দুধপুকুরিয়া-ধোপাছড়ি বন্যপ্রাণ অভয়ারণ্য-Dudhpukuria-Dhopachhari Wildlife Sanctuary
Dudhpukuria-Dhopachhari Wildlife Sanctuary

দুধপুকুরিয়া-ধোপাছড়ি বন্যপ্রাণ অভয়ারণ্য-Dudhpukuria-Dhopachhari Wildlife Sanctuary

দুধপুকুরিয়া-ধোপাছড়ি বন্যপ্রাণী অভয়ারণ্য বাংলাদেশের একটি দর্শনীয় স্থান, যা চট্টগ্রাম জেলার অন্তর্গত। এটি দেশের রাজধানী ঢাকা হতে ২৫০ কিমি দক্ষিণ-পূর্বে অবস্থিত যা ২০১০ সালে অভয়ারণ্য এলাকা হিসেবে ঘোষণা করা হয়। ৪৭১৬.৫৭ হেক্টর জমি নিয়ে এই বন্যপ্রাণী অভয়ারণ্যটি গঠিত।

অবস্থান

চট্টগ্রাম শহর থেকে ৩২ কিলোমিটার পূর্বে রাঙ্গুনিয়া উপজেলায় রয়েছে দুধপুকুরিয়া-ধোপাছড়ি বনাঞ্চল। এটি মূলতঃ রাঙ্গামাটি, বান্দরবান ও চট্টগ্রাম - এই তিন জেলার সীমানায় অবস্থিত মনোমুগ্ধকর একটি অভয়ারণ্য।

কীভাবে যাবেন

রাজধানী ঢাকা থেকে রাঙ্গুনিয়ার দূরত্ব ২৪৭ কিলোমিটার আর চট্টগ্রাম জেলা সদর থেকে প্রায় ৩২ কিলোমিটার পূর্বে। ঢাকা থেকে সড়ক, রেল ও বিমান সকল পথেই চট্টগ্রামের সাথে যোগাযোগ ব্যবস্থা রয়েছে। চট্টগ্রাম থেকে বাস বা সিএনজি চালিত অটোরিক্সা যোগে রাঙ্গুনিয়া যাওয়া যায়। চট্টগ্রাম শহরের বহদ্দারহাট বাস টার্মিনাল থেকে চট্টগ্রাম-কাপ্তাই বাস যোগে রাঙ্গুনিয়া যাওয়া যায়। এছাড়া চট্টগ্রাম নগরীর কাপ্তাই রাস্তার মাথা থেকে সিএনজি চালিত অটোরিক্সা যোগেও রাঙ্গুনিয়া যাওয়া যায়।কাপ্তাই সড়ক ছাড়াও রাঙ্গামাটি সড়ক হয়ে রাঙ্গুনিয়া যাওয়া যায়। সেক্ষেত্রে চট্টগ্রাম শহরের অক্সিজেন মোড় এলাকা থেকে চট্টগ্রাম-রাঙ্গামাটি বাস যোগে রানীরহাট এলাকায় নামতে হবে।

ঢাকার কমলাপুর হতে রেল যোগে চট্টগ্রাম এসে সেখান থেকে রাঙ্গুনিয়া যাওয়া যায়।

ঢাকা থেকে বিমান যোগে চট্টগ্রাম এসে রাঙ্গুনিয়া যাওয়া যায়। চট্টগ্রামে আন্তর্জাতিক বিমানবন্দর থাকায় বিশ্বের বিভিন্ন স্থান হতেও এখানে আসা যায়।

নৌপথে বিভিন্ন এলাকা হতে এবং দেশের বাহির হতেও সমুদ্রপথে চট্টগ্রাম এসেও এখানে আসা যায়। চট্টগ্রাম শহরের কালুরঘাট এলাকা থেকে রিজার্ভ স্পীডবোট ভাড়া করতে হবে।

ঢাকা থেকে চট্টগ্রাম ট্রেনের সময়সূচী

কোথায় থাকবেন

রাতে থাকতে চাইলে আপনাকে চট্টগ্রাম শহরে ফিরে আসতে হবে থাকার জন্য। চট্টগ্রামে নানান মানের হোটেল আছে । নীচে কয়েকটি বাজেট হোটেলে নাম ঠিকানা দেয়া হলোঃ

১. হোটেল প্যা রামাউন্ট, স্টেশন রোড, চট্টগ্রাম। ভাড়াঃনন-এসি সিঙ্গেল ৮০০ টাকা, ডাবল ১৩০০ টাকা, এসি ১৪০০ টাকা ও ১৮০০ টাকা ।

যোগাযোগ : ০৩১-২৮৫৬৭৭১, ০১৭১-৩২৪৮৭৫৪।

২. হোটেল এশিয়ান এসআর, স্টেশন রোড, চট্টগ্রাম। ভাড়া : নন এসি : ১০০০ টাকা, নন এসি সিঙ্গেল। এসি : ১৭২৫ টাকা ।

যোগাযোগ: ০১৭১১-৮৮৯৫৫৫।

৩. হোটেল সাফিনা, এনায়েত বাজার, চট্টগ্রাম। একটি পারিবারিক পরিবেশের মাঝারি মানের হোটেল । ভাড়া : ৭০০ টাকা থেকে শুরু । এসি ১৩০০ টাকা ।

যোগাযোগ: ০৩১-০৬১৪০।

৪. হোটেল নাবা ইন, রোড ৫, প্লট-৬০, ও আর নিজাম রোড, চট্টগ্রাম। যারা নাসিরাবাদ/ও আর নিজাম রোড এলাকায় থাকতে চান তাদের জন্য আদর্শ । ভাড়া : ২৫০০/৩০০০ টাকা ।

যোগাযোগঃ০১৭৫৫ ৫৬৪৩৮২

৫. হোটেল ল্যান্ডমার্ক, ৩০৭২ শেখ মুজিব রোড, আগ্রাবাদ, চট্টগ্রাম। ভাড়া-২৩০০/৩৪০০ টাকা যোগাযোগ: ০১৮২-০১৪১৯৯৫, ০১৭৩১-৮৮৬৯৯৭।

বিবির পুকুর,বরিশাল-bibir pukur barishal
বরিশালের পার্কের তালিকা-List of parks in Barisal
ঢাকা টু কক্সবাজার ট্রেনের সময়সূচী-Dhaka to Cox's Bazar train schedule
বোটানিক্যাল গার্ডেন-National Botanical Garden
রাজেন্দ্র ইকো রিসোর্ট-Rajendra Eco Resort
নক্ষত্রবাড়ি রিসোর্ট,গাজীপুর-nakshatrabari-resort,gazipur
ঢাকা থেকে যশোর বাসের সময়সূচী, টিকেট ও ভাড়ার ২০২৪
ঢাকা থেকে কলকাতা বাস, ট্রেন, বিমান এর ভাড়া-Bus, train, airfare from Dhaka to Kolkata
পাহাড়িকা এক্সপ্রেস ট্রেনের সময়সূচী-Paharika Express train schedule
লামা দর্শনীয় স্থান - Lama sights