সেরা ইসলামিক বইসমূহ
the best islamic books

the best islamic books

সেরা ইসলামিক বইসমূহ

মুসলিম হিসেবে আমাদের ঘরের বুক সেলফে কিছু বই সবসময় রাখা উচিত। যে বইগুলো পরিবারের সদস্যরা সবাই পড়বে। প্রতিটা মুসলিমের পড়া উচিত। আমাদের পড়ার অভ্যাস একদম চলে গেছে। কিন্তু ঠিকই প্রতিদিন ফেসবুকে এমন কিছু পড়ছি যা ঈমান দুর্বল করে দিচ্ছে। 

ফলে ধীরে ধীরে ইসলাম চর্চা বোরিং হয়ে যাচ্ছে, অন্য দিকে আগ্রহ বেড়ে যাচ্ছে। সেজন্য আজকের এ প্রতিবেদনে কিছু বইয়ের লিস্ট দিচ্ছি, এগুলো পড়া উচিত। চাইলে অন্যকে গিফটও করতে পারবেন। প্রতিগুলো অনলাইনেও পাওয়া যাবে। অনলাইনে অর্ডার করে দেশের যেকোন প্রান্ত হতে ঘরে বসেই বই সংগ্রহ করতে পারবেন।

যে সব ইসলামী বই সবচেয়ে বেশি বিক্রি হয়েছে সেগুলো হলো—

আল কোরআন ও তাফসির

কোরআনকে ঘরে শুধু সাজিয়ে রাখার জন্য নাজিল করা হয়নি। নিয়মিত কোরআন তেলোওয়াতে আল্লাহর রহমত পাওয়া যায়। আবার এ কোরআন যদি বুঝে পড়া যায়, তবে বরকত অবশ্যই আরও বেশি। কোরআন বুঝে পড়ার জন্য তাফসির পড়া উচিত। অর্থ, ব্যাখ্যা, এবং শানে নযুল পড়া জরুরী। বাংলা ভাষাতে বিখ্যাত কয়েকটি তাফসির বিষয়ক বই: তাফসীরে ইবনে কাছীর ১ম খণ্ড (আল্লামা ইব্‌নে কাছীর রহ.), কোরান শরিফ : সরল বঙ্গানুবাদ (বিচারপতি মুহাম্মদ হাবিবুর রহমান), সহজ কোরআন ১ম খণ্ড (আসিফ সিবগাত ভূঞা), কালার কোডেড উচ্চারণ ও অনুবাদ সহ সহজ কোরআন (মুহাম্মদ ইব্রাহীম ইবনে আদম)। 

পরিবার ও পারিবারিক জীবন বিষয়ক বই

স্বামী-স্ত্রী, বাবা-মা, সন্তান, আত্নীয় নিয়ে পরিবার। পরিবারের কার প্রতি কি দায়িত্ব পালন করবেন, কার কি হক, কিভাবে চলবে সংসার জীবন, সব বিষয়েই কোরআনে স্পষ্ট নির্দেশনা দেওয়া রয়েছে। রাসূল (সা:) জীবদ্দশাতে আল্লাহর নির্দেশমত তার আপন পরিবারের প্রতি কর্তব্যপালন করে দেখিয়েছেন। এ বিষয়গুলো আমরাও আমাদের সাংসারিক জীবনে পালন করলে সেই পরিবারের আল্লাহর রহমত বর্ষিত হবে, পরিবারে থাকবে শান্তি।

নবী রাসুলদের জীবনী

ছোটবেলাতে ঘুমানোর সময় দাদা/দাদী, নানা/নানীরা নবী রাসূলদের অনেক গল্প শুনিয়ে ঘুম পাড়াতো। এ ধরনের গল্পগুলো শুনতে যেমন চমৎকার, পড়তেও তেমনি সবারই অনেক আগ্রহ। কিন্তু এক সাথে গল্প খুজে পাইনা। বড়দের পাশাপাশি, আপনার ঘরের যে সন্তান বড় হচ্ছে, তার সেই বয়সটাতে এ বইগুলো পড়ানোর উচিত। কাসাসূল কোরআন ১১ জন নবী-রাসুলের জীবনী নিয়ে ১১টি বই বের করেছে। এ ১১ খন্ডের বই প্রত্যেকটি মুসলিম পরিবারের বুকসেলফে অবশ্যই রাখা উচিত।

