হাছন রাজা মিউজিয়াম-Hason Raja Museum
Hason Raja Museum

মিউজিয়াম অব রাজাস-Hason Raja Museum

Address : Hason Raja Museum Road, Sunamganj, Bangladesh

Coordinate : 25.0710619,91.3926525

Website : https://museumofhasonraja.business.site/?utm_source=gmb&utm_med

Phone : +880 1709-025827

Rating : 4.2

Compound Code : 39CV+C3 Sunamganj, Bangladesh

মিউজিয়াম অব রাজাস বা রাজাদের জাদুঘর বা হাসন রাজা জাদুঘর সিলেটের অন্যতম প্রধান দর্শনীয় স্থান, যা সিলেট সদরের অন্তর্গত জিন্দাবাজার এলাকায় অবস্থিত। এটি সিলেটের অন্যতম প্রধান একটি সংগ্রহশালা হিসাবে বিশেষভাবে গুরুত্বপূর্ণ। স্থানটি সিলেট শহরের '০' পয়েন্টের ৫০০ মিটারের মধ্যে রয়েছে।

মরমী সাধক হাছন রাজার গানের রয়েছে অমূল্য ভান্ডার। তার যাপিত জীবনও ছিল বর্নাঢ্য। হাছন রাজার স্মৃতিকে অম্লান রাখার উদ্দেশ্যে তার পরিবারের পক্ষ একটি মিউজিয়াম গড়ে তোলা হয়েছে। সুনামগঞ্জ পৌরসভা এলাকার তেঘরিয়ায় সুরমা নদীর কোল ঘেষে দাঁড়িয়ে থাকা হাছন রাজার স্মৃতি বিজড়িত বাড়িটিতেই প্রতিষ্ঠা করা হয়েছে এই মিউজিয়াম(Hasan Rajar Museum)।

হাছন রাজা (জন্ম ১৮৫৪ মৃত্যু ১৯২১ খ্রিঃ)। তিনি ছিলেন একজন সম্ভ্রান্ত জমিদার। কিন্তু সঙ্গিতের প্রতি তার ছিল গভীর অনুরাগ। মরমী সাধক হাছন রাজা অসংখ্য গান রচনা করে আজ অবধি লোকপ্রিয়তার শীর্ষ অবস্থান করেছেন। মিউজিয়ামে থাকা কালোর্ত্তীণ এ সাধকের ব্যবহৃত কুর্তা, খড়ম, তরবারি, পাগড়ি, ঢাল, থালা, বই ও নিজের হাতের লেখা কবিতার ও গানের পান্ডুলিপি আজও দর্শনার্থীদের আবেগাপ্লুত করে। মরমী কবির রচিত গানে মুগ্ধ হয়ে বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুর হাছন রাজাকে পত্র মাধ্যমে অভিনন্দন ও প্রশংসা জানিয়েছিলেন। সুনামগঞ্জ এলাকাধীণ গাজীর দরগা নামক পারিবারিক কবরস্থানে প্রিয়তম মায়ের কবরের পাশে চিরনিদ্রায় শুয়ে আছেন মরমী কবি হাছন রাজা। প্রতিদিন অসংখ্য মানুষের সমাগম ঘটে মিউজিয়ামে। পরিভ্রমনকারীরা হাছন রাজাকে উপলব্ধি করেন নিজস্বতায়।

কিভাবে যাবেন হাসন রাজার জাদুঘর

রাজধানী ঢাকার সায়দাবাদ থেকে এনা পরিবহন, হানিফ এন্টারপ্রাইজ, মামুন পরিবহন এবং শ্যামলী পরিবহনের বাসে করে ৬৫০ টাকা থেকে ৭৫০ টাকা ভাড়ায় সুনামগঞ্জ যেতে পারবেন। এগুলোতে সময় লাগে ৪.৩০ হতে ৬ ঘণ্টা। সুনামগঞ্জ বাস স্ট্যান্ড থেকে সহজেই রিকশায় চড়ে সাহেব বাজার ঘাটের পাশে অবস্থিত হাসন রাজার জাদুঘর দেখতে যেতে পারবেন পাবেন।

