট
১৭৫ টাকা
প্রথম বার্থ
২৪০ টাকা
স্নিগ্ধা
২১০ টাকা
এসি সিট
২৪০ টাকা
এসি বার্থ
৩১৫ টাকা

অনলাইনে টিকেট কাটার নিয়ম

ই-টিকিটিং সিস্টেমে টিকেট কেনার নতুন পদ্ধতি সম্পর্কে জানিয়েছে বাংলাদেশ রেলওয়ে। সেক্ষেত্রে রেলওয়ের ওয়েবসাইটে একবার রেজিস্ট্রেশন করলেই চলবে। 

রেজিস্ট্রেশন প্রক্রিয়া

টিকিট কাটতে অবশ্যই একবার যাত্রীদের রেজিস্ট্রেশন করতে হবে। সে জন্য প্রথমে www.eticket.railway.gov.bd ওয়েবসাইটে প্রবেশ করতে হবে।

সেখানে ওয়েবসাইটটির নিচের দিকে Registration বাটনে ক্লিক করতে হবে। এরপর Create an Account নামের নতুন একটি Page আসবে। এখানে Personal Information এর সংশ্লিষ্ট ঘরগুলো প্রয়োজনীয় তথ্য দিয়ে পূরণ করে Security code ঘরের পাশে দেখানো Security Code দিয়ে পূরণ করে Register বাটনে ক্লিক করতে হবে।

সব তথ্য সঠিক থাকলে Registration Successful নামে নতুন একটি Page আসবে।

ই-টিকেটিং সিস্টেম থেকে তাৎক্ষণিকভাবে আপনার দেয়া ই-মেইলে Bangladesh Railway থেকে একটি মেইল পাঠানো হবে।

Bangladesh Railway থেকে আসা মেইলটি খুলে সেখানে মেসেজে থাকা Click লিঙ্কে ক্লিক করতে হবে। এরপর যাত্রীর Registration সম্পন্ন হবে।

টিকিট কাটার প্রক্রিয়া

রেজিস্ট্রেশন শেষ হওয়ার পর যাত্রীরা টিকিট কাটতে পারবেন। এ জন্য তাকে প্রথমে www.eticket.railway.gov.bd ওয়েবসাইটে প্রবেশ করতে হবে।

সেখানে থাকা Log in প্যানেলে ই-মেইল ঠিকানা, পাসওয়ার্ড এবং সিকিউরিটি কোড পূরণ করতে হবে।

পরে যে Page আসবে তাতে Purchase ticket বাটনে ক্লিক করতে হবে। এখানে যাত্রীকে পূরণ করতে হবে তিনি কোন তারিখের টিকিট কাটতে চান, কোন স্টেশন থেকে কোন স্টেশন পর্যন্ত, ট্রেনের নাম, শ্রেণি, টিকেট সংখ্যা।

পরে দেখানো হবে Registration Seat Available কি না এবং টিকিটের দাম। সেখানে সবকিছু ঠিক থাকলে Purchase ticket বাটনে ক্লিক করতে হবে।

ক্রেডিট কার্ড, ক্যাশ কার্ড কিংবা ব্রাক ব্যাংকের অ্যাকাউন্ট দিয়ে টিকিটের দাম পরিশোধ করতে পারবেন যাত্রীরা। পরে যাত্রীর ই-মেইলে ই-টিকেটটি পাঠিয়ে দেবে বাংলাদেশ রেলওয়েল।

এরপর সেই টিকিট প্রিন্ট দিয়ে ফটো আইডিসহ ট্রেনে ভ্রমণ করতে পারবেন। কিংবা ই-টিকেট প্রদত্ত Ticket Print Information দিয়ে সংশ্লিষ্ট স্টেশন থেকে যাত্রার পূর্বে ছাপানো টিকেটও সংগ্রহ করতে পারবেন।

ঢাকা টু খুলনা ট্রেনের সময়সূচী ও ভাড়া তালিকা-Dhaka to Khulna train schedule and fare list
ঢাকা টু খুলনা ট্রেনের সময়সূচী ও ভাড়া তালিকা-Dhaka to Khulna train schedule and fare list
ঢাকা থেকে ময়মনসিংহ ট্রেনের সময়সূচী-Dhaka to Mymensingh Train Schedule
ঢাকা থেকে ময়মনসিংহ ট্রেনের সময়সূচী-Dhaka to Mymensingh Train Schedule
পঞ্চগড় এক্সপ্রেস ট্রেনের নতুন সময়সূচী-New schedule of Panchagarh Express train
পঞ্চগড় এক্সপ্রেস ট্রেনের নতুন সময়সূচী-New schedule of Panchagarh Express train
ঢাকা টু জামালপুর ট্রেনের সময়সূচী ২০২৩-Dhaka to Jamalpur train schedule 2023
ঢাকা থেকে উত্তরবঙ্গের ট্রেনের সময়সূচি-Dhaka to North Bengal Train schedule
ঢাকা থেকে উত্তরবঙ্গের ট্রেনের সময়সূচি-Dhaka to North Bengal Train schedule
ঢাকা থেকে কলকাতা বাস, ট্রেন, বিমান এর ভাড়া-Bus, train, airfare from Dhaka to Kolkata