ইসলামী ঐতিহাসিক গুরুত্বপূর্ণ ঘটনা বিষয়ক বই

ইসলামী বিভিন্ন বীরত্বপূর্ণ ঘটনা রয়েছে, গর্ব করার মত ইসলামীক অনেক ঐতিহাসিক ঘটনা রয়েছে। যা মুসলমান হিসেবে সবার পড়া উচিত। তাহলে সেই সোনালী অতীতকে ফিরিয়ে আনতে অনুপ্রেরণা পাওয়া যাবে। এ ঘটনাগুলো বড়দের পাশাপাশি ঘরের কিশোর- কিশোরীদের পড়া আরও বেশি জরুরী। না হলে বর্তমানের মুসলমানদের দুর্বল অবস্থা দেখে বড় হবে। ইসলামী ঐতিহাসিক গুরুত্বপূর্ণ ঘটনা বিষয়ক বই: আরাকানের মুসলমানদের ইতিহাস (ড. মাহফুজুর রহমান আখন্দ), স্পেনে মুসলমানদের ইতিহাস (এ. এইচ. এম. শামসুর রহমান), খলিফা হত্যাকাণ্ড-২০ জন খলিফার হত্যাকাণ্ডের ইতিহাস (মূলঃ ড. কামেল কিলানি , খালিদ আস-সায়িদ, রুপান্তরঃ ইশতিয়াক আহমাদ), দ্য স্পিরিট অব ইসলাম (স্যার সৈয়দ আমীর আলী), তাতারীদের ইতিহাস (ড. রাগেব সারজানী), জিন ও ফেরেশতাদের বিস্ময়কর ইতিহাস (আল্লামা জালালউদ্দিন সুয়ূতী , আল্লামা ইব্‌নে কাছীর রহ.), ইসলাম : সংক্ষিপ্ত ইতিহাস (মূলঃ ক্যারেন আর্মস্ট্রং, রুপান্তরঃ শওকত হোসেন), সুলতান কাহিনি (তামীম রায়হান)

রাসুলুল্লাহ (সা.)-এর নামায (১ম ও ২য় খণ্ড একত্রে)

বইটির মূল লেখক আল্লামা মুহাম্মদ নাসীরুদ্দীন আলবানী (রহ.)। রাসূল সা. এর নামাজ আদায়ের পদ্ধতি: প্রত্যেক ইবাদেতরই আছে নিয়ম-কানুন। এটা বয়ান করার দায়িত্ব আল্লাহ তার রাসূলকে দিয়েছেন। তিনি উম্মতের কাছে এগুলো হাতে কলমে তুলে ধরে বলেছেন, আমাকে যেমন নামাজ আদায় করতে দেখ তোমরা সে রকমভাবেই নামাজ আদায় করবে।

প্যারাডক্সিক্যাল সাজিদ

প্যারাডক্সিক্যাল সাজিদ হল বাংলাদেশী লেখক আরিফ আজাদ রচিত একটি ইসলাম বিষয়ক ধারাবাহিক গ্রন্থ সিরিজ। এটি সাজিদ নামক চরিত্রের ধারাভাষ্যে ইসলামী বিশ্বাসের বিরুদ্ধে বিভিন্ন প্রশ্নের উত্তরে সাজানো ছোটগল্পের সমাহার। এতে লেখক ইসলাম বিরোধী প্রশ্নগুলোকে ইসলামী তথ্য, যুক্তি, দর্শন, বিজ্ঞান এবং বাস্তবতার মাধ্যমে ভুল প্রমাণ করার চেষ্টা করেছেন এবং সেখান থেকে প্রতিপক্ষের যুক্তি তর্কের দূর্বলতা প্রমাণের প্রয়াস রেখেছেন।

