কিভাবে গুগল ড্রাইভ ব্যবহার করবেন
How to use Google Drive

কিভাবে গুগল ড্রাইভ ব্যবহার করবেন- How to use Google Drive

গুগল ড্রাইভ হল গুগলের একটি জনপ্রিয় এবং নিরাপদ একটি সফটওয়্যার নাম। ব্যক্তিগত ফাইল, ছবি, কোন ভিডিওসহ গুরুত্বপূর্ণ কোন ডকুমেন্ট খুব নিরাপদে আমরা যে সফটওয়্যারের মাধ্যমে রাখতে পারি তা হলো গুগল ড্রাইভ। গুগল ড্রাইভের মাধ্যমে কোন ধরণের ডকুমেন্টস চুরি হয়ে যাওয়ার ভয় থাকে না। গুরুত্বপূর্ণ ডিভাইজ টি হারিয়ে গেলেও আপনার ডকুমেন্ট থাকবে বেশ নিরাপদে। তাই সকলে বয়স নির্বিশেষে ব্যবহার করে থাকে এই জনপ্রিয় সফটওয়্যারটি।

গুগল ড্রাইভ কি ? (What is google drive)

গুগল ড্রাইভ একটি ক্লাউড-ভিত্তিক স্টোরেজ সলিউশন। যা আপনাকে অনলাইনে ফাইলগুলি সেইভ করতে এবং যে কোনও স্মার্টফোন, ট্যাবলেট বা কম্পিউটার থেকে যে কোনও জায়গায় অ্যাক্সেস করতে দেয়। নিরাপদে ফাইলগুলি আপলোড করতে এবং এগুলি অনলাইনে সেইভ করতে আপনি আপনার কম্পিউটার বা মোবাইল ডিভাইসে ড্রাইভ ব্যবহার করতে পারেন।

Google drive মূলত Google দ্বারা প্রতিষ্ঠিত।আজ থেকে প্রায় ৮ বছর আগে ১৯১২ সালের ২৪ এপ্রিল এটি চালু হয়।এককথায় একে অনলাইন ফাইল স্টোরেজ সার্ভিস বলা যায়।এখানে প্রয়োজনীয় ফাইল, ইমেজ, ভিডিও, ডকুমেন্টস, অ্যাপ ইত্যাদি আপলোড করে স্টোর করে রাখা যায়।

এর মাধ্যমে অনলাইন ফাইল স্টোর করে যেকোনো সময় যেকোনো কম্পিউটার বা মোবাইলে Google drive app বা ওয়েবসাইটের মাধ্যমে আপলোড করা সেই ফাইলগুলো পুনরায় ডাউনলোড করা যায়।

একারণে আপনার প্রয়োজনীয় ছবি বা ফাইল সব সময় নিরাপদ থাকে আপনার মোবাইল বা কম্পিউটার খারাপ হয়ে গেলেও আপনি ফাইল বা ছবি পুনরায় গুগল ড্রাইভ থেকে ডাউনলোড করে নিতে পারবেন।

গুগল ড্রাইভ (Google drive) এ ফাইল ব্যাকআপ এবং ডাউনলোড দুটোর জন্যই একটি কম্পিউটার, ল্যাপটপ বা স্মার্টফোনের প্রয়োজন এবং সাথে ইন্টারনেটেরও প্রয়োজন হয়।

বি:দ্র: গুগল ড্রাইভ (Google drive) যেহেতু Google এর একটি সার্ভিস তাই এটি ব্যবহার করার জন্য আপনার একটি Google Account বা Gmail Account প্রয়োজন। আপনার যদি জিমেইল একাউন্ট না থাকে তবে নিচের আর্টিকেলটি পড়তে পারেন।

গুগল শীট কি? (What is Google Sheets?)

গুগল শীট হলো মাইক্রোসফট অফিস এক্সেল এর মতো একটি শীট। আপনাকে এখান থেকে এক্সেল এর কাজ করার জন্য কম্পিউটারের মাইক্রোসফট অফিস সফটওয়্যারটি ইনস্টল করার প্রয়োজন নেই। গুগল ড্রাইভ গুগল শীট থেকে অনলাইনের মাধ্যমে কোন প্রকার সফটওয়্যার ইনস্টল করা ছাড়াই কাজ করতে পারবেন।

গুগল ডক্স কি? (What is Google Docs?)

