ঢাকা থেকে কলকাতা বাস, ট্রেন, বিমান এর ভাড়া-Bus, train, airfare from Dhaka to Kolkata
Dhaka to Kolkata Travel

ঢাকা থেকে কলকাতা বাস, ট্রেন, বিমান এর ভাড়া

Bus, train, airfare from Dhaka to Kolkata

ঢাকা থেকে কলকাতা যেতে হলে প্রথমেই আপনাকে ভারতীয় ভিসা করতে হবে। নতুন নিয়মে ভারতীয় ভিসা এখন আগের চেয়ে অনেক সহজ হয়েছে। ভিসা হওয়ার পর এখন ঠিক করুন কিভাবে যাবেন। বিমান, ট্রেন কিংবা বাস।  

ঢাকা থেকে কলকাতা বিমান ভাড়া

Fares from Dhaka to Kolkata

অনেকেই এই যাত্রায় বিমান বেছে নিয়ে থাকেন। এদের মধ্যে অনেকেই পূর্বে বিমানে ভ্রমণ করেছেন এই পথে আবার অনেকেই এই পথে ভ্রমণ করতে পারেনি। এ কারণে তাদের মনে বিমান ভ্রমণের আগ্রহ যাতে কিংবা এ বিষয়ে জানার জন্য অনলাইনে অনুসন্ধান করেছেন। যে ক্ষেত্রেই এ তথ্য জানার জন্য আগ্রহ প্রকাশ করেন না কেন আপনি অবশ্যই সঠিক ওয়েবসাইটে এসেছেন এখান থেকে অবশ্যই আপনার প্রয়োজনীয় তথ্য জানতে পারবেন। প্রথমে আপনাকে জানতে হবে এই পথে কয়েকটি বিমান রয়েছে প্রতিটি বিমানের ভাড়া সম্পর্কে জানা একান্ত জরুরী। এর ফলে আপনি আপনার জন্য উপযুক্ত বিমানটি নিশ্চিত করতে পারবেন। এবং সুন্দরভাবে ভ্রমণ নিচ্ছি করতে পারবেন।

ঢাকা টু কলকাতা বিমান ভাড়া

বাংলাদেশ থেকে কলকাতা যাওয়ার অনেক এয়ারলাইন্স আছে। বাংলাদেশ বিমান, রিজেন্ট, ইউনাইটেড, ইউএস-বাংলা ছাড়াও ভারতের জেট এয়ার ওয়েজ, এয়ার ইন্ডিয়ার প্লেনে আসতে পারেন । সময় লাগবে প্রায় ৪৫ মিনিট। নামবেন নেতাজী সুভাষ ইন্টারন্যাশনাল এয়ারপোর্ট। ভাড়া ৪ হাজার থেকে ৮ হাজার টাকার মধ্যে। আগে থেকে বিমানের টিকিট কাটা থাকলে অনেক সময় ডিসকাউন্ট পাওয়া যায় ।

US-Bangla Airlines

United Airways

Regent Airlines

Novo Air Airlines

Biman Bangladesh Airlines

Jet Airways

Air India

SpiceJet

ঢাকা থেকে কলকাতা বিমানের সময়সূচী

ঢাকা টু কলকাতা বিমানের সময়সূচী আমরা নিবন্ধের এই অংশে আলোচনা করছি। ঢাকা টু কলকাতা বিমান ভ্রমণের সময় লাগে মাত্র 35 মিনিট। কিন্তু এই রাস্তা ভ্রমণের সময় 56 মিনিট। প্রতিদিন বাংলাদেশ থেকে নিয়মিতভাবে দুইটি ফ্লাইট ঢাকা হতে কলকাতা পরিচালিত হয়ে থাকে। একটি ফ্লাইট দিনের শুরুতে কলকাতার উদ্দেশ্যে রাজধানী ঢাকা হতে উড্ডয়ন করে অল্প দিনের শেষে ঢাকা হতে কলকাতার উদ্দেশ্য উড্ডয়ন করে।

দিনের প্রথম ফ্লাইট 08:05 এ ছাড়ে। দিনের শেষ ফ্লাইট 08:05 এ ছাড়বে। ঢাকা থেকে কলকাতার মধ্যে ফ্লাইটের দূরত্ব 251 কিলোমিটার।

