জাম্বুরী পার্ক-Jamburi Park
Jamburi Park

জাম্বুরী পার্ক- Jamburi Park

জাম্বুরি পার্ক চট্টগ্রামের সবচেয়ে আধুনিক পার্ক । সাড়ে ৮ একর জমির ওপর ৮ ফুট উঁচু দৃষ্টিনন্দন ফেন্সিংয়ের ভেতর ৮ হাজার রানিং ফুটের ওয়াকওয়ে। সাড়ে ৩ ফুট গভীর ৫০ হাজার বর্গফুটের কৃত্রিম লেক বা ওয়াটার বডি। মাঠজুড়ে সাড়ে পাঁচশ’ এলইডি লাইট। এখানকার সবচেয়ে সুন্দর মুহূর্ত সন্ধ্যার পর।তখন রঙিন আলোয় ঝলমলে করে এই মাঠ। উঁচু ভবন থেকে তাকালে তখন পুরো জায়গাটিকে লাগে নজরকাড়া।

জমির জমির ওপর রোপণ করা হয়েছে ৬৫ প্রজাতির ১০ হাজার গাছের চারা। এর মধ্যে আছে সোনালু, নাগেশ্বর, চাঁপা, রাধাচূড়া, বকুল, শিউলি, সাইকাস, টগর, জারুলসহ বিভিন্ন প্রজাতির গাছ। আছে পাঁচ শতাধিক দেশি-বিদেশি উদ্ভিদরাজি।  খোলা চত্বরে লাগানো হয়েছে বিভিন্ন জাতের সবুজ ঘাস।  পার্কে বসার সুুযোগও রাখা হয়েছে। আর শুধু হাঁটার জন্য রাখা হয়েছে ৮ হাজার ফুট পথ। মাঝে ২টি বড় ফোয়ারা ।   দৃষ্টিনন্দন এ ফোয়ারা যে কারো নজর কাড়বেই। পার্কের চার কর্নারে রয়েছে চারটি স্থাপনা। এর মধ্যে উত্তর-পূর্ব কোণ ও দক্ষিণ-পশ্চিম কোণে পার্কের অতিথিদের জন্য রাখা হয়েছে আধুনিক শৌচাগার। পার্কে প্রবেশের জন্য রয়েছে ছয়টি ফটক। উত্তর পাশে দুটি, দক্ষিণ পাশে দুটি, পূর্ব পাশে ১০ তলা ভবনের ফটকের সামনে একটি, পশ্চিম পাশে আগ্রাবাদ মা ও শিশু হাসপাতালের সামনে একটি বড় আকারের ফটক আছে।  উত্তর পাশে ২টি, দক্ষিণ পাশে ২টি, পূর্ব পাশে দশতলা ভবনের ফটকের সামনে একটি, পশ্চিম পাশে আগ্রাবাদ মা ও শিশু হাসপাতালের সামনে একটি বড় আকারের ফটক রাখা হয়েছে। উত্তর-পূর্ব কোণ ও দক্ষিণ-পশ্চিম কোণে পার্কের অতিথিদের জন্য রাখা হয়েছে আধুনিক শৌচাগার। মাঝ বরাবর আছে দুইটি মাল্টি পারপাস ছাউনি। যেখানে একটি ফোয়ারাগুলোর কনট্রোল রুম ও অপরটি পাম্প হাউস হিসেবে ব্যবহৃত হবে। দক্ষিণ-পূর্ব কোণে একটি বিদ্যুতের সাব স্টেশন। মাঠের প্রান্তে অতিথিদের বিশ্রামের জন্য রাখা হয়েছে কিছু স্থায়ী বেঞ্চ ও তিনটি দুই ধাপের গ্যালারি।

নিরাপত্তার জন্য বসানো হয়েছে ১৪টি ক্লোজসার্কিট ক্যামেরা। জলাধারের পাশে রয়েছে দুটি পাম্প হাউস। বৃষ্টি ও জোয়ারের পানি থেকে সুরক্ষার জন্য পুরো পার্কটি সড়ক থেকে তিন ফুট উঁচু করা হয়েছে। পার্কের ভেতরের ও বাইরের পানি নিষ্কাশনের জন্য রয়েছে অভ্যন্তরীণ মাস্টার ড্রেন।

