পানির পাত্রে হাত ডুবিয়ে অজু করা যাবে কি?
How to Perform Ablution (Wudu)

মগের ভিতর হাত ডুবিয়ে অজু করলে কি অযু হবে ?-If you dip your hand inside the mug, will it be ablution?

অযু হল ইসলামের বিধান অনুসারে দেহের অঙ্গ-প্রতঙ্গ ধৌত করার মাধ্যমে পবিত্রতা অর্জনের একটি পন্থা। মুসলমানদের নামাজের পূর্বে অযু করে নেয়া বাধ্যতামূলক। কুরআনে আছে, "নিশ্চয়ই আল্লাহ তওবাকারী এবং অপবিত্রতা থেকে যারা বেঁচে থাকে তাদেরকে পছন্দ করেন। (আল কুরআন ২:২২২)"।

অজু বা গোসলে ব্যবহৃত পানি দিয়ে অজু বা গোসল করা যায় না, তবে বাহ্যিক নাপাকি দূর করা যায়। অর্থাৎ শরীরে লেগে থাকা কোনো নাপাকি ব্যবহৃত পানি দিয়ে ধুলে শরীর পবিত্র হবে কিন্তু কারো অজু না থাকলে বা গোসল ফরজ হলে ব্যবহৃত পানি দিয়ে অজু-গোসলের মাধ্যমে পবিত্রতা অর্জন করা যাবে না।

এ কারণে অনেকের মনে প্রশ্ন দেখা দেয় যে, অজু করার জন্য পানির পাত্রে হাত ডোবালে ওই পাত্রের পানি মুস্তামাল বা ব্যবহৃত হয়ে যাবে কি না এবং ওই পানি দিয়ে অজু জায়েজ হবে কি না। এ প্রশ্নের উত্তর হলো, পানির পাত্রে হাত ডুবিয়ে অজু করলে অজুর সমস্যা হবে না। কারণ অজু করার জন্য পাত্রের ভেতর হাত দিয়ে পানি নিলে তা মায়ে মুস্তামাল বা ব্যবহৃত পানি হয়ে যায় না। তবে যদি হাতে নাপাক থাকে তাহলে পাত্রের ভেতর হাত দেওয়ার আগে অবশ্যই হাত ধুয়ে পাক করে নিতে হবে। অপবিত্র হাত পানির পাত্রে দিলে পাত্রের পানিও অপবিত্র হয়ে যাবে।

যে পানি দিয়ে শরীরের নাপাকি ধোয়া হয়েছে এবং নাপাকি পানিতে মিশেছে, ওই পানি নাপাক বা অপবিত্র। শরীরে বাহ্যিক কোনো নাপাকি না থাকলে অজু বা ফরজ গোসলে ব্যবহৃত পানি অপবিত্র নয়, বরং ব্যবহৃত পানি গণ্য হবে।

-সহীহ বুখারী, হাদীস ১৯৯; কিতাবুল আছল ১/২১; ফাতাওয়া তাতারখানিয়া ১/২০৮; আলবাহরুর রায়েক ১/১৬৪-১৬৬; রদ্দুল মুহতার ১/১১২।

সূত্র: আওয়ার ইসলাম
জামায়াতে নামাজ পড়ার ফজিলত-Virtues of praying in congregation
ঘূর্ণিঝড়ে যে দোয়া পড়বেন - The prayer that you read in the cyclone
হালাল রিজিক বৃদ্ধির আমল - Halal sustenance growth period
জ্বর ও মাথাব্যাথায় যে দোয়া পড়বেন - Prayers for fever and headache
আল্লাহ কেন শয়তান সৃষ্টি করলেন? - Why did God create Satan?
নারী-পুরুষের ওমরার নিয়ম ও দোয়া - Umrah rules and prayers for men and women
প্রস্রাব-পায়খানার আদব ও শিষ্টাচার - Toilet etiquette and manners