নগদ একাউন্টের ২০২৪
Nagad Account Facilities ২০২২

Nagad Account Facilities ২০২২

নগদ একাউন্টের সুবিধা ২০২২

বাংলাদেশ ডাক বিভাগের মোবাইল ব্যাংকিং সেবা নগদ। মার্কেট লিডার বিকাশ এর সাথে প্রতিযোগিতায় থাকা এই মোবাইল ব্যাংকিং সেবা অসাধারণ সব সুযোগ সুবিধা প্রদান করছে। বিশেষ করে নগদ অ্যাপ ব্যবহার করে নগদ এর সকল অফার ও সুবিধা ভালোভাবে ব্যবহার করা সম্ভব। দেখে নিন নগদ একাউন্টের সুবিধা যা আপনার জানা দরকার।

নগদ কি

নগদ থ্রার্ডওয়েভ টেকনোলজি লিমিটেডদ্বারা পরিচালিত একটিপ্রতিষ্ঠান। নগদ বাংলাদেশ ডাকটেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয়েরঅধীনে, বাংলাদেশ ডাকবিভাগের মোবাইল ফোন ভিত্তিক ডিজিটালআর্থিক সেবা যা অর্থ আদান-প্রদানের একটিপরিষেবা হিসেবে কাজকরে আসছে। বাংলাদেশ ডাকবিভাগ কর্তৃক ১১ অক্টোবর ২০১৮ সালে এইডিজিটাল আর্থিক সেবাচালু করা হয় এবং ২০১৯ সালের ২৬ মার্চ, বাংলাদেশের ৪৯ তম স্বাধীনতাদিবস উদযাপনের মাধ্যমেএটি তার আনুষ্ঠানিক কার্যক্রমশুরু করে।

নগদ বাংলাদেশ ডাক বিভাগের পূর্বে চালুকৃতপোস্টাল ক্যাশকার্ড এবং ইলেকট্রনিক মানিট্রান্সফার সিস্টেম (ইএমটিএস)- এর নতুন সংস্করণ। নগদএর সদর দফতর ঢাকারবনানী এলাকার কামালআতাতুর্ক এভিনিউতে অবস্থিত। নগদ অ্যাকাউন্টের মাধ্যমে যেকোনোস্থান থেকে নিজের মোবাইলেটাকা জমা, উত্তোলন এবং বিভিন্নক্ষেত্রে টাকা স্থানান্তরসহ বিভিন্নবিল ও কর পরিশোধ করা যায়।

নগদ একাউন্ট খোলার পদ্ধতি

আপনি দুই ভাবে নগদ একাউন্ট খুলতে পারেন । ১ম টা হলো আপনার নিজের মোবাইল থেকে, আর ২য়টি হচ্ছে নগদ উদ্যোক্তা পয়েন্টে হাজির হয়ে । আপনি আপনার নিজের মোবাইল থেকে USSD কোড *১৬৭# ডায়াল করে নগদ একাউন্ট খুলতে পারেন ।

আর নগদ উদ্যোক্তা পয়েন্টে গিয়েও নগদ একাউন্ট খুলতে পারেন কোনো প্রকার কাগজ পত্র ছাড়াই । আপনার একটি কাজ শুধু মাত্র নিজের করতে হবে, সেটি হচ্ছে পিন সেট করা । পিন সেট করার পর নগদ একাউন্ট ব্যাবহার করুন । একটা কথা মনে রাখবেন পিন নাম্বারটি কিন্তু খুবই সেনসেটিভ, এটি কারও সাথে শেয়ার করবেন না ।

নগদ একাউন্ট চেক করার নিয়ম

নগদ একাউন্ট চেক করার জন্য প্রথমে আপনার মোবাইলে *১৬৭# ডায়াল করুন । এরপর আপনার মোবাইলে একটি নতুন ইন্টারফেস আসবে । সেখান থেকে ৭ নাম্বার অপশন My Nagad সিলেক্ট করুন । এরপর আবার একটি নতুন ইন্টারফেস আসবে সেখানে ১ নাম্বারে থাকবে Balance Quarry-এটি সিলেক্ট করুন । এরপর আপনার কাছে রক্ষিত পিন নাম্বার চাইবে, সেটি দিলেই আপনি আপনার নগদ ব্যালেন্স দেখতে পারবেন ।

যেমন: ডায়াল *১৬৭# >> 7. My Nagad >> 1. Balance Quarry >> PIN **** >> Balance TK 00000 .