সড়কপথে ঢাকা হতে প্রথমে সিলেট যেতে হবে; অতঃপর সেখান থেকে জাদুঘরটিতে যেতে হবে। ঢাকা হতে সড়কপথে সিলেটের দূরত্ব ২৪১ কিলোমিটার এবং রেলপথে ঢাকা হতে সিলেট রেল স্টেশনের দূরত্ব ৩১৯ কিলোমিটার। এটি সিলেট ওসমানী আন্তর্জাতিক বিমানবন্দর থেকে ১০ কিলোমিটার এবং সিলেট কদমতলী বাসস্ট্যান্ড বা রেল স্টেশন থেকে ৫ কিলোমিটার দূরে অবস্থিত। সিলেট এসে সেখান থেকে রিক্সা বা সিএনজি অটো রিক্সায় অতি সহজেই জিন্দাবাজার আসা যায়।

সিলেটের মূল বাস স্ট্যান্ড কদমতলী বাস টার্মিনাল অথবা রেল স্টেশন থেকে জিন্দাবাজারস্থ জাদুঘরটিতে আসার জন্য ভাড়া হবেঃ

রিক্সায় - ৩০/- - ৫০/-;

সিএনজিতে - ৮০/- - ১৫০/-।

রেলপথে সিলেট আসা

ঢাকার কমলাপুর রেল স্টেশন বা চট্টগ্রাম রেল স্টেশন থেকে সিলেটের উদ্দেশ্যে ছেড়ে আসা ট্রেনে সরাসরি আসা যায়। কমলাপুর রেল স্টেশন থেকে প্রতিদিন একাধিক ট্রেন সিলেটের উদ্দেশ্যে ছেড়ে যায়। ঢাকা – সিলেট এবং চট্টগ্রাম – সিলেট রুটে চলাচলকারী ট্রেনগুলো হলোঃ

৭১০ পারাবত এক্সপ্রেস - সিলেট হতে দুপুর ০৩ টায় ছাড়ে এবং ঢাকায় রাত ০৯ টা ৪৫ মিনিটে পৌছে (মঙ্গলবার বন্ধ) ও ঢাকা থেকে ভোর ০৬ টা ৩৫ মিনিটে ছাড়ে এবং সিলেট পৌছে দুপুর ০১ টা ৪৫ মিনিটে (মঙ্গলবার বন্ধ);

৭১৮ জয়ন্তীকা এক্সপ্রেস - সিলেট হতে সকাল ০৮ টা ৪০ মিনেটে ছাড়ে এবং ঢাকায় বিকাল ০৪ টায় পৌছে (বৃহস্পতিবার বন্ধ) ও ঢাকা থেকে দুপুর ১২ টায় ছাড়ে এবং সিলেট পৌছে সন্ধ্যা ০৭ টা ৫০ মিনিটে (কোন বন্ধ নেই);

৭২০ পাহাড়ীকা এক্সপ্রেস (শনিবার বন্ধ) সিলেট হতে সকাল ১০ টা ১৫ মিনিটে ছাড়ে এবং চট্টগ্রামে রাত ০৭ টা ৪৫ মিনিটে পৌছে;

৭২৪ উদয়ন এক্সপ্রেস (রবিবার বন্ধ) সিলেট হতে রাত ০৭ টা ২০ মিনিটে ছাড়ে এবং চট্টগ্রামে ভোর ০৫ টা ৫০ মিনিটে পৌছে;

৭৪০ উপবন এক্সপ্রেস - সিলেট হতে রাত ১০ টায় ছাড়ে এবং ঢাকায় ভোর ০৫ টা ১০ মিনিটে পৌছে (কোন বন্ধ নেই) ও ঢাকা থেকে রাত ০৯ টা ৫০ মিনিটে ছাড়ে এবং সিলেট পৌছে ভোর ৫ টা ১০ মিনিটে (বুধবার বন্ধ);

৭৭৪ কালনী এক্সপ্রেস - সিলেট হতে সকাল ০৭ টায় ছাড়ে এবং ঢাকায় দুপুর ০১ টা ২৫ মিনিটে পৌছে (শুক্রবার বন্ধ) ও ঢাকা থেকে বিকাল ০৪ টায় ছাড়ে এবং সিলেট পৌছে রাত ১০ টা ৪৫ মিনিটে (শুক্রবার বন্ধ)।

ঢাকা-সিলেট রুটে চলাচলকারী রেলে ঢাকা হতে সিলেট আসার ক্ষেত্রে ভাড়া হলো -

২য় শ্রেণির সাধারণ - ৮০ টাকা;

২য় শ্রেণির মেইল - ১১০ টাকা;

কমিউটার - ১৩৫ টাকা;

সুলভ - ১৬০ টাকা;

শোভন - ২৬৫ টাকা;

শোভন চেয়ার - ৩২০ টাকা;