গুগল ডক্স ফাইল হলো- আমরা যেমন কম্পিউটারে মাইক্রোসফট অফিস ইনস্টল করে ওয়ার্ড ফাইলে কাজ করে থাকি। কিন্তু এই গুগল ডক্স এর মাধ্যমে আপনার কোন সফটওয়্যার ব্যবহার করতে হবে না। এখানে সফটওয়্যার ছাড়াই গুগল ডক্সের মাধ্যমে ওয়ার্ডের কাজ করতে পারবেন।

গুগল স্লাইড কি? (What is Google Slide?)

গুগল স্লাইডশেয়ার একটি সামাজিক নেটওয়ার্ক এবং একটি অনলাইন শেখার মধ্যে এক ধরণের সংমিশ্রণ। যে কোনও ব্যক্তি স্লাইড শেয়ার ওয়েবসাইটে একটি উপস্থাপনা তৈরি করতে পারেন। কখনও কখনও স্লাইডশেয়ার নেটওয়ার্ক হিসাবে কাজ করা হয়। এই কাজটি আপনি গুগল স্লাইড এর মাধ্যমে করতে পারবেন।

গুগল কত জিবি ফ্রি স্পেস দিবে ? (How many GB of free space will Google give?)

একজন ফ্রী ইউজার হিসাবে আপনি সর্বোচ্চ ১৫ গিগাবাইট পর্যন্ত ব্যবহার করতে পারবেন, এর চেয়ে বেশী ব্যবহার করতে চাইলে প্রতিমাসে প্রতি ১০০ গিগাবাইট  ১.৯৯ ডলার, এক টেরা বাইট ৯.৯৯ ডলারে এবং ১০ টেরাবাইট ৯৯.৯৯ ডলারে ব্যবহার করতে পারবেন।

গুগল ড্রাইভের সুবিধা এবং লাভ (Benefits of google drive)

(১) আপনি গুগল ড্রাইভে যে image, video, file আপলোড করছেন সেইগুলো আবার গুগল ড্রাইভ (google drive) থেকে ডাউনলোড করতে পারবেন।

(২) আপনি যতদিন পর্যন্ত আপলোড করা ফাইলগুলো ডিলেট (deleted) না করবেন ততদিন ডিলেট (deleted) হবে না। আপনার ল্যাপটপ, কম্পিউটার অথবা মোবাইল যদি নষ্ট অথবা চুরি হয়ে যায় তাহালে ও সেই ফাইলগুলো থাকবে।

(৩) গুগল ড্রাইভে আপলোড করা ফাইলগুলো আপনার অ্যাকাউন্ট থেকে অন্যদের কাছে শেয়ার করতে পারবেন। ফাইলের লিংক তাদের কাছে দিলে তারা ডাউনলোড করে নিতে পারবেন।

(৪) গুগল ড্রাইভে আপনি ১৫ জিবি (GB) পর্যন্ত free storage পাবেন।

(৫) গুগল ড্রাইভের অ্যাপ (apps) সকল কম্পিউটার, ল্যাপটপ এবং স্মার্টমোবাইল ফোনে ফ্রিতে দেওয়া থাকে।

(৬) গুগল ড্রাইভে আপনি ইচ্ছা মতো ফাইল (file) তৈরি করতে পারবেন। যেমন- presentation file, document file ইত্যাদি তৈরি করতে পারবেন।

(৭) গুগল ড্রাইভে অফলাইন (offline) এবং অনলাইন (online) দুই ভাবে ব্যবহার করতে পারবেন। কোনো প্রকার ঝামেলা ছাড়া।

(৮) আপনি যদি ব্লগার (Blogger) হয়ে থাকেন তাহালে সহজে ব্লগের ব্যাকআপ (backup) দিতে পারবেন।

(৯) Google drive এর মাধ্যমে আপনি স্মার্ট ফোনের জায়গা বাঁচিয়ে নিতে পারবেন।

(১০) গুগল ড্রাইভের মধ্য ড্যাশবোর্ড ফোল্ডার (Dashboard folder) বানিয়ে সেখানে আপনি image, file, video, apps ইত্যাদি আপলোড করতে পারবেন।

