ফিফা র‍্যাংকিং ২০২৬-FIFA ranking 2026
FIFA ranking 2026

ফিফা বিশ্বকাপ ফুটবল ২০২৬-FIFA World Cup 2026

২০২২ ফুটবল বিশ্বকাপই (FIFA World Cup 2022) শেষবারের জন্য ৩২টি দল নিয়ে হচ্ছে। এরপর থেকে বিশ্বকাপ হবে ৪৮ দলের। ২০২৬ সালে আমেরিকার মাটিতে যে বিশ্বকাপের আসর বসবে সেটিও হবে ৪৮ দলের। এশিয়া থেকে সেই বিশ্বকাপে (FIFA World Cup 2026) খেলার সুযোগ পাবে ৮টি দল। যা কিনা কাতার বিশ্বকাপের থেকে ৩টি বেশি। 

২৬ থেকে ৪৭ নং দল খেলবে প্রাক বাছাই পর্বের ম্যাচে। এই রাউন্ডে অন্য কোনও দেশের বিরুদ্ধে নক আউট খেলবে দলগুলি। এদের মধ্যে ১১টি দল সুযোগ পাবে বাছাই পর্বের প্রথম রাউন্ডে। বাছাই পর্বের প্রথম রাউন্ডে ৩৬টি দলকে ৯টি গ্রুপে ভাগ করা হবে। প্রতি গ্রুপ থেকে সেরা দুটি দেশ যাবে বাছাই পর্বের পরের রাউন্ডে।

অর্থাৎ ১৮টি দেশ খেলবে বাছাই পর্বের চূড়ান্ত রাউন্ডে। এই ১৮ দেশকে আবার ৩টি গ্রুপে ভাগ করে দেওয়া হবে। প্রতি গ্রুপের শীর্ষ দুটি দেশ সরাসরি বিশ্বকাপে খেলার সুযোগ পাবে। অর্থাৎ এই রাউন্ড থেকে ছ’টি দল সরাসরি বিশ্বকাপে খেলার সুযোগ পেয়ে যাবে। বাকি দুটি জায়গার জন্য আবার আগের রাউন্ডের তৃতীয় ও চতুর্থ স্থানাধিকারীদের নিয়ে দুটি গ্রুপ তৈরি হবে। এই দুটি গ্রুপের চ্যাম্পিয়নরাও সরাসরি বিশ্বকাপে খেলার সুযোগ পাবে। শুধু তাই নয়, এই রাউন্ডে যে দু’টি দল রানার্স আপ হচ্ছে। তাঁরাও নিজেদের মধ্যে প্লে-অফ খেলবে। সেখানকার জয়ী দল আবার অন্য মহাদেশের একটি দলের সঙ্গে প্লে-অফ খেলবে। এবং তাঁদের মধ্যে জয়ীও বিশ্বকাপে খেলার সুযোগ পাবে।

ফিফা বিশ্বকাপ ২০২৬ বাছাইপর্বে প্রথম রাউন্ডে বাংলাদেশের খেলা

ফিফা বিশ্বকাপ ২০২৬ বাছাইপর্বে প্রথম রাউন্ডে বাংলাদেশের খেলা ফিফা বিশ্বকাপ ২০২৬ বাছাইপর্বে প্রথম রাউন্ডে বাংলাদেশের খেলা পড়েছে মালদ্বীপের বিপক্ষে। বাংলাদেশ দল মালদ্বীপের বিপক্ষে ২ টি ম্যাচ খেলবে । এই দুইটি ম্যাচ হোম ও এওয়ে সিস্টেম অনুষ্ঠিত হইবে। ফিফা ফুটবল বিশ্বকাপ ২০২৬ এর প্রথম রাউন্ডে যারা জিতবে তারা দ্বিতীয় রাউন্ডে খেলবে।

বাংলাদেশ বনাম মালদ্বীপ সময়সূচি

ফিফা বিশ্বকাপ ২০২৬ বাছাইপর্ব বাংলাদেশ বানম মালদ্বীপ ম্যাচটি আগামী ১২ অক্টোবর ২০২৩ মালদ্বীপে অনুষ্ঠিত হবে। পরবর্তী ম্যাচ বাংলাদেশ বনাম মালদ্বীপের মধ্যকার আগামী ১৭ অক্টোবর বাংলাদেশের মাঠিতে অনুষ্ঠিত হবে।