ঢাকা থেকে কলকাতা বিমান অনলাইন টিকিট বুকিং

ঢাকা হতে কলকাতা বিমানের অনলাইন টিকিট বুকিং এর ক্ষেত্রে বাংলাদেশের যেকোন বিমান কোম্পানিগুলোর এজেন্টের কাছ থেকে কিনতে পারবেন। এছাড়াও যেকোনো ইন্টারনেট কানেকশন থাকলেই আপনি ঢাকা কলকাতা বিমান টিকিট অনলাইনে কিনতে পারবেন নিজে নিজেই। অনলাইনে বিমানের টিকিট বুকিং এর ক্ষেত্রে কোন অনলাইন প্লাটফর্ম বেছে নিতে পারেন।

এভাবে আমরা খুব সহজেই ঘরে বসে অভ্যান্তরীন ও আর্ন্তজাতিক বিমানের টিকিট বুকিং করতে পারি। আপনি চাইলে https://www.biman-airlines.com ওয়েবসাইট থেকে  বা অ্যাপস থেকে বুকিং করতে পারবেন।


ঢাকা টু কলকাতা রেলওয়ে - Dhaka to Kolkata Railway

ট্রেন ছাড়ার সময়

ঢাকা থেকে সকাল ৮ টা ১০ মিনিটে ছাড়ে। ঢাকা ক্যান্টনমেন্ট স্টেশন থেকে ছাড়ে। আর টিকিট কাটতে হবে কমলাপুর রেল স্টেশনে গিয়ে। কলকাতা ট্রেনের টিকিট আর কোথাও বিক্রি করে না।

ট্রেনের রিটার্ন টিকিট

কলকাতা টু ঢাকার ট্রেনের টিকিট কমলাপুর রেল স্টেশন থেকে কাটতে পারবেন তবে ২০% টিকিট দিতে পারে ঢাকা থেকে সেক্ষেত্রে আপনার ভাগ্য ভালো থাকলে পাবেন অথবা পাবেন না। আর বাকি ৮০% টিকিট কলকাতা কাউন্টার থেকে দিয়ে থাকে।

‘মৈত্রী এক্সপ্রেস’ট্রেনের সময়সূচী :

ঢাকা-কলকাতা ট্রিপ

ঢাকা ক্যান্টনমেন্ট ছাড়বে : সকাল ০৮:১৫ টা

দর্শনা পৌঁছাবে : দুপুর ১৩:৪০ টা, ছাড়বে ১৪:০০ টা

গেদে পৌঁছাবে : দুপুর ১৩:৪০ টা, ছাড়বে ১৩:৪৫ টা

কলকাতা পৌঁছাবে : বিকেল ১৬:০০ টা

কলকাতা-ঢাকা ট্রিপ

কলকাতা ছাড়বে : সকাল ৭:১০ টা

গেদে পৌঁছাবে : সকাল ০৯:২৫ টা, ছাড়বে ০৯:৩০ টা

দর্শনা পৌঁছাবে : সকাল ১০:১০ টা, ছাড়বে ১০:৩০ টা

ঢাকা ক্যান্টনমেন্ট পৌঁছাবে : বিকেল ১৬:০৫ টা

ঢাকা টু কলকাতাঃ শুক্রবার (৩১০৭), শনিবার (৩১১০), রবিবার (৩১০৭), বুধবার (৩১১০)।

কলকাতা টু ঢাকাঃ শনিবার (৩১০৮), সোমবার (৩১০৮), মঙ্গলবার (৩১০৯), শুক্রবার (৩১০৯)।

এডাল্ট এবং শিশুদের ভাড়া

দূরত্ব: ৫৩৮ কি: মি:

এসি সিট (কেবিন): ৩০ ডলার, রেলওয়ের প্রাপ্য ভাড়া: ২৫২২ + ৩৭৮ ভ্যাট + ৫০০ টাকা ট্রাভেল ট্যাক্স (২৫২২ + ৩৭৮ + ৫০০ ) = ৩৪০০ টাকা।

এসি চেয়ার: ২০ ডলার, রেলওয়ের প্রাপ্য ভাড়া: ১৭৪৮ + ২৫২ ভ্যাট + ৫০০ টাকা ট্রাভেল ট্যাক্স (১৭৪৮ + ২৫২ + ৫০০) = ২৫০০ টাকা।

