বায়তুশ শরফ আদর্শ কামিল মাদ্রাসা-Baitush Sharaf Adarsh ​​Kamil Madrasa
Baitush Sharaf Adarsh ​​Kamil Madrasa

বায়তুশ শরফ আদর্শ কামিল মাদ্রাসা,চট্টগ্রাম-Baitush Sharaf Adarsh ​​Kamil Madrasa

বায়তুশ শরফ আদর্শ কামিল মাদ্রাসা বাংলাদেশের একটি বিখ্যাত ধর্মীয় শিক্ষাপ্রতিষ্ঠান ও আলিয়া মাদ্রাসা। সংক্ষেপে এটি বায়তুশ শরফ মাদ্রাসা নামে পরিচিত। মাদ্রাসাটি ১৯৮২ সালে শাহ সুফি আব্দুল জব্বার রহ. প্রতিষ্ঠা করেন। মাদ্রাসাটির অবস্থান চট্টগ্রাম শহরের ডাবলমুরিং থানার অন্তর্গত ধনিয়ালাপাড়া গ্রামে। এই মাদ্রাসা ২০১৯ সালে মাদ্রাসা শিক্ষা বোর্ডের অধীনে অনুষ্ঠিত দাখিল পরীক্ষায় বিভাগীয় পর্যায়ে প্রথম স্থান অধিকার করে।

চট্রগ্রামের দর্শনীয় স্থান

ইতিহাস

বায়তুশ শরফ মাদ্রাসা সূচনালগ্নে মাত্র পাঁচটি শ্রেণী নিয়ে কার্যক্রম শুরু করে। পরবর্তীতে ১৯৯৪ সালের মধ্যে মাদ্রাসাটি ক্রমান্বয়ে কামিল পর্যায়ে উন্নীত হয়। দাখিল ও আলিম পর্যায়ে বিজ্ঞান ও মানবিক শাখায় পাঠ কার্যক্রম চলমান। ফাজিল ও কামিলের উচ্চ শিক্ষার জন্য ২০০৬ সালে ইসলামী বিশ্ববিদ্যালয়, বাংলাদেশের অন্তর্ভুক্ত হয়। এরপর ২০১৬-১৭ সেশনে ২০১৬ সালে ইসলামি আরবি বিশ্ববিদ্যালয়ের অধীনে মাদ্রাসাটিতে দুটি বিষয়ে অনার্স কোর্স চালু হয়। বিষয় দুটি হলো আল কুরআন এন্ড ইসলামিক স্টাডিজ, আল হাদিস এন্ড ইসলামিক স্টাডিজ।

কৃতিত্ব ও ফলাফল

মাদ্রাসাটি ১৯৯১, ২০০০ ও ২০১৮ সালে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের শিক্ষামন্ত্রণালয় কর্তৃক জাতীয় পর্যায়ে ‘শ্রেষ্ঠ শিক্ষাপ্রতিষ্ঠান’ হিসেবে স্বীকৃতি ও পুরস্কার লাভ করে। এছাড়াও ২০০০ সালে মাদ্রাসার প্রাক্তন অধ্যক্ষ শাহ সুফী কুতুবউদ্দিন ও ২০১৭ সালে বর্তমান অধ্যক্ষ ড. সাইয়্যেদ আবু নোমান জাতীয় পর্যায়ে ‘শ্রেষ্ঠ শিক্ষাপ্রতিষ্ঠান প্রধান’ হিসেবে পুরস্কার লাভ করেন। এছাড়াও মাদ্রাসা শিক্ষা বোর্ডের অধীনে অনুষ্ঠিত পাবলিক পরীক্ষায় মাদ্রাসাটি কৃতিত্বের সাক্ষর রাখে। মাদ্রাসা শিক্ষা বোর্ডের অধীনে অনুষ্ঠিত দাখিল-২০১৯ পরীক্ষায় বিভাগীয় পর্যায়ে প্রথম স্থান অধিকার করে অত্র মাদ্রাসা।

ঢাকা থেকে চট্টগ্রাম ট্রেনের সময়সূচী

কোথায় থাকবেন

সাতলার শাপলা বিল,বরিশাল-Satla Shapla Bill Barisal
ঢাকা থেকে চট্টগ্রাম বিমান ভাড়া-Fares from Dhaka to Chittagong
ঢাকা টু দুবাই বিমান ভাড়া ২০২৩-Air fares from Dhaka to Dubai
মৈনট ঘাট-Manot Ghat
চট্রগ্রামের দর্শনীয় স্থান-Places of interest in Chittagong
চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়-University of Chittagong
রাজেন্দ্র ইকো রিসোর্ট-Rajendra Eco Resort
কিশোরগঞ্জ ট্রেনের সময়সূচী ও ভাড়ার তালিকা ২০২৩-Kishoreganj train schedule
ফেনী ট্রেনের সময়সূচী ২০২৩-Feni train ২০২৪
সুবর্ণ এক্সপ্রেস ট্রেনের সময়সূচী,ভাড়ার তালিকা ২০২৩-Subarna Express Train Schedule