বাংলাদেশ বনাম মালদ্বীপ ভেন্যু

বাংলাদেশ বনাম মালদ্বীপের মধ্যকার ম্যাচ গুলো ফিফা বিশ্বকাপ বাছাইপর্বের হওয়ার। ফিফার নিয়ম অনুযায়ী ভেন্যু হিসেবে দুই দেশের নাম থাকছে। কারন হোম ও এওয়ে পদ্ধতিতে অনুষ্ঠিত ম্যাচ দুইটির প্রথমটি মালদ্বীপে এবং দ্বিতীয় ম্যাচটি বাংলাদেশে অনুষ্ঠিত হবে।

বাংলাদেশ বনাম মালদ্বীপ পরিসংখ্যান

ফিফা বিশ্বকাপ ২০২৬ বাছাইয়ে বাংলাদেশ প্রথম রাউন্ডে মালদ্বীপের মুখোমুখি হবে তার আগে চলুন জেনে নেয়া যাক বাংলাদেশ বনাম মালদ্বীপের পরিসংখান। ফিফা র্যাংকিং বিচার বিশ্লেষণ করে দেখা যায় বাংলাদেশ থেকে মালদ্বীপ এগিয়ে আছে। সর্বশেষ ফিফার র্যাংকিং অনুসারে যেখানে মালদ্বীপের অবস্থান ১৫৫ সেখানে বাংলাদেশ ১৮৯ তম দল।

তাছাড়া বাংলাদেশ এখনো পর্যন্ত মালদ্বীপের সাথে ৭ টি ম্যাচ খেলেছে। যার মধ্যে বাংলাদেশের জয় মাত্র ২ টি বাকি ৫ টি ম্যাচে জয় পেয়েছে মালদ্বীপ। তবে আশার কথা হলো বাংলাদেশ মালদ্বীপের সাথে সর্বশেষ দেখায় ৩-১ গোলের ব্যবধানে জয় পায়। বাংলাদেশ দলের সর্বশেষ ৫ টি ম্যাচের রেজাল্টে বাংলাদেশ দল জয় পেয়েছে ২ টি ম্যাচে বাকি ৩ টি ম্যাচে পরাজিত হয়েছে। অন্যদিকে মালদ্বীপও বাংলাদেশের মতো ২ টি ম্যাচে জয় পায় এবং বাকি ম্যাচ গুলোতে পরাজিত হয়।

তাই বলা যায় বাংলাদেশ ও মালদ্বীপের মধ্যে র্যাংকিয়ের ব্যবধান থাকলেও বর্তমান পারফরম্যান্স বিবেচনায় মালদ্বীপ থেকে বাংলাদেশ এগিয়ে আছে বলা যায়।

বাংলাদেশ বনাম মালদ্বীপ লাইভ

ফিফা ফুটবল বিশ্বকাপ ২০২৬ বাছাইপর্বের বাংলাদেশ বনাম মালদ্বীপের খেলা গুলো সরাসরি টিভিতে লাইভ দেখা যাবে। বাংলাদেশ থেকে বাংলাদেশ বনাম মালদ্বীপের ম্যাচটি সরাসরি টি স্পোর্টস চ্যানেলে দেখা যাবে। তাছাড়া বাংলাদেশ বনাম মালদ্বীপের ম্যাচটি বিটিভিতে লাইভ দেখা যাবে। টিভি ছাড়াও ইউটিউব, টফি অ্যাপে বাংলাদেশ বনাম মালদ্বীপের খেলা লাইভ দেখা যাবে।

বাংলাদেশ বনাম মালদ্বীপ স্কোয়াড

ফিফা ফুটবল বিশ্বকাপ ২০২৬ এশিয়া অঞ্চলের বাছাইপর্বের প্রথম রাউন্ডে বাংলাদেশ ও মালদ্বীপ তাদের স্কোয়াডে যাদের রাখতে পারে সেই সম্পর্কে আপনাদের ধারণা দেওয়া হলো। যেহুত বিশ্বকাপ বাছাইয়ের ম্যাচ তাই উভয় দল তাদের সেরা স্কোয়াড সাজাবে। নিচে বাংলাদেশ বনাম মালদ্বীপ ম্যাচকে সামনে রেখে উভয় দলের স্কোয়াডের তালিকা দেওয়া হলো।

