নিম ডাল দিয়ে দাঁত মাজার উপকারিতা - Benefits of brushing teeth with neem dal

নিম ডাল দিয়ে দাঁত মাজার উপকারিতা - Benefits of brushing teeth with neem dal

মেসওয়াক দাঁত মাজার ইসলামী পদ্ধতি ও নবীজীর একটি সুন্নত। এক সময় তো অনেকেই নিমের ডাল দিয়েই দাঁত মাজতেন। তাতে দাঁত ভালোও থাকত। এটাই ছিল মেসওয়াক। গ্রামীণ আরো কিছু গাছের ডালও এ কাজে লাগে। নিমের ডাল ভাল কেন ? কী উপকার হয় নিমডাল দিয়ে দাঁত মাজলে? পুষ্টি-বিশেষজ্ঞদের মতে, নিমডালে এমন এক ধরনের তৈলাক্ত পদার্থ আছে যা ক্ষতিকর ছত্রাক ও ব্যাকটেরিয়াকে ধ্বংস করে দিতে পারে। দাঁতের যত্ন নেওয়া সুস্থ শরীর রক্ষা করার জন্য একান্ত প্রয়োজন। সেই কারণেই দাঁতের সমস্যার গোড়াথেকে সমাধান জরুরি। কিন্তু খুব সহজেই প্রাকৃতিক উপায়ের মাধ্যমে দাঁতের যত্ন রাখা সম্ভব। সেই সমাধানগুলির মধ্যে অন্যতম হল, নিমডাল দিয়ে দাঁত মাজা।

নিম ডাল দিয়ে দাঁত মাজার উপকারিতা

দাঁতের গোড়া ফুলে ওঠা রোধ করে

অনেক সময় দাঁতের গোড়া বা মাড়ি কোনো কারণে ফুলে উঠতে পারে। সেখান থেকে দেখা দিতে পারে রক্ত পড়ার মতো সমস্যাও। এই সমস্যা সমাধানে কাজ করে নিমডাল। এটি আমাদের দাঁতের গোড়া বা মাড়ি ফুলে ওঠা রোধ করে। তাই দাঁত মাজার জন্য নিয়মিত ব্যবহার করতে পারেন নিমডাল।

মাড়ি শক্ত করে

নিয়মিত নিমডাল ব্যবহার করে দাঁত মাজলে দাঁতের গোড়া শক্ত হয়। আপনার দাঁত যদি নড়বড়ে অনুভব করেন বা দাঁতের গোড়া দিয়ে রক্ত পড়ে তবে নিমডাল দিয়ে দাঁত মাজার অভ্যাস করুন। এটি আপনার মাড়ি শক্ত করতে সাহায্য করবে।

মুখের দুর্গন্ধ দূর করে

অনেকেরই মুখে দুর্গন্ধ হয়ে থাকে। টুথপেস্ট, মাউথওয়াশ ইত্যাদি ব্যবহার করেও মেলে না সমাধান। নানা কারণেই মুখে দুর্গন্ধ হতে পারে। কারণ যা-ই হোক না কেন, এটি দূর করতে বেশ কার্যকরী একটি উপায় হলো নিমডালের ব্যবহার। আপনার যদি মুখে দুর্গন্ধের সমস্যা থাকে তবে নিয়মিত নিমডালে দাঁত মাজুন।

দাঁত সাদা রাখে

অনেক সময় আমাদের দাঁতের স্বাভাবিক সাদা রং তার উজ্জ্বলতা হারিয়ে ফেলে। এটি হতে পারে কেমিক্যালযুক্ত টুথপেস্ট ব্যবহার, অস্বাস্থ্যকর খাদ্যাভ্যাস ইত্যাদি কারণে। কিন্তু আপনি যদি নিমডাল দিয়ে দাঁত মাজেন তবে তা আপনার দাঁতকে আগের মতোই ঝকঝকে রাখবে। এটি ব্যবহারে দাঁতের উজ্জ্বলতা নষ্ট হয় না।

ব্যাকটেরিয়া থেকে রক্ষা করে 

নিম ডাল মুখের জীবাণুর বিরুদ্ধে লড়াই করতে কার্যকর। এটি ব্যাকটেরিয়া দূর করতে সাহায্য করে। নিমের

দাঁতনের অ্যান্টিব্যাকটেরিয়াল এবং অ্যান্টিমাইক্রোবিয়াল বৈশিষ্ট্য দাঁত ও মাড়ি ভালো রাখতে দারুণ কার্যকর। এছাড়াও, নিম ডাল প্লাক, টার্টার এবং আলসার রোধ করতে পারে। তবে আপনি যদি প্রতিদিন ব্রাশ না করেন, তবে আপনার দাঁতের এনামেল প্লাকে ভরে যাবে।

ক্ষারীয় স্তর বজায় রাখে 

নিম দাঁতন লালার ক্ষারীয় মাত্রা বজায় রাখে, দাঁতে ক্যাভিটি সৃষ্টিকারী ব্যাকটেরিয়ার বিরুদ্ধে লড়াই করে।

ব্যবহারে কিছু সতর্কতা

১. নিমডাল ব্যবহারের আগে খুব ভালো করে ধুয়ে নিতে হবে।

২. গাছের ডালকে অবশ্যই ভালো করে ভেঙে ব্যবহার করতে হবে।

৩. নিমডালে দাঁত মাজার আগে সরিষার তেল ও লবন দিয়ে দাঁত পরিষ্কার করা বাঞ্ছনীয়।

দই খাওয়ার উপকারিতা
চালতার গুণাগুণ
দারুচিনির উপকারিতা
মারহাটিটিগা গাছ ও ফুলের গুনাগুন
চিরতা গাছের গুনাগুন
বাদামের উপকারিতা
জাম্বুরা খাওয়ার উপকারিতা ও পুষ্টিগুণ
রোজা রেখে মাথাব্যথা হলে যা করবেন - What to do if you have a headache after fasting
কিভাবে স্মার্ট হওয়া যায়
বন্ধ নাক খোলার উপায়