নগদ একাউন্টের কার্যাবলী

১। হিসাব খোলা ২। হিসাব এ টাকাজমা করা বা ক্যাশইন ৩। একটি নগদ হিসাবথেকে অন্য নগদ হিসাবেটাকা পাঠানো বা সেন্ডমানি করা যাবে ৪। হিসাবথেকে টাকা উত্তোলন বাক্যাশ আউট ৫। মোবাইলে এয়ারটাইম ক্রয়/রিচার্জের সুবিধা ৬। পণ্য কেনাকাটা বা সেবারবিনিময়ে মূল্য পরিশোধকরা। যাকে বিলপেমেন্ট সিস্টেমবলা হয়। বিভিন্ন ধরনেরবিল যেমন গ্যাস, বিদ্যুৎ ও পানিরবিল পরিশোধের সুবিধা।

নগদ একাউন্টের সুবিধা 2022

দেশের সর্বনিম্ন ক্যাশআউট চার্জ দিচ্ছেনগদ। হাজারে ৯.৯৯ টাকা ও ভ্যাট সহ ১১.৪৯ টাকাঅ্যাপের মাধ্যমে এবং ১২.৯৯ টাকা ও ভ্যাট সহ ১৪.৯৪ টাকাইউএসএসডি এর মাধ্যমে। এছাড়া ক্যাশইন চার্জ ফ্রি অ্যাপ ও ইউএসএসডি এরমাধ্যমে। সেন্ড মানি চার্জ ফ্রিঅ্যাপ এ ও ৪.৩৫ +৬৫ ভ্যাট = ৫ টাকা ইউ এসএসডিএর মাধ্যমে। মোবাইলরিচার্জ ফ্রি অ্যাপ ও এসএসডি এর মাধ্যমে। নগদ একাউন্টের সুবিধা 2022 এখানেই সীমাবদ্ধনয়।

নগদে দৈনিক ৩০,০০০ টাকা ও সর্বোচ্চ ৫ বার ক্যাশইন করার সুযোগরয়েছে, দৈনিক ২৫,০০০ টাকা ও সর্বোচ্চ ৫০ বার সেন্ড মানিকরা যাবে। নগদে দৈনিক ১,০০,০০০ টাকা ও সর্বোচ্চ ৫০বার মোবাইল রিচার্জকরা যাবে, এছাড়া দৈনিক ২৫,০০০ টাকা ও সর্বোচ্চ ৫বার ক্যাশআউট করা যাবে।

সর্বনিম্ন ক্যাশইন ৫০ টাকা ও সর্বোচ্চ ৩০,০০০ টাকা। সর্বনিম্ন সেন্ডমানি ১০ টাকা ও সর্বোচ্চ ২৫,০০০ টাকা। সর্বনিম্ন মোবাইল রিচার্জ ১০ টাকা ও সর্বোচ্চ ৫০,০০০ টাকা। সর্বনিম্নক্যাশ আউট ৫০ টাকা ও সর্বোচ্চ২৫,০০০ টাকা। এছাড়া সর্বোচ্চ ব্যালেন্সরাখা যাবে ৩,০০,০০০ টাকা।

নগদ একাউন্টের সুবিধা 

নগদ একাউন্টের কমাধ্যমে মোবাইল রিচার্জক, অ্যাড মানি, বিল কপে এই ধরনের আরো কঅনেক সুবিধা 2022 রয়েছে এ সম্পর্কে কনিম্নে দেয়া হলো –

মোবাইল রিচার্জ: নগদ এর মাধ্যমে কমোবাইল রিচার্জের সুবিধা রয়েছে। কনিজের এবং অন্য যেকারো কমোবাইলে রিচার্জ করা যাবে। কোন কধরনের চার্জ ছাড়াই কএটি সম্ভব।

অ্যাড মানি: ইন্টারনেট ব্যাংকিং কথেকে মোবাইল ব্যাংকিং এ কটাকা ট্রান্সফারের সুবিধা রয়েছে কনগদে। ব্যাংক টু নগদ ও কার্ড কটু নগদ। যা কখুবই সহজ ও ঝামেলা কবিহীন।

ব্যাংক টু নগদ: হঠাৎ কোনো প্রয়োজনের কজন্য ব্যাংকে না গিয়ে কটাকা উঠানোর জন্য নগদ কএর ব্যাংক ট্রান্সফারের মাধ্যমে টাকা নেওয়া কসম্ভব। বর্তমানে কিছু ব্যাংকের কমাধ্যমে টাকা ট্রান্সফারের সুযোগ করয়েছে, সামনে আরো ব্যাংকের সাথে অ্যাড কমানি যুক্ত করা কহবে তা আশা ককরা যায়। ব্যাংক থেকে অ্যাড কমানি সম্পূর্ণ ফ্রি।ক