কিভাবে গুগল ড্রাইভ ব্যবহার করবেন? (How to use Google drive)

আপনি যদি গুগল ড্রাইভ ব্যবহার করে ইমেজ, ভিডিও, ডকুমেন্ট মোবাইল বা কম্পিউটারে রাখতে চান তাহালে দুই ভাবে রাখতে পারবেন।

Google drive website ব্যবহার করে।

গুগল ড্রাইভ অ্যাপ (app) ব্যবহার করে।

আসলে app ব্যবহার করে গুগল ড্রাইভ ব্যবহার করা অনেক সোজা। আপনি এর জন্য সব ধরনের অ্যাপ পেয়ে যাবেন। যেমন- Android, windows, IOS ইত্যাদি। তাহালে চলুন নিচে থেকে আমরা দুইটি প্রক্রিয়ার মাধ্যমে জেনে আসি।

কিভাবে গুগল ড্রাইভ ওয়েবসাইট ব্যবহার করবেন?

আপনি Google drive ওয়েবসাইট মোবাইল বা কম্পিউটার দুইটাতে ব্যবহার করতে পারবেন। তবে, এর জন্য আপনার একটি গুগল একাউন্ট বা জিমেইল একাউন্ট এবং ইন্টারনেট কানেকশন প্রয়োজন হবে।

ধাপ- ১ঃ প্রথমে আপনাকে যেতে Google drive website এ। আপনি এই লিংকে ক্লিক করে গ্রহল ড্রাইভ ওয়েবসাইটে যেতে পারবেন। সেখানে আপনি একটি লগইন পেইজ দেখতে পাবেন। এবং আপনার জিমেইল একাউন্ট বা গুগল একাউন্ট এর আইডি (ID) ও পাসওয়ার্ড (Password) দিয়ে লগইন (login) করুন।

আর যদি আপনার আগে থেকে লগইন করা থাকে তাহালে আপনার লগইন পেজ দেখাবে না। এবার আপনি গুগল একাউন্টের প্রোফাইল লিংকে ক্লিক করে গুগল ড্রাইভে লগইন করতে পারবেন।

ধাপ- ২ঃ Google drive লগইন করার সাথে সাথে আপনি একাউন্ট ড্যাশবোড (account dashboard) দেখতে পাবেন। এবং আপনার আপলোড করা ইমেজ, ফাইল এবং ডকুমেন্ট গুলো দেখতে পারবেন।

ধাপ- ৩ঃ এখানে যদি image, file documents গুলো আপলোড করতে চান তাহালে ডানদিকে New অপশনে ক্লিক করতে হবে। ক্লিক করার পরে আপনার কম্পিউটার থেকে ফাইল আপলোড করার অপশন পেয়ে যাবেন।

এখানে New option এ লিংকে ক্লিক করার পারে আপনি দুইটি অপশন দেখতে পাবেন।

File upload

Folder upload

File upload : আপনি যদি একটি ছবি, ভিডিও আপলোড করতে চান তাহালে File upload অপশনে ক্লিক করবেন।

Folder upload : আপনি যদি সম্পর্ন ফোল্ডার সহ ড্রাইভে আপলোড করতে চান তাহালে Folder upload অপশনে ক্লিক করবেন। folder অপশনে ক্লিক করে আলদা আলদা ফাইলের জন্য আলদা আলদা folder তৈরি করতে পারবেন।

ধাপ- ৪ঃ গুগল ড্রাইভ একাউন্টে থাকা ১৫ জিবি স্টোরেজ স্পেস থেকে আপনি কতটা ব্যবহার করছেন সেটা দেখার জন্য ড্যাশবোডের বামদিকে দেখতে পাবেন।

ধাপ- ৫ঃ এবার অনেকের মনে প্রশ্ন আসতে পারে কিভাবে গুগল ড্রাইভ থেকে ডাউনলোড করবো? কি ঠিক বলছি না? আপনি যেকোনো ডকুমেন্ট ডাউনলোড করার জন্য সেটার উপর ক্লিক করুন এবং সেটা প্রিভিউ (preview) দেখতে পাবেন।

preview এর পাশে আপনি ডাউনলোড অপসন দেখতে পাবেন। সেই ডাউনলোড অপসনে ক্লিক করলে ডাউনলোড হয়ে যাবে।

তাহালে বন্ধুরা কিভাবে গুগল ড্রাইভ ব্যবহার করবেন সেটা বুঝতে পারছেন। তাছাড়া ড্রাইভে কিভাবে ফাইল আপলোড এবং ডাউনলোড করবেন সেটা কিন্ত আমি বলে দিয়েছি।

কিভাবে মোবাইলে Google drive app ব্যবহার করবেন?

