বলিয়াদী জমিদার বাড়ী - Baliadi Jamider house
Baliadi Jamider Bari,Gazipur

বলিয়াদী জমিদার বাড়ী, গাজীপুর-Baliadi Jamider Bari,Gazipur,Bangladesh

গাজীপুর জেলার কালিয়াকৈরে বলিয়াদি জমিদার বাড়ি কালের সাক্ষী হয়ে দাঁড়িয়ে আছে ৪০০ বছরের ইতিহাস নিয়ে। পরিবার পরিজন নিয়ে বেড়ানোর এক মনোরম পরিবেশ এই জমিদার বাড়ি। যে কারোর মন কাড়তে পাড়ে এখানকার বৈচিত্র্যপূর্ণ পরিবেশ।

পিচঢালা পথ হতেই চোখে পড়বে অন্যরকম সুন্দর এই জমিদার বাড়িটি। জমিদার বাড়ির সীমানায় ঢোকার মুখে হাতের ডান পাশে একটি পুকুর পড়বে আর বাম পাশে এক টুকরো খোলা মাঠ। এই মাঠ ধরে একটু সামনে এগিয়ে যাওয়ার পথে হাতের বাম পাশের রয়েছে ‘বলিয়াদি ওয়াকফ এস্টেট জামে মসজিদ’। মসজিদটি প্রথম নির্মাণ করা হয় ১৬১২ খ্রিষ্টাব্দে। কিন্তু সেই মসজিদটি এখন আর নেই। মসজিদটি পুনঃনির্মিত হয়েছে ১৯৯২ সালে। চার কোনায় চারটি এবং প্রতি বাহু’র মাঝে একটি করে মোট আটটি ছোট্ট মিনার রয়েছে এই একতলা বর্গাকৃতির মসজিদটিতে। 

হাতের বাম পাশে মসজিদ রেখে সামনে এগিয়ে গেলে রয়েছে মূল জমিদার বাড়ির ভবন। মসজিদ এর ঠিক সম্মুখভাগে রয়েছে পারিবারিক কবরস্থান। এই কবরস্থান আর মূল ভবনের মাঝে রয়েছে ১৬১২ খ্রিস্টাব্দে প্রতিষ্ঠিত বলিয়াদি এস্টেটের ‘হেড অফিস’ তথা ‘সদর দফতর’। যেখান থেকে বলিয়াদি এস্টেটের সকল প্রশাসনিক কার্যক্রম পরিচালিত হতো। 

মুঘল সম্রাট জাহাঙ্গীরের ফরমান বলে ইংরেজি ১৬১২ খ্রিস্টাব্দে সমগ্র কালিয়াকৈর থানা, ধামরাই থানা, সাভার থানা এবং বাসাইল থানা নিয়ে বলিয়াদি এস্টেট প্রতিষ্ঠিত হয়।

তৎকালীন সময়ে কালিয়াকৈর থানার নাম ছিল পরগনা তালেবাবাদ। ধামরাই এবং সাভার থানা একসাথে ছিল। যার নাম ছিল পরগনা চন্দ্রপ্রতাপ। অপরদিকে বাসাইল থানার নাম ছিল পরগনা আমেনাবাদ। 

বাংলাদেশের প্রাচীনতম ঐতিহ্যবাহী এই এস্টেটের দিল্লী মুঘল সম্রাট জাহাঙ্গীর কর্তৃক নিযুক্ত বাংলা, বিহার ও উড়িষ্যার সুবেদার নবাব কুতুবুদ্দিন সিদ্দিকীর পুত্র নবাব সাদ উদ্দিন সিদ্দিকী বলিয়াদী এস্টেটের প্রথম কর্ণধার ছিলেন।

বর্তমান ডাক সাইটে রাজনীতিবিদ, বিএনপি নেতা চৌধুরী তানভীর আহমেদ সিদ্দিকী’র পূর্বপুরুষ হলেন এই বলিয়াদি জমিদারেরা। এই বলিয়াদি জমিদার বাড়ি তার পরবর্তী প্রজন্মের যত্নে আজো ভালো অবস্থায়ই টিকে আছে অন্যান্য জমিদার বাড়ির তুলনায়।

অপূর্ব নির্মাণশৈলীর এই জমিদার বাড়ির মূল পাঁচিলঘেরা অংশে মাঝখানে ত্রিতল জমিদার বাড়ির মূল কাঠামো। মূল বাড়ির ছাদে রয়েছে সফেদ গম্বুজ, যার চারিদিকে প্রতিটি ভিতের মাথায় রয়েছে ছোট ছোট মিনার আকৃতির নকশা।

বলিয়াদি অফিসের যে প্রশাসনিক কার্যালয় আছে সেখান থেকে অনুমতি নিয়ে ভেতরে ঢুকে ঘুরে দেখতে পারেন এর চারপাশ। এর নান্দনিক স্থাপত্যশৈলী আপনার ভালো লাগবে। সামনে সবুজ ঘাসের লনে বসে আপনি অনায়াসে কাটিয়ে দিতে পারবেন একটি আনন্দঘন বিকেল।

অবস্থান

বলিয়াদী জমিদার বাড়ী কালিয়াকৈর উপজেলায় অবস্থিত প্রাচীনতম জমিদার বাড়ী এবং বাংলাদেশের অন্যতম প্রত্নতাত্ত্বিক স্থাপনার মধ্যে একটি । কালিয়াকৈর বাজার থেকে মাত্র ২ কিলোমিটার দক্ষিণে পরগনা তালেবাবাদ এলাকায় বলিয়াদী জমিদার বাড়ী অবস্থিত।

কিভাবে যাবেন

ঢাকা বা যেকোন স্থান থেকে থেকে ঢাকা- টাঙ্গাইল-সাভার রোড/ বাইপাস/ চন্দ্রা অথবা কালিয়াকৈর বাইপাস। ঢাকা থকে ভাড়া ৫০-৭০ টাকা। সাভার থেকে বাইপাস ভাড়া ৩০/৪০... এরপর রিক্সা ,সিএনজি অটো বা টেম্পুতে সরাসারি বলিয়াদি জমিদার বাড়ি।

লালবাগ কেল্লা-lalbagh kella
খৈয়াছড়া ঝর্ণা-Khoiyachora Waterfal
চন্দ্রনাথ পাহাড়-Chandranath hill
মহামায়া হ্রদ বা লেক-Mahamaya Lake
আন্দরকিল্লা শাহী জামে মসজিদ-Andarkilla Shahi Jame Mosque
নুহাশ পল্লী - Nuhash Palli
অঙ্গনা রিসোর্ট-Angana Resort
নাজিমগড় গার্ডেন রিসোর্ট-Nazimgarh Resorts
হাওর এক্সপ্রেস ট্রেনের সময়সূচী ২০২৩-Haor Express Train ২০২৪
বিজয় এক্সপ্রেস ট্রেনের সময়সূচী ২০২৩-Schedule of Vijay Express ২০২৪