কার্ড টু নগদ: যারা কার্ড কব্যবহার করেন তারাও ককার্ড থেকে নগদ এর কমাধ্যমে টাকা ট্রান্সফার করতে কপারবেন ডেবিট ও ক্রেডিট কার্ড কদিয়ে, যা সময় সাপেক্ষ কঅসুবিধাজনক।

বিল পে: বিভিন্ন ধরনের বিল কপে সার্ভিস রয়েছে নগদ কআ্যপে। নিত্য জীবনের প্রয়োজনীয় কযাবতীয় বিল দেওয়া কযাবে এখন নগদ এর কমাধ্যমে যেমন

বিদ্যুৎ বিল: DPDC, DECO সহ খআরো অন্যান্য প্রতিষ্ঠান বিল দেয়া খযায় নগদ এর মাধ্যমে। খবিল দেয়া হয়ে গেলে বিলখ-পে কপি ডাউনলোড খকরে রাখা যায় প্রমাণস্বরূপ খহিসেবে।

গ্যাস বিল: জালালাবাদ গ্যাস, খতিতাস গ্যাস, খবাখরাবাদ গ্যাস সহ আরো খবিভিন্ন গ্যাস প্রদানকারী প্রতিষ্ঠান খএর গ্যাস বিল পরিশোধ করা খসহজ নগদ এর মাধ্যমে। খতাছাড়া বিল রিসিট ডাউনলোড খকরে রেখে দেয়া যায়।

পানির বিল: খঢাকা ওয়াসা, চট্টগ্রাম ওয়াসা সহ পানি খসরবরাহকারী প্রতিষ্ঠান এর বিল খদেয়া যায় নগদ এর খমাধ্যমে। এই বিলের রিসিটও ডাউনলোড খকরে নেয়া যায়।খ

ইন্টারনেট বিল: কিছু খস্বনামধন্য ইন্টারনেট কোম্পানির খবিল পরিশোধের সুযোগ রয়েছে খনগদে।

টিভি ও টেলিফোন: বিটিসিএল ডোমেইনখ, আকাশ ডিটিএইচ, খবাম্বেলবি লিমিটেডসহ আরো খকিছু টেলিযোগাযোগ ও ডিস কোম্পানির খবিল নগদ এর খমাধ্যমে দেয়া যায়।

শিক্ষা প্রতিষ্ঠান: বিভিন্ন সরকারি গশিক্ষা প্রতিষ্ঠান এর বেতন গও ফি ইত্যাদি নগদ গঅ্যাপ এর মাধ্যমে দেওয়া গযায়। মহামারীর এই সময়ে স্কুল গবিদ্যালয় গুলোতে গিয়ে ভিড় গনা করে নগদ অ্যাপের গমাধ্যমে বেতন-ফি দেওয়া গযেমন সুবিধাজনক তেমন স্বাস্থ্যকর গও বটে।

ব্যাংক ও এফ আই: বাংলাদেশ ফিনান্স গব্যাংক সহ আরো বিভিন্ন গব্যাংক প্রতিষ্ঠান এর এফ ডি, গফিক্স ডিপোজিট, গলোন, ডিপিএস ইত্যাদি নগদ গএর মাধ্যমে দেয়া গসম্ভব।

ইন্সুরেন্স: সোনালী গলাইফ ইন্স্যুরেন্স, মেটলাইফ গএছাড়া আরও বিভিন্ন গইন্সুরেন্সের পলিসি নগদ গঅ্যাপ এর মাধ্যমে গদেয়া যাবে।

কোগিত নমুনা সংগ্রহের গফি: কোরোনা কালীন সময়ে গহাতে দিয়ে টাকা গলেনদেন করার চেয়ে গমোবাইল ব্যাংকিং বেশি সুরক্ষিত। কোভিড গনমুনা সংগ্রহের জন্য গনমুনা সংগ্রহ ফি গনগদ দ্বারা দেয়ার ব্যবস্থা গকরা হয়েছে।

ক্রেডিট কার্ড: নগদ একাউন্ট ব্যবহারকারীরা গতাদের ক্রেডিট কার্ডের গবিল এখন থেকে গনগদ এর মাধ্যমে দিতে পারবে। নগদ এর গমাধ্যমে ব্যাংকিং ঝামেলা গহবে সহজ ও স্বাচ্ছন্দ্য পূর্ণ।