চট্রগ্রামের দর্শনীয় স্থান

খোলা থাকার সময়

প্রতিদিন সকাল ৯ টা থেকে রাত ৯ টা পর্যন্ত খোলা থাকবে পার্ক। এখানে কোন টিকেট প্রয়োজন হয়না।

অবস্থান

জাম্বুরি পার্ক বাংলাদেশের বাণিজ্যিক রাজধানী চট্টগ্রামের একটি উন্মুক্ত উদ্যান। এটি আগ্রাবাদের এস এম মোরশেদ সড়কে অবস্থিত। ২০১৮ সালে ৮ দশমিক ৫৫ একর জমির ওপর উদ্যানটি প্রতিষ্ঠা করা হয়।

জাম্বুরি পার্ক কিভাবে যাবেন

ঢাকা থেকে চট্রগ্রাম জিইসি মোড় নেমে লোকাল বাসে আগ্রাবাদ বাদামতল মোড় নামবেন। সেখান থেকে হেটে বা রিকশাযোগে জাম্বুরী পার্ক। অথবা চট্টগ্রামের যে কোন জায়গা থেকে সিএনজি বা গাড়ি রিজার্ভ করে সরাসরি জাম্বুরি পার্কে আসা যাবে।

ঢাকা থেকে চট্টগ্রাম ট্রেনের সময়সূচী

কোথায় থাকবেন

চট্টগ্রামে নানান মানের হোটেল আছে । নীচে কয়েকটি বাজেট হোটেলে নাম ঠিকানা দেয়া হলোঃ

১. হোটেল প্যা রামাউন্ট, স্টেশন রোড, চট্টগ্রাম। ভাড়াঃনন-এসি সিঙ্গেল ৮০০ টাকা, ডাবল ১৩০০ টাকা, এসি ১৪০০ টাকা ও ১৮০০ টাকা ।

যোগাযোগ : ০৩১-২৮৫৬৭৭১, ০১৭১-৩২৪৮৭৫৪।

২. হোটেল এশিয়ান এসআর, স্টেশন রোড, চট্টগ্রাম। ভাড়া : নন এসি : ১০০০ টাকা, নন এসি সিঙ্গেল। এসি : ১৭২৫ টাকা ।

যোগাযোগ: ০১৭১১-৮৮৯৫৫৫।

৩. হোটেল সাফিনা, এনায়েত বাজার, চট্টগ্রাম। একটি পারিবারিক পরিবেশের মাঝারি মানের হোটেল । ভাড়া : ৭০০ টাকা থেকে শুরু । এসি ১৩০০ টাকা ।

যোগাযোগ: ০৩১-০৬১৪০।

৪. হোটেল নাবা ইন, রোড ৫, প্লট-৬০, ও আর নিজাম রোড, চট্টগ্রাম। যারা নাসিরাবাদ/ও আর নিজাম রোড এলাকায় থাকতে চান তাদের জন্য আদর্শ । ভাড়া : ২৫০০/৩০০০ টাকা ।

যোগাযোগঃ০১৭৫৫ ৫৬৪৩৮২

৫. হোটেল ল্যান্ডমার্ক, ৩০৭২ শেখ মুজিব রোড, আগ্রাবাদ, চট্টগ্রাম। ভাড়া-২৩০০/৩৪০০ টাকা যোগাযোগ: ০১৮২-০১৪১৯৯৫, ০১৭৩১-৮৮৬৯৯৭।

লাকুটিয়া জমিদার বাড়ি-Lakutia zamindar's house
পঞ্চগড় এক্সপ্রেস ট্রেনের নতুন সময়সূচী-New schedule of Panchagarh Express train
ঢাকা টু খুলনা ট্রেনের সময়সূচী ও ভাড়া তালিকা-Dhaka to Khulna train schedule and fare list
মৈনট ঘাট-Manot Ghat
জলেশ্বরী রিসোর্ট-Joleswori Resort
হাছন রাজা মিউজিয়াম-Hason Raja Museum
ঢাকা টু টাঙ্গাইল ট্রেনের সময়সূচী ২০২৩-Dhaka to Tangail train ২০২৪
রুপসা এক্সপ্রেস ট্রেনের সময়সূচী ২০২৩-Rupsha Express train ২০২৪
চাঁদপুর ট্রেনের সময়সূচী ও ভাড়ার তালিকা ২০২৩-Chandpur train schedule and fare ২০২৪
লামা দর্শনীয় স্থান - Lama sights