মোটরসাইকেলের ট্যাক্স টোকেন নবায়ন ফি ২০২২ - Motorcycle Tax Token Renewal Fee 2022
Motorcycle Tax Token Renewal Fee 2023

মোটরসাইকেলের ট্যাক্স টোকেন নবায়ন ফি ২০২২ - Motorcycle Tax Token Renewal Fee 2022

ভালোবাসার বাইকটি নিয়ে রাস্তায় গতির ঝড় তুলতে যে কয়েকটি কাগজ আপনাকে সাথে রাখতে হবে তার মধ্যে অন্যতম হল এই ট্যাক্স টোকেন। ট্যাক্স টোকেনটি মূলত বাংলাদেশের রাস্তায় বৈধ ভাবে বাইক চালানোর অনুমতি পত্র। সহজ ভাষায় বললে একটি নির্দিষ্ট সময় পর্যন্ত বৈধ ভাবে বাইক চালানোর জন্য সরকার কে যে ট্যাক্স দেওয়া হয় তার রসিদ।

কিভাবে করবেন?

মোটরবাইকের ট্যাক্স টোকেনে বৈধতার মেয়াদ থাকে একটি নির্দিষ্ট সময় পর্যন্ত। এই মেয়াদ শেষ হওয়ার ১৫ দিনের মধ্যে নতুন ট্যাক্স টোকেন ইস্যুর জন্য আবেদন করতে হয়। আবেদনকারীকে নির্ধারিত ব্যাংকের মাধ্যমে ট্যাক্সের জন্য নির্ধারিত টাকা পরিশোধ করতে হয়। এর আগে পূর্বের ট্যাক্স টোকেন, রেজিস্ট্রেশন সার্টিফিকেট এর কপি, টিআইএন এর কপি ও প্রয়োজনীয় ফি প্রদান করলে ব্যাংক কর্তৃক নতুন ট্যাক্স টোকেন প্রদান করা হয়।

ফি কত?

১০০ সিসি’র উপরের বাইকের জন্য বছর প্রতি ১১৫০ টাকা, এক সাথে ২ বছরের জন্য ২৩০০ টাকা ট্যাক্স টোকেন ফি হিসেবে প্রদান করতে হয় – সাধারণত ট্যাক্স টোকেনের মেয়াদ শেষ হয়ে গেলেই আমাদের ট্যাক্স টোকেনের অর্থ বা ফি পরিশোধ করতে হয়। ব্যাংকে দৌড়াদৌড়ি না করে আপনি মাত্র ৫ মিনিটে ঘরে বসে অনলাইনে ট্যাক্স টোকেন পরিশোধ এবং ট্যাক্স টোকেন কাগজ কুরিয়ারে পাওয়া যাবে। কেউ ১০ বছরের জন্য করেন আবার কেউ ২ বছরের জন্য করেন তবে ট্যাক্স টোকেন বিকাশে পরিশোধ করলে কুরিয়ার ফি নিয়ে বিকাশ এটি আপনার বাসার এড্রেসে ট্যাক্স টোকেন পৌছে দিবে।

প্রয়োজনীয় কাগজপত্র:

১। নির্ধারিত ফরমে পূরণকৃত ও স্বাক্ষরকৃত আবেদনপত্র।

২। প্রয়োজনীয় ফি প্রদানের রশিদ।

৩। ফিটনেস সার্টিফিকেটের মূল কপি

৪। হালনাগাদ ট্যাক্স টোকেন এর সত্যায়িত ফটোকপি।

৫। TIN সংক্রান্ত কাগজপত্র-এর সত্যায়িত কপি।

৬। অনুমিত আয়কর প্রদানের প্রমাণপত্র।

৭। পূর্বের ইস্যুকৃত ট্যাক্স টোকেন সার্টিফিকেট (মূল কপি)।

অনলাইনে বিকাশে ট্যাক্স টোকেন পরিশোধ করার নিয়ম ২০২২

প্রথমে www.ipaybrta.cnsbd.com এই লিংকে গিয়ে নাম, মোবাইল নম্বর, জেলা, থানা ইমেইল এবং পাসওয়ার্ড দিয়ে ক্যাপচা বা সিকিউরিটি কোড এন্ট্রি করে রেজিস্ট্রেশন করে নিবে। রেজিস্ট্রেশন করার সময় মোবাইল নম্বরে একটি ওটিপি আসবে, সেটি ইনপুট করে Active User ক্লিক করলেই রেজিস্ট্রেশন কাজ শেষ।


যেভাবে আপনি অনলাইনে ট্যাক্স টোকেন রিনিউ বা ফি পরিশোধ করবেন।

১.প্রথমে www.ipaybrta.cnsbd.com এই লিংকে গিয়ে ইউজার আইডি বা ইমেইল ও পাসওয়ার্ড দিয়ে লগিন বা Sign In করুন।

২.উপরের মেন্যু থেকে Registered Vehicle Payment এ ক্লিক করুন। গাড়ির নম্বর এবং চেসিস নম্বর শেষ ৪ সংখ্যা দিন। গাড়ির নম্বর যেভাবে দেওয়া আছে সেভাবেই দিবেন।

৩.Seperated Purpose Payment মেন্যু থেকে Road Tax (2nd Installment) যেটি আপনার জন্য প্রযোজ্য সিলেক্ট করুন। অটো পেমেন্ট ফি দেখাবে।

৪.Pay with Bkash (SC 1.5%) ক্লিক করুন। এতে খরচও কম হবে এবং বিকাশে বাসায় ট্যাক্স টোকেটন কুরিয়ারে পাঠিয়ে দিবে।

৫.মালিকের মোবাইল নম্বর দিয়ে কনফার্ম করুন এবং যোগাযোগের ঠিকানা -নাম, জেলা, পোস্ট, ইত্যাদি সিলেক্ট ও ইনপুট করুন। হোম ডেলিভারীর জন্য ৩৫ টাকা চার্জ কর্তন নোটিশ দেখাবে। Next Click করুন।

৬.বিকাশ গেইট ওয়েতে গিয়ে আপনার বিকাশ বা অন্য কারও বিকাশ নম্বর বসিয়ে কনফার্ম করলেই ভেরিফিকেশন কোড যাবে বিকাশ নম্বরে সেটি বসিয়ে Confirm করতে হবে। অতপর বিকাশ পিন নম্বর দিয়ে কনফার্ম করতে হবে।

৭.বিকাশ হতে টাকা কেটে নিবে এবং Print Receipt হতে রিসিপ্ট প্রিন্ট করে নিন। ব্যাস ৩ বা ৪ দিন পরই বিকাশ হতে ট্যাক্স টোকেন পেয়ে যাবে। তবে কুরিয়ার চার্জ ট্যাক্স টোকেন রিসিভ করার সময় প্রদান করতে হবে।