ভূমি মন্ত্রণালয়: জাতীয় রাজস্ব বোর্ড গও ভূমি মন্ত্রণালয়ের গবিভিন্ন কর ও খাজনা গজমা দেওয়ার জন্য এখন গঅধিদপ্তরে না গিয়ে বাসায় বসে গনগদ অ্যাপ এর মাধ্যমে গদেয়া সম্ভব। এতে সময় গসাশ্রয় হচ্ছে অযথা লাইনে গদাড়াতে হচ্ছে না এবং সামাজিক গদূরত্ব তাও নিশ্চিত গহচ্ছে।

ডোনেশন: বিভিন্ন আর্থ গসামাজিক প্রতিষ্ঠান গুলোতে আর্থিক গসহায়তা করার জন্য গনগদ অ্যাপ এ গডোনেশন এর ব্যবস্থা করা হয়েছে। নিজের গসাধ্যমত এই সব গপ্রতিষ্ঠানে ডোনেশন করার গমাধ্যমে মানবতার সেবা গকরার সুযোগ পাওয়া যায়। এতে যেমন গঅন্যের কল্যাণ হয় গতেমন নিজের আত্মতৃপ্তির গসন্তুষ্টি ও হয়।

অন্যান্য: এছাড়া আরো অন্যান্য কিছু গপ্রাতিষ্ঠানিক এর জন্য নগদ গএকাউন্ট এর মাধ্যমে টাকা গলেনদেন এর সুযোগ রয়েছে।গ

মুনাফা: নগদ হচ্ছে বাংলাদেশের প্রথম গমোবাইল ব্যাংকিং সিস্টেম গযার মাধ্যমে একাউন্টে গটাকা রেখে মুনাফা পাওয়া সম্ভব।

এখন পর্যন্ত অন্য কোন গমোবাইল ব্যাংকিং সিস্টেমে এই গধরনের সার্ভিস পাওয়া যায়নি। গসর্বনিম্ন ১,০০০ টাকা নগদ একাউন্টে রাখলে গতা থেকে নির্দিষ্ট হারে গমুনাফা দেয়া হয়। ১,০০০ টাকা থেকে শুরু করে ৫,০০০ টাকা পর্যন্ত নগদ অ্যাপটিতে টাকা গরাখলে বাৎসরিক ৪.০% গহারে মুনাফা দেয়ার গসুযোগ দিয়েছে নগদ। এছাড়া গ৫,০০০ টাকা থেকে এর গউর্দ্ধে যে কোন পরিমাণ গটাকা সর্বনিম্ন একমাস পর্যন্ত গনগদ একাউন্টে রাখলে বাৎসরিক ৬.০গ% হারে ইন্টারেস্ট দেওয়া হয়।

কোভিড-১৯ টেস্ট ফি প্রদান

কম খরচে কোভিড-১৯ টেস্ট এর ফি প্রদান করা যাবে নগদে। মাত্র ১০০টাকায় নগদে বিল পে করে কোভিড-১৯ টেস্ট করা যাবে। অন্যদিকে বিদশগামী যাত্রীগণ ১,৫০০টাকায় কোভিড-১৯ টেস্ট এর ফি প্রদান করতে পারবেন। অ্যাপ ও ইউএসএসডি কোড, উভয় উপায়ে কোভিড-১৯ টেস্ট এর ফি প্রধান করা যাবে।

উল্লেখ্য যে এই সেবাটি বর্তমানে শুধুমাত্র ঢাকা ও চট্টগ্রামে পাওয়া যাচ্ছে। পর্যায়ক্রমে সারাদেশে এই সেবাটি পাওয়া যাবে বলে জানিয়েছে নগদ কতৃপক্ষ।

১৫ হাজার টাকার মধ্যে ভালো মোবাইল ফোন- Best Mobile Phone Under 15000 Taka
কিভাবে গুগল ড্রাইভ ব্যবহার করবেন
২০২৪ সালের সেরা প্রাইভেট কার
কমদামে সেরা ১০টি এলইডি টিভি
অ্যাপল আইফোন ১৩ – Apple iPhone 13
রিয়েলমি ফোনের ২০২৪
হুয়াওয়ে পি ৪০ প্রো ৫জি-Huawei P40 Pro 5G price in bangladesh
হোন্ডা বাইকের দাম ২০২৩ - Honda bike ২০২৪
৫০ হাজার টাকার বাইক - 50 thousand rupees bike
১,৫০০০০ টাকার মধ্যে বাইক - Bike within 150000