১ম শ্রেণির চেয়ার - ৪২৫ টাকা;

১ম শ্রেণির বাথ - ৬৪০ টাকা;

স্নিগ্ধা - ৬১০ টাকা;

এসি সীট - ৭৩৬ টাকা এবং

এসি বাথ - ১,০৯৯ টাকা।

ট্রেন সম্পর্কিত তথ্যের জন্য যোগাযোগ করতে পারেন:

কমলাপুর রেলওয়ে স্টেশন, ☎ ০২-৯৩৫ ৮৬৩৪, ৮৩১ ৫৮৫৭, ৯৩৩ ১৮২২, মোবাইল নম্বর: +৮৮০১৭১১-৬৯১ ৬১২

বিমানবন্দর রেলওয়ে স্টেশন, ☎ ০২-৮৯২ ৪২৩৯

ওয়েবসাইট: www.railway.gov.bd

কোথায় খাবেন?

বাড়িটির আশেপাশেই প্রচুর হোটেল - রেস্তোরা আছে খাওয়া - দাওয়া করার জন্য। স্থানীয় পর্যায়ের বিখ্যাত খাদ্য হলো আথনী পোলাও ও সাতকরা (হাতকরা)। এছাড়াও স্থানীয় আনারস, কমলা, পান, লেবু এবং কাঠালের দারুণ সুখ্যাতি রয়েছে। আরও রয়েছে চা-পাতা। হাওড় এলাকায় প্রচুর মাছ পাওয়া যায় এবং খামার ভিত্তিক হাঁস পালন করা হয়। এখানে সাধারণভাবে দৈনন্দিন খাওয়া-দাওয়ার জন্য স্থানীয় হোটেল ও রেস্টুরেন্টগুলোতে এসকল দ্রব্যাদির তৈরি সুস্বাদু খাবার পাওয়া যায়।

কোথায় থাকবেন?

সুনামগঞ্জে থাকার জন্য স্থানীয় পর্যায়ের কিছু মানসম্মত রেস্ট হাউস ও মোটামুটি মানের হোটেল রয়েছে, যেখানে ৪০০ থেকে ২,০০০ টাকায় বিভিন্ন ধরণের রুম পাওয়া যায়। এসব হোটেলের মধ্যে রয়েছে -

হোটেল নূর : পূর্ববাজার, স্টেশন রোড, সুনামগঞ্জ,

হোটেল সারপিনিয়া : জগন্নাথবাড়ী রোড, সুনামগঞ্জ, 

হোটেল নূরানী : পুরাতন বাসস্ট্যান্ড, স্টেশন রোড, সুনামগঞ্জ, 

হোটেল মিজান পূর্ববাজার, স্টেশন রোড, সুনামগঞ্জ।

যা দেখতে পাবেন

বর্তমানে বাড়ীটিতে বাদক যন্ত্র থেকে রাজার জমিদারি ম্যাপ - সকল কিছু আছে সংগ্রহে! আছে রাজার ব্যবহৃত কুর্তা, খড়ম, তরবারি, পাগড়ি, ঢাল, থালা, বই ও নিজের হাতের লেখা কবিতার ও গানের পান্ডুলিপিসহ ব্যবহার্য জিনিসপত্র। ঘরের এবং ঘরের বাইরের সব সংগ্রহের পাশাপাশি স্থান পেয়েছে বিশিষ্টজনের সঙ্গে রাজার সাক্ষাৎ ও দর্শনার্থীদের ভ্রমণের বিশেষ কিছু ছবি।

রাজার ঘড়িঘর ও সংলগ্ন এলাকা;

সুরমা নদীতে নৌ-ভ্রমণ;

আব্দুজ জহুর ব্রীজ।

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান নভোথিয়েটার-Bangabandhu Sheikh Mujibur Rahman Novo Theatre
চন্দ্রনাথ পাহাড়-Chandranath hill
পারকি সমুদ্র সৈকত-Parky Beach
একডালা দুর্গ-Ekdala Fort
জৈন্তা হিল রিসোর্ট-Jainta Hill Resort
লালাখাল-Lalakhal tour
রুপসা এক্সপ্রেস ট্রেনের সময়সূচী ২০২৩-Rupsha Express train ২০২৪
অগ্নিবীণা এক্সপ্রেস ট্রেনের সময়সূচী ২০২৩-Agniveena Express Train ২০২৪
নেপাল ভ্রমণের সেরা স্থান - Best places to visit Nepal
বাংলাদেশের হাওরের তালিকা - List of Haors of Bangladesh