প্যারাডক্সিক্যাল সাজিদ-১ গ্রন্থটি এই সিরিজের ১ম বই। বইটি প্রকাশ করা হয় ২০১৭ সালের ফেব্রুয়ারির অমর একুশে গ্রন্থমেলায়। বইটির মোড়ক উন্মোচন হয় ২০১৭ সালের ফেব্রুয়ারির ০৯ তারিখ। বইটি প্রকাশ করে গার্ডিয়ান পাবলিকেশন্স। প্রকাশের অল্পদিনের মধ্যে বইটি বেস্টসেলার তালিকায় চলে আসে। বইটি পরবর্তীতে ইংরেজি ও অসমীয়া ভাষায় অনূদিত হয়।

প্যারাডক্সিক্যাল সাজিদ-২ বইটি লেখকের লেখা ২০১৭ সালের একুশে বইমেলায় প্রকাশিত বই "প্যারাডক্সিক্যাল সাজিদ-১" এর দ্বিতীয় কিস্তি। বইটি ২০১৯ একুশে বইমেলায় বেস্টসেলার ছিল এবং বইটির প্রকাশ ২০১৯ বইমেলায় কয়েক দফায় সরকারি নির্দেশে বন্ধ করার পর আবার পুনরায় তা প্রকাশের অনুমতি দেওয়া হয়।

মুক্ত বাতাসের খোঁজে

লেখক আসিফ আদনান যুগোপযোগী একটা বই পড়লাম৷ পর্ণ আসক্তি নিয়ে বইটি লিখা৷ পুরো বইটা দুই অংশে বিভক্ত। প্রথম অংশটা পর্ণ আসক্তির ফলে ব্যক্তি, পরিবার, সমাজ, রাষ্ট্রের উপর বিরুপ পভাব নিয়ে লেখা৷ পর্ণ কীভাবে সমাজটাকে ঘায়েল করেছে তার একটা বিস্তর আলোচনা। কীভাবে পর্ণ আমাদের অন্ত্রে তন্ত্রে মস্তিষ্কে প্রভাব ফেলে তা নিয়ে এবং এর ফলে কীভাবে একজন ধ্বংসের দ্বার প্রান্তে দাঁড়ায় তার যৌক্তিক ব্যাখ্যা৷ প্রচুর রেফারেন্স দিয়ে তৈরি বইটা। দ্বিতীয় অংশটা খুবই গুরুত্বপূর্ণ।। খুবই প্রয়োজনীয়। দ্বিতীয় অংশটাকে সাজানো হয়েছে কীভাবে আপনি এর থেকে পরিত্রান পাবেন। যেভাবে একজন গভীর থেকে গভীরতরভাবে পর্ণে আসক্তি হয় ঠিক সেইভাবেই গভীর থেকে আরো গভীরে দিয়ে এর সমাধান দেওয়া হয়েছে।

প্রত্যাবর্তন

 লিখেছেন আরিফ আজাদ। বইটি প্রকাশ করেছে সমকালীন প্রকাশন। প্রত্যাবর্তন মানেই ফিরে আসা। অতি আধুনিকতা বর্জন করে ইসলামের পথে ফিরে আসার গল্প নিয়ে 'প্রত্যাবর্তন', অনেক তরুণ লেখকই তাদের জীবনের সেই বিশেষ দিনগুলির কথা ভাগাভাগি করেছেন; তাদের বেশিরভাগই নামকরা সব মেডিকেল কলেজ আর ভার্সিটির শিক্ষার্থী ছিলেন। ভালো লেগেছে; কিছু মানুষ তাদের অন্তরের স্বস্তির কথা বলছেন, কিভাবে সঠিক পথে ফিরে এসেছেন- এইসব কথা ভালো লাগারই কথা।

রাহে বেলায়াত

ড. খোন্দকার আব্দুল্লাহ জাহাঙ্গীর রচিত বিখ্যঅত গ্রন্থ। এ বইটি মূলতই আল্লাহর নৈকট্য অর্জন করে তাঁর খুব কাছের একজন বান্দা হওয়ার উপায় নিয়ে কথা বলে। তা হলো আল্লাহর প্রতি ইমান এনে তাঁর হারামকৃত কাজগুলো থেকে দূরে থেকে তাঁর ফরজকৃত ইবাদাতগুলি পালন করার পাশাপাশি সুন্নাহসম্মত নফল ইবাদাতগুলি বেশি বেশি করা।

