সিআরবি হিল-CRB Hill
CRB Hill Chittagong

সিআরবি হিল-CRB Hill

পাহাড় দেখতে চট্টগ্রাম শহরবাসীকে বাইরে যেতে হয় না। শহরের একেবারে মাঝখানে, টাইগারপাসের পাশের সিআরবি (সেন্ট্রাল রেলওয়ে বিল্ডিং) এলাকায় রয়েছে বেশ কয়েকটি পাহাড়। এগুলোর একটি থেকে আবার কর্ণফুলী নদী আর সমুদ্র দেখা যায়।

সেন্ট্রাল রেলওয়ে বিল্ডিং (সিআরবি) বাংলাদেশের চট্টগ্রাম বিভাগের কোতোয়ালী থানার অধীনে টাইগার পাস সংলগ্ন পাহাড়ী এলাকায় অবস্থিত।  সিআরবি পাহাড়ে রয়েছে হাতির বাংলো। এছাড়াও কেন্দ্রের দিকে রয়েছে শিরীষতলা নামে একটি প্রশস্ত মাঠ, যেখানে প্রতিবছর পহেলা বৈশাখ, পহেলা ফাল্গুন ইত্যাদি ঐতিহ্যগত উৎসব আয়োজিত হয়ে থাকে।

চট্রগ্রামের দর্শনীয় স্থান

সিআরবি এলাকার একাংশে সাতরাস্তার মোড়। একই সঙ্গে পাহাড় আর সমতলের যুগল যেন জায়গাটা। এখানেও আছে অসংখ্য রেইনট্রি। এগুলোর বয়সও শত বছর পেরিয়ে গেছে। এ ছাড়া রয়েছে নানা প্রজাতির অনেক গাছগাছালি। পুরো এলাকাই পাহাড়ে ঘেরা।  এই সিআরবি এবং শিরীষতলা হয়ে উঠবে নগরের অন্যতম প্রধান সংস্কৃতি ও বিনোদনের চারণভূমি। ’

ঢাকা থেকে চট্টগ্রাম ট্রেনের সময়সূচী

কোথায় থাকবেন

থাকতে চাইলে আপনাকে চট্টগ্রাম শহরে ফিরে আসতে হবে থাকার জন্য। চট্টগ্রামে নানান মানের হোটেল আছে । নীচে কয়েকটি বাজেট হোটেলে নাম ঠিকানা দেয়া হলোঃ

১. হোটেল প্যা রামাউন্ট, স্টেশন রোড, চট্টগ্রাম। ভাড়াঃনন-এসি সিঙ্গেল ৮০০ টাকা, ডাবল ১৩০০ টাকা, এসি ১৪০০ টাকা ও ১৮০০ টাকা ।

যোগাযোগ : ০৩১-২৮৫৬৭৭১, ০১৭১-৩২৪৮৭৫৪।

২. হোটেল এশিয়ান এসআর, স্টেশন রোড, চট্টগ্রাম। ভাড়া : নন এসি : ১০০০ টাকা, নন এসি সিঙ্গেল। এসি : ১৭২৫ টাকা ।

যোগাযোগ: ০১৭১১-৮৮৯৫৫৫।

৩. হোটেল সাফিনা, এনায়েত বাজার, চট্টগ্রাম। একটি পারিবারিক পরিবেশের মাঝারি মানের হোটেল । ভাড়া : ৭০০ টাকা থেকে শুরু । এসি ১৩০০ টাকা ।

যোগাযোগ: ০৩১-০৬১৪০।

৪. হোটেল নাবা ইন, রোড ৫, প্লট-৬০, ও আর নিজাম রোড, চট্টগ্রাম। যারা নাসিরাবাদ/ও আর নিজাম রোড এলাকায় থাকতে চান তাদের জন্য আদর্শ । ভাড়া : ২৫০০/৩০০০ টাকা ।

যোগাযোগঃ০১৭৫৫ ৫৬৪৩৮২

৫. হোটেল ল্যান্ডমার্ক, ৩০৭২ শেখ মুজিব রোড, আগ্রাবাদ, চট্টগ্রাম। ভাড়া-২৩০০/৩৪০০ টাকা যোগাযোগ: ০১৮২-০১৪১৯৯৫, ০১৭৩১-৮৮৬৯৯৭।

বঙ্গবন্ধু উদ্যান:বেলস পার্ক-Bells Park
ঢাকা থেকে উত্তরবঙ্গের ট্রেনের সময়সূচি-Dhaka to North Bengal Train schedule
ভাটিয়ারী -Bhatiari
জল ও জঙ্গলের কাব্য-Jol o Jongoler Kabbo
ছুটি রিসোর্ট-CHUTI Resort
লোভাছড়া-lovachara
হাওর এক্সপ্রেস ট্রেনের সময়সূচী ২০২৩-Haor Express Train ২০২৪
সিল্কসিটি এক্সপ্রেস ট্রেনের সময়সূচী ২০২৩-Silk City Express train ২০২৪
চট্টলা এক্সপ্রেস ট্রেনের সময়সূচী ২০২৩-Chattala Express train schedule
বিজয় এক্সপ্রেস ট্রেনের সময়সূচী ২০২৩-Schedule of Vijay Express ২০২৪