দুধ চা খেলে কী ক্ষতি হয়-What is the harm of drinking milk tea?
Side effects of drinking milk tea

দুধ চা শরীরের জন্য ভালো নাকি ক্ষতিকর?-Milk tea is good for the body or harmful?

বিশ্বজুড়ে যেসব পানীয় জনপ্রিয়, তার অন্যতম চা। ছোট–বড় সবার কমবেশি পছন্দের পানীয় এটি। বিশ্বজুড়ে নানা রকম চা উৎপাদিত হয়। বিভিন্ন উপায়ে চা প্রক্রিয়াকরণ করা হয়, যার ওপর নির্ভর করে এর গুণাগুণ। যেমন কালো চা, সবুজ চা, ইষ্টক চা, উলং বা ওলোং চা ও প্যারাগুয়ে চা। এ ছাড়া সাদা চা, হলুদ চা, পুয়ের চাসহ আরও বিভিন্ন ধরনের হারবাল চা রয়েছে।

চা অনেক আগে থেকেই স্বাস্থ্যের জন্য উপকারী হিসেবে বিবেচনা করা হয়ে থাকে। বলা হয়, চা পান করলে শরীরের রোগ প্রতিরোধক্ষমতা বাড়ে, দেহের কোষের ক্ষয় রোধ হয়। চা যেমন হৃদ্‌রোগের ঝুঁকি কমিয়ে দেয়, তেমনি আবার ক্যানসার প্রতিরোধেও এর ভূমিকা রয়েছে।

কিন্তু কোন ধরনের চা স্বাস্থ্যের জন্য বেশি উপকারী? দুধ চা, নাকি রং চা? চিকিৎসকদের মতে, যাঁরা নিয়মিত চা খান, তাঁদের অবশ্যই জানা প্রয়োজন যে দুধ চায়ের চেয়ে রং চা শরীরের জন্য বেশি উপকারী।

তাহলে দেখে নিন কী কী ক্ষতি হতে পারে দুধ-চায়-

চায়ে অ্যান্টি-অক্সিডেন্ট থাকে। দুধ-চিনি ছাড়া রং চা খেলে এই অ্যান্টি-অক্সিডেন্ট সম্পূর্ণ পায় শরীর। তবে যখন এতে চিনি, দুধ, কনডেন্স মিল্ক মেশানো হয়, তখন চায়ে থাকা ক্যাটেচিন নামক অ্যান্টি-অক্সিডেন্ট দুধে থাকা কেজিন প্রোটিনের সঙ্গে বিক্রিয়া ঘটায়।

ঘুমের ব্যাঘাত ঘটতে পারে:

দুধ চা প্রায়ই কালো চা দিয়ে তৈরি হয়, যার মধ্যে ক্যাফিন থাকে প্রায় ৪৭ মিলিগ্রাম, তাই আপনার ঘুমাতে সমস্যা হতে পারে। দুধ চা খাওয়ার পর ১৫ মিনিটের মধ্যে এই ক্যাফিন রক্ত প্রবাহে প্রবেশ করে, যার ফলে শক্তির মাত্রা বৃদ্ধি করতে সাহায্য করে। 

তাই বিশেষজ্ঞদের মতে, ঘুমানোর ঠিক আগে দুধ চা পান করা একেবারই উচিত নয়। সন্ধ্যে বেলায় এক কাপ দুধ-চা আপনাকে এনার্জি দেয় বলে মনে হতে পারে, তবে এটি রাতে ঘুমের সমস্যা বাড়িয়ে দেবে মনে করেন বিশেষজ্ঞরা।

​যাঁদের ওজন কমেছে তাদের জন্য ক্ষতি:

চায়ে যে শুধু খুব কম ক্যালোরি থাকে তা নয়, এতে এমন কিছু রাসায়নিক পদার্থও রয়েছে যা আপনার শক্তির পরিমাণ বাড়িয়ে তুলতে সাহায্য করে। আমাদের দেশে টি রিসার্চ অ্যাসোসিয়েশন পরিচালিত গবেষণার মতে, যখন দুধ চায়ের সঙ্গে মেশানো হয়, তখন দুধে উপস্থিত প্রোটিনগুলি চায়ের যৌগগুলির সঙ্গে সংযুক্ত হয়, এর ফলে ওজন হ্রাস হতে পারে বলে মনে করেন। সকালে খালি পেটে দুধ-চা খেলে আপনার বিপাক সঠিকভাবে কাজ নাও করতে পারে। এ ছাড়া খালি পেটে চা খেলে বাড়তে পারে গ্যাসট্রিকের সমস্যা। খালি পেটে কড়া চা খাওয়ার অভ্যাস অনেকটাই আলসারের ঝুঁকি বাড়িয়ে দিতে সাহায্য করে।