অনেকেই বলেন ‘রাহে বেলায়াত’ সুন্নাহসম্মত যিকরসমূহের একটি নির্ভরযোগ্য সংকলন; সেটা সত্যি, তবে যিকর বলতে আমরা যেভাবে সংকীর্ণ অর্থে বিভিন্ন তাসবীহ পাঠ করাকে বুঝে থাকি, এখানে তেমনভাবে না বুঝিয়ে যিকর এর বিস্তীর্ণ পরিধিকেই তুলে ধরা হয়েছে। এটি পড়লে আপনি বুঝবেন দুয়া, নামাজ, কুরআন তিলাওয়াতসহ অন্যান্য অনেক ইবাদাতই কীভাবে যিকরের অন্তর্ভুক্ত। তার মানে বুঝা গেল এ বইটিতে এই সবকিছু নিয়েই আলোচনা আছে!

সত্যকথন

আরিফ আজাদের অসাধারণ একটি বই। কাফির বা নাস্তিক দ্বারা ইসলামের উপর উত্থাপিত অনেক "অভিযোগে" আজ সর্বক্ষেত্রের মিডিয়া উত্তপ্ত হয়ে আছে। এই বইটিতে এমনই অনেক অভিযোগের বাস্তবরূপ ও অন্তঃসার শূন্যতা চোখে আঙুল দিয়ে দেখিয়ে দেয়া হয়েছে। প্র‍্যাক্টিসিং,নন-প্র‍্যাক্টিসিং মুসলিম, নাস্তিক, কাফির সকলের জন্য বইটি রিকোমেন্ডেড। শুধু তারা ছাড়া যাদের সত্যের প্রতি কোন আগ্রহ নেই। আগ্রহ কেবল আছে জিদ ও হঠকারিতায়। সমাজে চাপা থেকে যাওয়া কিছু সত্য, আমরা 'সময় নেই' বলে এড়িয়ে যাই। কিন্তু সত্যগুলো জানা দরকার সবার। বিদেশের নাগরিকতা আর ফেম পাবার নেশায়, সত্যকে তারা বলেছে মিথ্যা, আর মিথ্যাকে বলেছে সত্য। সেই সত্যগুলো জেনেও কেন যেন আমরা ভুলে যাই বারবার। সেসব সত্যগুলো নিয়েই লেখা হয় 'সত্যকথন'। একাধিক লেখকের অসাধারন সব যুক্তিপূর্ন লেখাগুলোর এক সমষ্টি!

আরো কিছু সেরা বই সমূহ নিম্নে তুলে ধরা হলো-

মুসলিম ব্যক্তিত্ব

১.স্মৃতির পাতায় আকাবীরের ছাত্র জীবন- শায়খ আবদুল ফাত্তাহ আবু গুদ্দাহ রহ.

২.আকাবির ওলামায়ে দেওবন্দ- হাফেজ আকবর শাহ বুখারী

৩.আসীরানে মাল্টা (মাল্টার কারাগারে নির্যাতিত আকাবিরগণ)- হযরত মাওলানা সৈয়দ মুহাম্মদ মিয়াঁ রহ

৪.জীবনকর্ম সিরিজ- প্রফেসর ড. মুফতী মুহাম্মদ মানজুরুর রহমান

৫.শায়খে বাঘা হযরত মাওলানা বশীর আহমাদ রহ.- মাওলানা নাসীম আরাফাত

৬.সেরা মুসলিম মনীষীদের জীবনকথা ১- নাসির হেলাল

৭.স্বপ্ন দেখার পর-মুনীরুল ইসলাম

৮.আমার দেখা মনীষী- হযরত মাওলানা মুফতী মুহাম্মদ শফী (রহ.)

