জল ও জঙ্গলের কাব্য-Jol o Jongoler Kabbo
Jol Jongoler Kabbo, Gazipur

জল ও জঙ্গলের কাব্য, গাজীপুর-Jol O Jongoler Kabbo

দেশের অন্যান্য সব রিসোর্টের চেয়ে একদমই আলাদা এক রিসোর্ট জল ও জঙ্গলের কাব্য। এখানে ইট-পাথরে বানানো কোন ভবন নেই, সুইমিং পুল নেই, শিশুপার্ক নেই। কিন্তু যা আছে সেটা আপনাকে আকর্ষণ করবেই। কোন বাহুল্যতা নেই, তবুও সবকিছুই যেন আছে। এখানে এলে সত্যিকারে গ্রামের দেখা পাবেন আপনি। স্থানীয় গ্রামবাসীরাই আপনাকে আতিথেয়তা দেবে। বাঙালির ঐতিহ্যবাহী সব খাবার, পিঠা কোন কিছুরই কমতি নেই এখানে। পাটখড়ি, বাঁশ আর ছনে তৈরি কুঁড়েঘরগুলোতে শুয়ে-বসে বৃষ্টি কিংবা জ্যোৎস্না দেখার সবচেয়ে উপযুক্ত জায়গা জল ও জঙ্গলের কাব্য।

গাজিপুর জেলার টংগীর পুবাইলে  প্রাকৃতিক এক ভূমিকে অবিকৃত রেখে ডিজাইনারের নিপুণ ছোঁয়ায় আরো প্রাকৃতিক করা হয়েছে একটি রিসোর্ট যার নাম জল জঙ্গলের কাব্য রিসোর্ট তা আবার অনেকের কাছে পাইলট বাড়ি হিসেবে পরিচিত। জোছনা দেখতে চাইলে ঘুরে আসতে পারেন জল জঙ্গলের কাব্য থেকে। বিলের ওপর জোছনার আলো এক অন্য রকম অনুভূতি দিবে আপনাকে। অল্প খরচে সারাদিন ঘুরে আসার জন্য এর চেয়ে ভাল জায়গা হবে না। প্রাকৃতিক গাছপালা আর শান্তু বিলের পারে বসে কাটিয়ে দিন ১ টা দিন। ঢাকার আসে পাশে একদিনের মধ্যে ঘুরে আসার জন্যে এর থেকে ভালো জায়গা খুব কমই পাবেন।

২০০৫ সালে বিমান বাহিনী থেকে অবসর নেওয়া এক বৈমানিক শখের বসে গড়ে তোলেন শহর থেকে একটু দূরে এই গ্রামবাংলার প্রতিচ্ছবি। ইচ্ছে ছিল প্রকৃতির কাব্যে নিজেই ঘুরে বেড়াবেন একা একা, প্রকৃতিচারী হয়ে। আর শুনবেন পাখির মিষ্টি কলতান। পরে অবশ্য তিনিই একদিন ভাবলেন, এর স্বাদ কেন পাবে না আর সবাই? যেই ভাবা সেই কাজ; জীবন হলো আরো সুন্দর সবার আনন্দে।

গ্রামীণ পরিবেশে তৈরি পুরোটা এলাকাজুড়ে ১০-১২টা শেড; এক একটি শেডের আলাদা আলাদা নাম আর সাইজ: বকুল তলা, বট তলা ইত্যাদি। মাঝে মাঝে তার মেঠো পথ। একপাশে ঢেঁকিতে চাল গুড়ো হচ্ছে; চালের আটা দিয়ে রুটি আর চিতই পিঠা তৈরি হচ্ছে হচ্ছে গরম ধোঁয়া তুলে। আরেক পাশে বিশাল হেসেল- পুরোদমে চলছে খাবারের প্রস্তুতি। একদিকে চা-ঘর, দু’ পা ছড়িয়ে বাশের বেঞ্চিতে বসে চা, আহ! চোখে সবুজ আর হাতে গরম চায়ের মগ, অমৃত এই সুখের অফুরান আস্বাদন একদম ফ্রি।

মাত্র ৭৫ বিঘা জমির সঙ্গে বিস্তীর্ণ বিলে সাজানো এই কাব্যের প্রতিটি পরতে পরতে স্বস্তির স্বাদ। আর যদি একটু ঝুম বৃষ্টি থাকে তাহলে তো কথাই নেই!