শিশুদের জন্য ৫০% ডিস্কাউন্ট হবে যদি ১ থেকে ৫ বছরের মধ্যে বয়স হয়ে থাকে নতুবা ফুল ভাড়া দিয়ে টিকিট কাটতে হবে। পাসপোর্ট অনুসারে বয়স ধরা হয়ে থাকে।

এখানে ডলার হিসেবে দেখানো হয়েছে তবে কিছু কম বেশি হতে পারে কারণ ডলারের রেট চেঞ্জ হতে পারে তবে সেটা সামান্য পরিমাণ কম বেশি হবে। আর প্রতি জনের টিকিট কাটতে গেলে ১০০% ট্রাভেল ট্যাক্স দিয়ে ট্রেনের টিকিট কাটতে হবে যা উপরে উল্লেখ করেছি।

আগে ট্রাভেল ট্যাক্স ছিল প্রতিজনের জন্য ৫০০ টাকা করে এখন প্রতিজনের জন্য ৫৪০ টাকা করছে যা জুলাই মাসের ১ তারিখ থেকে করা হয়েছে। এটা শুধুমাত্র বেনাপোল বর্ডার দিয়ে জাওয়া আসা করবে তাদের জন্য।

টিকিট করার সময়

সকাল ৯ টা থেকে রাত ৭ টা পর্যন্ত টিকিট দেওয়া হয়। আর কমলাপুর রেল স্টেশন থেকে টিকিট পাবেন। আর ৩০ দিন আগ পর্যন্ত অগ্রিম টিকিট নিতে পারবেন তবে যাবার মিনিমাম ৫/৬ দিন আগে না নিলে টিকিট পাবেন বলে মনে হয় না কারণ প্রচন্ড চাপ থাকে।

৩১/৩২/৩৩ দিন আগে কোন অগ্রিম টিকিট নিতে পারবেন না মানে দিবে না। মানে ২ মাস আগে কোন টিকিট দেওয়া হয়না। আপনি হায়েস্ট ৩০ দিন আগের টিকিট নিতে পারবেন।

কত কেজি পর্যন্ত নিতে পারবেন?

একজন পূর্ণবয়স্ক ব্যক্তি ৩০ কেজি পর্যন্ত ফ্রি নিতে পারবেন মানে একটা লাগেজে ৩০ কেজি পর্যন্ত নিতে পারবেন আর শিশুদের ক্ষেত্রে ২০ কেজি পর্যন্ত মানে সাথে যদি বাচ্চা থাকে তার জন্য ২০ কেজি পর্যন্ত ফ্রি নিতে পারবেন।

ওজন (৩০ কেজি) বেশি নিলে কত চার্জ দিতে হবে?

৩১ কেজি থেকে ৫০ কেজি হলে প্রতি কেজিতে ২ ডলার করে এক্সট্রা ফি দিতে হবে এবং ৫০ কেজি + হলে প্রতি কেজিতে ১০ ডলার করে গুনতে হবে।

ট্রেন পৌঁছানের সময় ঢাকা থেকে কলকাতা

ঢাকা ক্যান্টনমেন্ট স্টেশন থেকে সকাল ৮ টা ১০ মিনিটে ছাড়বে আর কলকাতা পৌঁছাবে সন্ধ্যা ৭ টার দিকে তবে মাঝে মাঝে লেট হতে পারে সেক্ষেত্রে রাত ৯ টা বেজে যেতে পারে।

বি:দ্র: আমাদের এক ক্লায়েন্ট জুন মাসের ২২ তারিখে ঢাকা থেকে যাত্রা করেছিল ট্রেনে এবং উনার পৌঁছানোর কথা ছিল সন্ধ্যা ৭ টার দিকে কিন্তু ট্রেন লেট করে পৌঁছেছিল রাত ৯ টা ১০ মিনিটে।

উনার ওই দিন রাত ১১ টার দিকে আগ্রার ট্রেনে জাওয়ার কথা ছিল এবং অবশেষে হাওড়া স্টেশনে গিয়ে ট্রেন ধরতে পারছিল। আমরা ইন্ডিয়া ভ্রমণ এর সমস্ত টিকিট দিয়েছিলাম ট্রেনের এবং দিল্লি টু মানালি জাওয়ার বাসের রিটার্ন টিকিট সহ।