৯.সংগ্রামী সাধকদের ইতিহাস- সাইয়েদ আবুল হাসান আলী নদভী রহ

১০.প্রত্যাবর্তন - আরিফ আজাদ (সম্পাদক)

১১.ফেরা (২ বোনের ইসলামের পথে ফিরে আসার সত্যি গল্প)- সিহিন্তা শরীফাহ ,  নাইলাহ আমাতুল্লাহ ,  সানাউল্লাহ নজির আহমদ (সম্পাদক)

১২.বিশ্বের শ্রেষ্ঠ ১০০ মুসলিম মনীষী-অধ্যক্ষ আবদুর রাজ্জাক

১৩.কারাগারে রাতদিন- জয়নাব আল গাজালী

১৪.আদর্শ মুসলিম ও তার ব্যক্তিত্ত্বের স্বরূপ- ড. মুহাম্মদ আলী আল্‌ হাশেমী

১৫.আলেম মুক্তিযোদ্ধার খোঁজে- শাকের হোসাইন শিবলি

১৬.সালাফদের চোখে দুনিয়া- ইমাম ইবনু আবিদ দুনিয়া রাহ.

১৭.শেষ নিবেদন- আবুল হোসেন ভট্টাচার্য

১৮.ছেঁড়াপাতা- মাওলানা আবুল কালাম আজাদ

১৯.হযরত ফাতেমা রা. এর ১০০ ঘটনা- মাওলানা মোহাম্মদ ওয়ায়েস সারোয়ার

২০.ইসলামের শ্রেষ্ঠ যাঁরা- মোহাম্মদ সাঈদ মুরসী (মিসর)

ইসলামি আদর্শ  ও মতবাদ

২১.তাম্বীহুল গাফেলীন-মুক্তিপথের দিশা- ফকীহ আবুল লাইস সমরকান্দী (রহ.)

২২.কালিমা তায়্যিবাহ্ -এর ইতিকথা-শামছুন্নাহার খন্দকার

২৩.প্যারাডক্সিক্যাল সাজিদ- আরিফ আজাদ

২৪.আরজ আলী সমীপে- আরিফ আজাদ

২৫.ডাবল স্ট্যান্ডার্ড- ডা. শামসুল আরেফীন

২৬.রিযিক্ব- আব্দুল্লাহ বিন আব্দুর রাযযাক

২৭.রিভাইভ ইয়োর হার্ট (জীবনের প্রকৃত অর্থ এবং বাস্তবতার সঠিক ধারণা)- নোমান আলী খান

২৮.কষ্টিপাথর - ডা. শামসুল আরেফীন

২৯.মনের উপর লাগাম- আল্লামা হাফিয ইবনুল কায়্যিম আল জাওযী

৩০.মধ্যমপন্থা- ড. ইউসুফ আল কারযাভী

৩১.অন্ধকার থেকে আলোতে- মুহাম্মাদ মুশফিকুর রহমান মিনার

৩২.তালিবে ইলমে জীবন পথের পাথেয়- সাইয়েদ আবুল হাসান আলী নদভী রহ. 

৩৩.জীবনের একটি লক্ষ্য আছে- মাওলানা মুহাম্মাদ যাকারিয়া আব্দুল্লাহ

৩৪.আর্গুমেন্টস অব আরজু-আরিফুল ইসলাম

৩৫.মুসলিম যুবকদের দায়িত্ব ও কর্তব্য- ড. ইউসুফ আল কারদাভী

৩৬. অফুরন্ত বিশ্বাস- মাওলানা রুহুল আমিন সিরাজী

৩৭.সবুজ পাতার বন- শাইখ আব্দুল আযীয আত তারিফী

জামায়াতে নামাজ পড়ার ফজিলত-Virtues of praying in congregation
স্ত্রীকে তালাকের পর পুনরায় বিয়ে করতে চাইলে করণীয় - What to do if you want to remarry your wife after divorce
সমাজে প্রচলিত কিছু শিরক
বুখারী শরীফের ১০ টি বৈজ্ঞানিক হাদীস
ঘুমের ভেতর ভয় পেলে যে দোয়া পড়বেন - If you are afraid in your sleep, read the prayer
টুপি ছাড়া নামাজ পড়া যাবে কি - Can you pray without a hat?
তাহাজ্জুদ পড়ার সময় কখন - When is the time to recite Tahajjud?
বিতর নামাজ পড়ার সঠিক নিয়ম - Correct rules for praying witr prayer
চট্টগ্রামের বার আউলিয়ার নাম - Name of Bar Auliya of Chittagong
ছারছিনা দরবার শরীফ - Charachina Darbar Sharif