খরচ

এখানে জনপ্রতি নেওয়া হয় ২,০০০ টাকা। নাস্তা, দুপুর ও রাতের খাবারসহ। খরচটা একটু বেশি মনে হতে পারে। তবে খাবারের বহরা দেখলে তা আর মনে হবে না। সারাদিনের জন্য ১,৫০০ টাকা জনপ্রতি (সকালের নাস্তা, দুপুরের খাবার আর বিকেলে হালকা নাস্তা)। শিশু (৫-১০ বছর), কাজের লোক ও ড্রাইভার জনপ্রতি ৬০০ টাকা।

কিভাবে যাবেন

পুবাইল কলেজ গেট থেকে জল-জঙ্গলের কাব্য মাত্র ৩ কিলোমিটার। জয়দেবপুর রাজবাড়ির পাশ দিয়েও যাওয়া যায়। ঢাকা থেকে গেলে টঙ্গী স্টেশন রোড বা ৩০০ ফিট দিয়ে যাওয়া যায়। জল-জঙ্গলের কাব্য পুবাইল, ডেমুরপাড়াতে অবস্থিত। এছাড়া মহাখালী থেকে নরসিংদী বা কালীগঞ্জগামী যেকোন বাসে উঠুন। ১ ঘণ্টা পর পুবাইল কলেজ গেট এলাকায় নেমে পড়ুন। ভাড়া নেবে ৪০ টাকা। এরপর একটা ব্যাটারিচালিত রিকশায় করে পাইলট বাড়ি। তবে অবশ্যই আগে বুকিং থাকতে হবে।

অথবা ঢাকার সায়েদাবাদ, গুলিস্তান, আজিমপুর, মহাখালী থেকে গাজীপুর পরিবহন, ঢাকা পরিবহন, ভিআইপি পরিবহন ও বলাকা পরিবহনে শিববাড়ী চলে যাবেন। ভাড়া ৭০ টাকা। শিববাড়ী থেকে অটোরিকশায় ভাদুন (ইছালি) জল-জঙ্গলের কাব্য রিসোর্ট। ভাড়া ৮০-১০০ টাকা।

ফোনঃ ০১৯১৯৭৮২২৪৫, ০১৭১৯৫২৩০১৬

ওয়েবসাইটঃ http://www.jolojongol.com

বরিশালের আঞ্চলিক ভাষা-The regional language of Barisal
ঢাকা থেকে উত্তরবঙ্গের ট্রেনের সময়সূচি-Dhaka to North Bengal Train schedule
ঢাকা টু চাঁদপুর লঞ্চ সময়সূচী-Dhaka to Chandpur launch
দুধপুকুরিয়া-ধোপাছড়ি বন্যপ্রাণ অভয়ারণ্য-Dudhpukuria-Dhopachhari Wildlife Sanctuary
বাঁশখালী ইকোপার্ক-Banshkhali Ecopark
ঢাকা থেকে বরিশাল বাস,লঞ্চ, গ্রীন লাইন ও বিমানের ভাড়া,সময়সূচি
হযরত শাহজালাল (রঃ) মাজার- Hazrat Shahjalal Mazar
ঢাকা থেকে ঝালকাঠি লঞ্চ-Jhalokati launch from Dhaka
পারাবত এক্সপ্রেস ট্রেনের সময়সূচী ২০২৩-Parabat Express train ২০২৪
হিম কুয়াশার শীত নেমেছে - Him Kuyashar Shit nemese