সুপ্তধারা ঝর্ণা-Suptadhara Jharna
Suptadhara Waterfall

সুপ্তধারা ঝর্ণা-Suptadhara Jharna

বর্ষাকাল ব্যতীত বছরের অন্যান্য সময় এই ঝর্ণায় পানি কম থাকে। ইকোপার্কের মূল গেট থেকে ইটবিছানো পথ ধরে পাঁচ কিলোমিটার গেলে ঝর্ণাটির দেখা মেলে। ঝর্ণাটির খুব কাছে সুপ্তধারা ঝর্ণা নামে আরেকটি ঝর্ণা আছে।

চট্রগ্রামের দর্শনীয় স্থান

অবস্থান

চট্টগ্রাম জেলার সীতাকুণ্ড উপজেলার চন্দ্রনাথ রিজার্ভ ফরেস্ট ব্লকের চিরসবুজ বনাঞ্চল সমৃদ্ধ সীতাকুণ্ড ইকোপার্কে সুপ্তধারা ঝর্ণাটি অবস্থিত। ইকোপার্কটি চট্টগ্রাম শহর থেকে ৩৫ কি.মি. উত্তরে ঢাকা-চট্টগ্রাম মহাসড়ক এবং রেলপথের পূর্ব পাশে অবস্থিত। এই ইকো পার্কের মধ্যেই সুপ্তধারার খুব কাছে সহস্রধারা ঝর্ণা নামে আরেকটি ঝর্ণা আছে। তাই একসাথে দুইটা ঝর্ণাই দেখা হয়ে যাবে এখানে আসলে।

কিভাবে যাবেন

ঢাকার সাথে চট্টগ্রামের সরাসরি সড়ক যোগাযোগ রয়েছে। বাসে করে সরাসরি ঢাকা থেকেচট্টগ্রামে যেতে পারবেন। ঝর্ণাটি দেখতে হলে প্রথমেই আপনাকে কুমিল্লা-চট্টগ্রাম মহাসড়কের পাশে অবস্থিত সীতাকুণ্ড ইকো পার্কে পৌছাতে হবে। এই স্থানটি চট্টগ্রাম শহর থেকে ৩৭ কিলোমিটার এবং সীতাকুণ্ড বাজার থেকে ১ কিলোমিটার দূরে অবস্থিত।

চট্টগ্রাম থেকে ট্যাক্সি, সিএনজি অটোরিকশা, বাস অথবা ট্রেনে করে এখানে আসতে পারবেন। ট্রেনে আসতে হলে আগে থেকে সময়সূচী জেনে নেয়াই ভাল। ট্রেনে করে সীতাকুণ্ড থেকে সন্ধ্যা ৭টা ৩০ মিনিটে ফিরতে পারবেন।

ঢাকা থেকে চট্টগ্রাম ট্রেনের সময়সূচী

আশপাশের দর্শনীয় স্থান

সীতাকুণ্ডে আরো কিছু দর্শনীয় স্থান রয়েছে। দিনে দিনে ঘুরে আবার দিনেই ফিরে যেতে পারেন এখান থেকে। আশপাশের দেখার মতো আছে চন্দ্রনাথ পাহাড়, গুলিয়াখালী সমুদ্র সৈকত, বাশবাড়িয়া সমুদ্র সৈকত, মহামায়া লেক, কুমিরা ঘাট, কমলদহ ঝর্ণা ও ঝরঝরি ঝর্ণা।

কোথায় থাকবেন

চট্টগ্রামে নানান মানের হোটেল আছে । নীচে কয়েকটি বাজেট হোটেলে নাম ঠিকানা দেয়া হলোঃ

১. হোটেল প্যা রামাউন্ট, স্টেশন রোড, চট্টগ্রাম। ভাড়াঃনন-এসি সিঙ্গেল ৮০০ টাকা, ডাবল ১৩০০ টাকা, এসি ১৪০০ টাকা ও ১৮০০ টাকা ।

যোগাযোগ : ০৩১-২৮৫৬৭৭১, ০১৭১-৩২৪৮৭৫৪।

২. হোটেল এশিয়ান এসআর, স্টেশন রোড, চট্টগ্রাম। ভাড়া : নন এসি : ১০০০ টাকা, নন এসি সিঙ্গেল। এসি : ১৭২৫ টাকা ।

যোগাযোগ: ০১৭১১-৮৮৯৫৫৫।

৩. হোটেল সাফিনা, এনায়েত বাজার, চট্টগ্রাম। একটি পারিবারিক পরিবেশের মাঝারি মানের হোটেল । ভাড়া : ৭০০ টাকা থেকে শুরু । এসি ১৩০০ টাকা ।

যোগাযোগ: ০৩১-০৬১৪০।

৪. হোটেল নাবা ইন, রোড ৫, প্লট-৬০, ও আর নিজাম রোড, চট্টগ্রাম। যারা নাসিরাবাদ/ও আর নিজাম রোড এলাকায় থাকতে চান তাদের জন্য আদর্শ । ভাড়া : ২৫০০/৩০০০ টাকা ।

যোগাযোগঃ০১৭৫৫ ৫৬৪৩৮২

৫. হোটেল ল্যান্ডমার্ক, ৩০৭২ শেখ মুজিব রোড, আগ্রাবাদ, চট্টগ্রাম। ভাড়া-২৩০০/৩৪০০ টাকা যোগাযোগ: ০১৮২-০১৪১৯৯৫, ০১৭৩১-৮৮৬৯৯৭।

৩০ গোডাউন Barisal 30 Godown
বিবির পুকুর,বরিশাল-bibir pukur barishal
বরিশাল-ভোলা-বরিশাল রুটে চলাচলকৃত লঞ্চসমূহ
ঢাকা টু দুবাই বিমান ভাড়া ২০২৩-Air fares from Dhaka to Dubai
ছুটি রিসোর্ট-CHUTI Resort
হযরত শাহজালাল (রঃ) মাজার- Hazrat Shahjalal Mazar
ক্বীন ব্রীজ-Keane Bridge
মালনীছড়া চা বাগান-Malnichhara tea garden
ডিবির হাওর-Dibir Haor
যমুনা এক্সপ্রেস ট্রেনের সময়সূচী ২০২৩-Schedule of Jamuna Express ২০২৪