সব সময় ওয়েবসাইট থেকে Google drive account খোলা সম্ভব হয় না। এজন্য যেকোনো ছবি, ফাইল ড্রাইভে আপলোড বা ডাউনলোড করার জন্য শতকরা ৯০% মানুষরা মোবাইলে Google drive app ব্যবহার করে। এতে ডকুমেন্ট গুলো সহজে ব্যাকআপ করা যায়।

ধাপ- ১ঃ প্রথমে আপনাকে ডাউনলোড করতে হবে Google drive app. আপনারা সম্পর্ন ফ্রিতে google Play store থেকে ডাউনলোড করে মোবাইলে ইনস্টল (install) করে নিবেন।

Google drive app ডাউনলোড করুন

ধাপ- ২ঃ এবার মোবাইলে গুগল একাউন্ট ব্যবহার করে গুগল ড্রাইভ app লগইন করতে হবে। তাছাড়া আপনি মোবাইলে যেই গুগল একাউন্ট লগইন করা আছে সেটার মাধ্যমে automatically app লগইন হয়ে যাবে।

ধাপ- ৩ঃ অ্যাপ (app) ওপেন করার পরে আপনি একটি + আইকন (icon) দেখতে পাবেন। সেখানে ক্লিক করলে File upload করার অপশন পেয়ে যাবেন। plus icon এ ক্লিক করার পরে আপনি Create folder ও Upload file অপশন গুলো পাবেন।

ধাপ- ৪ঃ এখন আপনারা যদি কোনো ছবি বা ফাইল ডাউনলোড করতে চান তাহালে সোজা সেই ছবি বা ফাইলের উপর ক্লিক করুন। ক্লিক করার পরে নিচে আপনারা Download নামে একটা অপসন দেখতে পাবেন।

তাহালে আপনারা এবার চিন্তা করুন মোবাইলে গুগল ড্রাইভ ব্যবহার করা কতটা সহজ। মোবাইলের মাধ্যমে আপনারা অনেক সহজে নতুন নতুন ছবি গুগল ড্রাইভে আপলোড বা ব্যাকআপ করতে পারবেন।

তাছাড়া, মোবাইলে আপলোড করা সব ধরনের ছবি বা ফাইল app থেকে ডাউনলোড করা ছাড়া যখন ইচ্ছা সেগুলো দেখতে পারবেন। আপনার সকল ছবি গুলো মোবাইলে থাকছে কিন্ত এর জন্য  মোবাইল থেকে কোনো জায়গা নষ্ট হচ্ছে না।

গুগল ড্রাইভের কাজ কি? (What does Google Drive do?)

গুগল আমাদের ইন্টারনেট জগতের অন্যতম একটি ভরসাযোগ্য সফটওয়্যারের নাম। গুগল ড্রাইভের ফলে আমাদের দিনদিন জীবনে নানা ধরণের কাজ আমরা করতে পারছি কোন ধরণের ঝামেলা ছাড়াই। চলুন তাহলে জেনে নেই গুগল ড্রাইভের কাজ সম্পর্কে:

মূলত নিরাপত্তার সহিত আপনি যেকোনো ফাইল আপলোড করতে পারবেন এই সফটওয়্যারের ফলে। গুগল ড্রাইভ আপনার ফাইলটি নিরাপদে রাখতে সাহায্য করবে।

গুগল ড্রাইভে খুব সহজে সংরক্ষণ করা যায়। ছবির ফেটে যাওয়ার ভয় থাকেনা এই সফটয়্যারের মাধ্যমে।

গুগল ড্রাইভে রয়েছে ১৫ জিবি পরিমান ডাটা। আপনি ইচ্ছামতো আপনার স্টোর কাজে লাগাতে পারেন এই সফটওয়্যারের মাধ্যমে।