ট্রেন পৌঁছানোর সময় কলকাতা থেকে ঢাকা

কলকাতা থেকে সকাল ৭ টা ১০ মিনিটে ছাড়ে আর ঢাকা আসে সন্ধ্যা ৭ টার একটু আগে যদি দেরি না হয় আর দেরি হলে রাত ৮/৯ টা পর্যন্ত হতে পারে।

ট্রেনের যেতে বা আসার সময়

ভ্রমণ এর মোট সময় ১১ ঘণ্টা তবে মাঝে মাঝে দেরি হলে হয়তো হায়েস্ট ১৩ ঘণ্টা হতে পারে এর বেশি নয়। মোট ঢাকা টু কলকাতা ৪০০ কি.মি. পথ যেতে হয়। আর ট্রেনের স্পিড থাকে ৪০/৪২ কি.মি. ঘন্টায়


বাসের ভাড়া ও সময়

ঢাকা টু কলকাতা সরাসরি কিছু বাস যাওয়া আসা করে যেমন শ্যামলি পরিবহণ, গ্রীন লাইন ইত্যাদি। আবার কিছু বাস শুধু ঢাকা টু বেনাপোল বর্ডার পর্যন্ত জাওয়া আসা করে।

বেনাপোল থেকে নিজের বর্ডার পার হয়ে ভেংগে কলকাতা/হাওড়া/শিয়ালদাহ যেতে হবে যদি ঢাকা টু বেনাপোল পর্যন্ত যান। বেনাপোল বর্ডার থেকে কলকাতা যেতে মাত্র ৩ ঘন্টার মত সময় লাগে।

ঢাকা টু কলকাতা বাস:

বাসের নাম: Royal Coach

বাস টাইপ: ১, হিনো, নন এসি

ছাড়বে: রাত ৯ টা ৩০ মিনিটে

কলকাতা পৌঁছাবে: সকাল ১০ টার দিকে

ছাড়ার স্থান: আরামবাগ বাস স্ট্যান্ড, ঢাকা

ভাড়া: ৯০০ টাকা প্রতি সিট

বাসের নাম: Royal Coach

বাস টাইপ: ১, হিনো, এসি

ছাড়বে: রাত ৯ টা ৩০ মিনিটে

কলকাতা পৌঁছাবে: সকাল ১০ টার দিকে

ছাড়ার স্থান: আরামবাগ বাস স্ট্যান্ড, ঢাকা

ভাড়া: ১৪০০ এবং ১৬০০ টাকা

বাসের নাম: Soudia Air Con

বাস টাইপ: মার্সিডিজ বেঞ্জ, এসি

ছাড়বে: রাত ১০ টা ১৫ মিনিটে

কলকাতা পৌঁছাবে: সকাল ১০ টায়

ছাড়ার স্থান: আরামবাগ (AB) কাউন্টার

ভাড়া: ১৬৫০ টাকা

বাসের নাম: Shohag Paribahan

বাস টাইপ: স্ক্যানিয়া, এসি এলিট ক্লাস

ছাড়বে: সকাল ৬ টা ৩০ মিনিটে

কলকাতা পৌঁছাবে: বিকেল ৩ টায়

ছাড়ার স্থান: মালিবাগ, কল্যাণপুর ও গাবতলি

ভাড়া: ১৮২০ টাকা

বাসের নাম: Shohag Paribahan

বাস টাইপ: Hino, 1J Plus

ছাড়বে: সকাল ৬ টা ৩০ মিনিটে

কলকাতা পৌঁছাবে: বিকেল ৪ টার দিকে

ছাড়ার স্থান: জনসন রোড, আরামবাগ

ভাড়া: ৮২৬ টাকা

বাসের নাম: Shamoly Paribahan

বাস টাইপ: RM2, Volvo AC

ছাড়বে: সকাল ১১ টায়

ভাড়া: ১৪০০ টাকা

কলকাতা থেকে ঢাকা ছাড়ার সময়

বাসের নাম: Shyamoli Yatri Paribahan

বাস টাইপ: Volvo AC

ছাড়বে: সকাল ৭ টায়

লাস্ট বাস ছাড়ে: সকাল ১১ টার দিকে

কলকাতা অফিস: ( শ্যামলি বাস )

61/1, Marquis Street

Beside of New Market

Cont: 3339579672