মালদ্বীপের বিপক্ষে বাংলাদেশ দল

জামাল ভূঞা (অধিনায়ক), মাসুক মিয়া জনি, ওমর ফারুক বাবু, শাহেদুল আলম শাহেদ, সোহেল রানা, হেমন্ত ভিনসেন্ট বিশ্বাস, আতিকুর রহমান ফাহাদ, রাসেল মাহমুদ, আনিসুর রহমান জিকো, মো: রাজীব, তপু বর্মণ, রায়হান হাসান, ইয়াসিন খান, রেজাউল করিম, শাকির আহমেদ, টুটুল হোসেন বাদশা, ইউসুফ সিফাত,ফজলে রাব্বি, জুয়েল রানা, আমিনুর রহমান সজীব, রুবেল মিয়া, নাবিব নেওয়াজ জীবন ও তকলিস আহমেদ।

বাংলাদেশের বিপক্ষে মালদ্বীপ দল

আকরাম আবদুল ঘানি (অধিনয়াক), হামজা মোহাম্মদ, ইসমাইল ইসা, ইব্রাহিম ওয়াহিদ হাসান, হাসান রাইফ আহমেদ, মোহাম্মদ নাঈম, ইব্রাহিম মাহদি হুসেন, মোহাম্মদ ফয়সাল, মোহাম্মদ শাফিউ, আলী নাজিহ, আহমেদ নুমান, হুসেন সিফাউ ইউসুফ, হাইশাম হাসান, সামুহ আলী, গাসিম সাম্মাম, আসাদ আলী, ইব্রাহিম আইসাম, মোহাম্মদ উমাইর, হোসেন নিহান, আসাদুল্লা আবদুল্লাহ, আলী ফাসির, আলী আশফাক, নায়েজ হাসানএবং আলী হাইশাম।

২০২৩ সালে অক্টোবরে শুরু হবে এশীয় অঞ্চলের বাছাইপর্ব। যেখানে এশিয়া থেকে পূর্বের তুলনায় প্রায় দ্বিগুণ দল খেলার সুযোগ পেলেও পথটা সহজ নয়।

দুই ম্যাচেই হয়তো শেষ হয়ে যেতে পারে লাল সবুজের প্রতিনিধিদের বিশ্বকাপ অভিযান। আর কোনোভাবে প্রথম রাউন্ড পার করলেও মূলপর্বের টিকিট পেতে বাংলাদেশকে টপকাতে হবে চারটি রাউন্ড। এএফসি প্রকাশিত ২০২৬ বিশ্বকাপ বাছাইপর্বের পথপরিক্রমা তুলে ধরা হলো:

প্রথম রাউন্ড

সবশেষ ফিফা প্রকাশিত র‌্যাংকিংয়ে এশিয়ার ৪৭ দেশের মধ্যে প্রথম ২৫ দল সরাসরি দ্বিতীয় পর্ব থেকে লড়াই করবে। শেষদিকে থাকা ২২ দলকে খেলতে প্রথম পর্ব। প্রথম পর্বে প্রতিটি দল একটি দলের বিপক্ষে দুটি করে ম্যাচ খেলবে। ড্রতে বাছাই করা হবে কোন ১১টি দল কোন ১১টি দলের বিপক্ষে খেলবে। হোম অ্যান্ড অ্যাওয়ে দুই লেগের প্লে-অফের পেরিয়ে দ্বিতীয় রাউন্ডে উঠবে ১১টি দল। বাদপড়াদের বিশ্বকাপ শেষ এখানেই। সর্বশেষ ফিফা র‌্যাংকিংয়ে এশিয়ায় দলগুলোর মধ্যে বাংলাদেশ আছে ৪২ নম্বরে।