আপনি আপলোড দেওয়ার পাশাপশি এডিট এবং শেয়ার সুবিধা দিয়ে থাকে এই জনপ্রিয় সফটওয়্যারটি।

গুগল ড্রাইভের কাজ সম্পর্কে নিশ্চয়ই ধারণা পেয়ে গেছেন। জানতে থাকুন গুগল ড্রাইভ কি।গুগল ড্রাইভ কিভাবে ব্যবহার করব।

গুগল ড্রাইভে ছবি রাখার নিয়ম (Rules for uploading pictures to Google Drive)

আপনার প্রিয় মুহূর্তের ছবি সমূহ আপনি চাইলে সংরক্ষণ করে রাখতে পারেন আপনার গুগল ড্রাইভের একাউন্টের মাধ্যমে। কিভাবে আপনি ছবি রাখতে পারবেন এবং সেই সাথে গুগল ড্রাইভে ছবি রাখার নিয়ম সম্পর্কে চলুন তাহলে জেনে নেই:

আপনি প্রথমে গুগল ড্রাইভ এপ্লিকেশন ওপেন করে নিতে হবে।

এপ্লিকেশন ওপেন করে নিয়ে আপনাকে upload অপশন ক্লিক করে নিতে হবে।

upload সেকশন ক্লিক করে আপনি আপনার গ্যালারি থেকে, download অপশন থেকে ছবি গুগল ড্রাইভে আপলোড দিবেন।

আপলোডকৃত সেই ছবি আপনি চাইলে যেকোনো একটি নির্দিষ্ট ফোল্ডারে যুক্ত করে রাখতে পারবেন।

এই সফটওয়্যারে মাধ্যমে যেকোন ধরণের ছবি ফেটে যাওয়ার সমস্যায় নেই বিধায় আপনি খুব সহজে ছবি রাখতে পারবেন এই সফটওয়্যারে।

উল্লেখিত নিয়ম অনুসরণ করে আপনি আপনার গুগল ড্রাইভের মাধ্যমে ছবি খুব সহজেই আপলোড করতে পারবেন।আরও জানুন গুগল ড্রাইভ কি।Google Drive কিভাবে ব্যবহার করব  তার নিয়ম।

গুগল ড্রাইভ ডাউনলোড কিভাবে করবেন (How to download Google Drive)

গুগোল ড্রাইভ ডাউনলোড করার জন্য আপনাকে প্লে স্টোরের সাহায্য নিতে হবে। এইজন্য আপনি আপনার মোবাইলের প্লে স্টোর ওপেন করে, সার্চ বক্সে Google Drive লিখে সার্চ করুন।

তারপর অ্যাপ্লিকেশনটির উপরে ক্লিক করে, Install অপশন এর সাহায্যে গুগোল ড্রাইভ অ্যাপ্লিকেশনটি আপনার মোবাইলে ইনস্টল করে নিন।

গুগোল ড্রাইভ এর ক্যাপাসিটি এবং মূল্য (The capacity and price of Google Drive)

15 GB বিনামূল্যে

100 GB এর জন্য 130 টাকা প্রতি মাস

200 GB এর জন্য 210 টাকা প্রতি মাস

2TB এর জন্য 650 টাকা প্রতি মাস

10 TB এর জন্য 3250 টাকা প্রতি মাস

20 TB এর জন্য 6500 টাকা প্রতি মাস

30 TB এর জন্য 9750 টাকা প্রতি মাস

শাওমি মোবাইলের ২০২৪
১০ হাজার টাকার মধ্যে ভালো ১০টি স্মার্টফোন-10 good smartphones out of 10 thousand rupees
নগদ একাউন্টের ২০২৪
পেপাল একাউন্টের ২০২৪
২০২৪ সালের সেরা প্রাইভেট কার
সেরা গেমিং ফোন
গ্যালাক্সি জেড ফোল্ড ৩-Galaxy Z Fold3 5G দাম ও বিবরন
কম তেলে বেশি চলে কোন মোটর সাইকেল - motorcycle runs more on less oil
মোটরসাইকেলের ট্যাক্স টোকেন নবায়ন ফি ২০২৩- Motorcycle Tax Token Renewal ২০২৪
৫০ হাজার টাকার বাইক - 50 thousand rupees bike