সেমিফাইনাল খেলবে বাংলাদেশ !
ফাইল ফটো

৬ ম্যাচে ১০ পয়েন্ট নিয়ে অস্ট্রেলিয়া শীর্ষে, পাঁচ ম্যাচে আট পয়েন্ট নিয়ে তার পরে নিউজিল্যান্ড। ছয় ম্যাচে আট পয়েন্ট নিয়ে ইংল্যান্ড তিনে এবং চার ম্যাচে ৭ পয়েন্ট নিয়ে ভারত চারে। ছয় ম্যাচে ছয় পয়েন্ট নিয়ে শ্রীলঙ্কা পাঁচ আর বাংলাদেশ সমান সংখ্যক ম্যাচে পাঁচ পয়েন্ট নিয়ে ছয়ে। ওয়েস্ট ইন্ডিজ, দক্ষিণ আফ্রিকা ও পাকিস্তান তিন পয়েন্ট করে নিয়ে সাত, আট ও নয়ে অবস্থান করছে। দক্ষিণ আফ্রিকা ও পাকিস্তান ছয়টি করে ম্যাচ খেললেও ওয়েস্ট ইন্ডিজ খেলেছে পাঁচটি ম্যাচ। আফগানিস্তান কোনো পয়েন্ট না নিয়ে একেবারে তলানীতে।

ইংল্যান্ড যদি ২৭ বছরের ইতিহাস সত্য করে পরবর্তী তিনটি ম্যাচ হেরে যায় আর বাংলাদেশ যদি পরবর্তী তিনটি ম্যাচ জিতে যায় তাহলে বাংলাদেশ সরাসরি সেমিতেই খেলবে। তবে এ ক্ষেত্রে শ্রীলঙ্কাকেও তিনটি ম্যাচের মধ্যে একটিতে হারতে হবে। তাহলে নয় ম্যাচে ইংল্যান্ডের হবে আট, বাংলেদেশের হবে ১১ আর শ্রীলঙ্কার হবে ১০। অর্থাৎ ইংল্যান্ড বাকি ম্যাচগুলো, শ্রীলঙ্কা দুটিতে আর বাংলাদেশ বাকি তিনটিতে জয় পেলেই সেমিফাইনাল।

ওয়েস্ট ইন্ডিজ ও পাকিস্তান যদি তাদের বাকি চারটি ম্যাচই জিতে যায় সেক্ষেত্রে তাদের পয়েন্টও হবে বাংলাদেশের সমান ১১। সেক্ষেত্রে রান রেট বিবেচনায় আসবে। রান রেটে এখন পর্যন্ত এগিয়ে ওয়েস্ট ইন্ডিজ (+০.২৭২), পিছিয়ে পাকিস্তান (-১.৯৩৩)। আর বাংলাদেশের রান রেট -০.৪০৭। তবে ইংল্যান্ড যদি পরবর্তী দুটি ম্যাচ জিতে যায় তাহলে সরাসরি সেমিতে চলে যাবে। সেক্ষেত্রে কাগজে-কলমের কোনো হিসেব আর কাজে আসবে না।

পয়েন্ট টেবিল বিবেচনা ও সাম্প্রতিক ফর্ম বিবেচনায় এখন পর্যন্ত তিনটি দলের সেমিফাইনাল নিশ্চিত বলা যায়। দলগুলো হলো নিউজিল্যান্ড, অস্ট্রেলিয়া ও ভারত। ইংল্যান্ড এই তালিকায় সবার উপরেই থাকতো যদি শ্রীলঙ্কার বিপক্ষে না হারতো। স্বাগতিকদের হারের কারণেই নানা সমীকরণ এসেছে সামনে। গোল বলের খেলায় কোনো বিশ্বাস নেই, যেকোনো মুহুর্তে যেকোনো কিছুই ঘটতে পারে। আবার ইতিহাসও বলছে ইংলিশরা পারবে না!

পাকিস্তানের বিপক্ষে ৮৯ রানে অলআউট অস্ট্রেলিয়া
ভারত-পাকিস্তান মহারণ শুরু
আমতলীতে বঙ্গবন্ধু ও বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেসা মুজিব গোল্ডকাপ ফাইনাল খেলা অনুষ্ঠিত
ফিফা র‍্যাংকিং ২০২৬-FIFA ranking 2026
ওপেনটি বাইস্কোপ-Open Tee Bioscope