দ্বিতীয় রাউন্ড

র‌্যাংকিংয়ের প্রথম ২৫টি দলের সঙ্গে এ পর্বে যোগ দেবে প্রথম পর্বে সফল ১১ দল। ৩৬ দল ৯ গ্রুপে ভাগ হয়ে লড়াই করবে এ পর্বে। প্রতিটি দল হোম অ্যান্ড অ্যাওয়ে পদ্ধতিতে এক অপরের সঙ্গে দুটি করে ম্যাচ খেলার সুযোগ পাবে। প্রতিটি গ্রুপ থেকে শীর্ষ দুই দল করে মোট ১৮ দল নিশ্চিত করবে তৃতীয় রাউন্ড।

তৃতীয় রাউন্ড

এ পর্বে তিন গ্রুপে ভাগ হয়ে খেলবে দ্বিতীয় রাউন্ডে সফল হওয়া ১৮ দল। গ্রুপে এক দল আরেক দলের বিপক্ষে দুটি করে মোট ১০টি ম্যাচ খেলার সুযোগ পাবে। প্রতি গ্রুপের শীর্ষ দু’দল ২০২৬ বিশ্বকাপে সরাসরি জায়গা পাবে। বাদ পড়বে পঞ্চম ও ষষ্ঠ স্থানে থাকা দলগুলো। আর বিশ্বকাপের টিকিট নিশ্চিত করতে তৃতীয় ও চতুর্থ স্থানে থাকা দলগুলো খেলবে চতুর্থ রাউন্ড।

চতুর্থ রাউন্ড 

এ পর্বে দুই গ্রুপে ছয়টি করে দল ভাগ হয়ে লড়াই করবে। একবার করে প্রতিটি দল পরস্পরের মুখোমুখি হওয়ার সুযোগ পাবে। এর মধ্যে দুই গ্রুপের চ্যাম্পিনরা সুযোগ পাবে বিশ্বকাপে খেলার। আর রানার্সআপরা খেলবে একটি প্লে-অফ খেলবে। জয়ী দল যাবে আন্তঃমহাদেশীয় প্লে-অফে। তবে আন্তঃমহাদেশীয় প্লে-অফ কোন মহাদেশের বিপক্ষে খেলবে এশিয়ার দলটি তা এখনো চূড়ান্ত হয়নি।

দ্বিতীয় রাউন্ডের পূর্ণাঙ্গ সময়সূচি বাংলাদেশ সময় ২০২৬


কোয়ার্টার ফাইনাল


সেমি ফাইনাল


তৃতীয় স্থান নির্ধারনী


ফাইনাল


fifa ranking 2026, fifa ranking 2026, players fifa ranking 2026, world cup qualifiers, fifa ranking 2026, game nepal fifa ranking 2026 ,bangladesh fifa ranking 2026, qatar fifa ranking 2026, fifa goalkeeper ranking 2026, fifa world cup 2026, india ranking fifa world cup 2026, team rankings, top 10 fifa ranking 2026, fifa ranking 2026, fifa world cup ranking 2026, fifa player rankings 2026, fifa world best player ranking 2026, fifa club ranking 2026, fifa defenders ranking 2026, fifa midfielder ranking 2026,ফিফা রেংকিং ২০২৬, ফিফা র্যাংকিং এ বাংলাদেশের অবস্থান, কাতার ফুটবল রেংকিং ২০২৬, ফুটবল রেংকিং ২০২৬, FIFA World Ranking FIFA ranking 2026,ফিফা বিশ্বকাপ ফুটবল ২০২৬ সময়সূচী অনুযায়ী কাতার ফুটবল বিশ্বকাপ ২০২৬,কাতার বিশ্বকাপ ফুটবল খেলার সময় সূচি ২০২৬ বাংলাদেশ সময় অনুযায়ী,কাতার বিশ্বকাপ সময়সূচী ২০২৬,বিশ্বকাপ ফুটবল ২০২৬ সময়সূচী বাংলাদেশ | ফুটবল খেলার সময় সূচি ২০২৬,বিশ্বকাপ ফুটবল ২০২৬ সময়সূচী বাংলাদেশ,ফিফা ফুটবল বিশ্বকাপ কাতার ২০২৬,

তথ্যসূত্র: infolinebd.com
পাকিস্তানের বিপক্ষে ৮৯ রানে অলআউট অস্ট্রেলিয়া
ভারত-পাকিস্তান মহারণ শুরু
সেমিফাইনাল খেলবে বাংলাদেশ !
ওপেনটি বাইস্কোপ-Open Tee Bioscope