​রোজ চা খাওয়া ঠিক নয়:

বিশেষজ্ঞদের মতে, খুব বেশি চা পান করা ভালো নয়। চা পাতায় রয়েছে ট্যানিন নামে এক যৌগ। যা অত্যন্ত অম্লীয়। যখন খালি পেটে বা অতিরিক্ত পরিমাণে খাওয়া হয়, তখন ট্যানিনগুলি আপনার পেটের টিস্যুগুলিকে ক্ষতি করতে পারে। এর ফলে আপনার পেটে ব্যথা হতে পারে। হেলথলাইনের মতে, এটি বমি বমি ভাব হতে পারে। খালি পেটে চা খেলে পেট ফাঁপার মতো সমস্যা হতে পারে।

​দুধ-চা উদ্বেগের কারণ হতে পারে:

প্রতিদিন এক কাপ দুধ চায়ে সকাল শুরু করলে আপনার জন্য আরামদায়ক উপায় বলে মনে হতে পারে। এছাড়া গবেষণায় দেখা গিয়েছে, যে এই পানীয় আপনার উদ্বেগের মতো সমস্যা তৈরি হতে পারে। হার্ভার্ড মেডিক্যাল স্কুলের মতে, চায়ের মধ্যেকার ক্যাফেইন আপনার শরীরকে একইভাবে প্রতিক্রিয়া করতে পারে যার ফলে উদ্বেগ সৃষ্টি হতে পারে। হেলথলাইনের মতে, হৃদস্পন্দন বৃদ্ধি, হঠাৎ ঝাঁকুনি বা অস্থিরতার অনুভূতি এই দুধ-চা থেকেই হতে পারে।

​দুধ-চা টাইপ ২ ডায়াবিটিসের ঝুঁকি বাড়ায়:

আপনি যদি প্রতিদিন দুধ-চা উপভোগ করেন, তাহলে আপনি কতটা চিনি যোগ করছেন তা জানুন। খুব বেশি চিনি খেলে কিন্তু আপনার রক্তে শর্করার মাত্রা বাড়িয়ে দিতে পারে, যার ফলে টাইপ ২ ডায়াবিটিসের শিকার হতে পারেন। এ ছাড়া শরীরে অন্যান্য অনেক বিপদও বাড়তে পারে এই দুধ-চা।

কোষ্টকাঠিন্যের সমস্যা

যারা দিনে একদম হিসেবছাড়া চা খাই তাদের কোষ্টকাঠিন্যের সমস্যা দেখা দেয়। কোষ্টকাঠিন্যের কারণে পেট ফেঁপে যায়, ভালোভাবে পায়খানা হয় না আর এতে গ্যাস এর সমস্যা বেড়ে যায়। এত করে শরীরে এক প্রকার অস্বস্তি দেখা দেয়। যার ফলে কোনো কাজে মন বসেনা।

ত্বকের ক্ষতি হয়

অনেকেই বলে থাকেন চা খেলে গায়ের রং কালো হয়ে যায়। অর্থাৎ আমাদের ত্বকে একটা কালসিটে ভাব চলে আসে। আমরা যে ব্ল্যাক লিকারের পুষ্টিগুন সমৃদ্ধ চা তে দুধ দি তখন এতে থাকা গুণাগুণ অক্ষুন্ন হয়ে যায়। এবং এতে ত্বকের ক্ষতি হয়ে যায়।

দুধ চা খেলে দেখা দিতে পারে-  পেট ফাঁপা, হজমে সমস্যা হওয়া, রক্তচাপ ওঠা নামা করা, ব্রণ ও স্ট্রেস। এছাড়া দুধ চায়ে কোনো পুষ্টি গুণাগুনও থাকে না। তাই দুধ চা না খাওয়াই ভালো। দুধ চা এর বদলে গ্রিন টি, ব্ল্যাক টি, রং চা, আদা চা বা হারবাল চা পান করতে পারেন।

তথ্যসূত্র: ekushey-tv.com
ডায়াবেটিস রোগীর খাদ্য তালিকা - Diabetes Diet Chart
ডায়াবেটিস রোগের লক্ষণ ও প্রতিকার
চা পাতা ও ফুল-tea leaves and flowers
ত্বকে বরফ লাগানোর উপকারিতা-Benefits of applying ice to the skin