বাজারের সেরা ১০টি নাইট ক্রিম- Top 10 Night Creams on the Market
Best Night Creams Names

বাজারের সেরা ১০টি নাইট ক্রিম- Top 10 Night Creams on the Market 

মুখ ধুয়ে নিন হাল্কা কোনও ক্লিনজার দিয়ে। আলতো করে মুখ মুছে নিন। আঙ্গুলের ডগায় নাইট ক্রিম নিয়ে ওপর দিকে ঘুরিয়ে ঘুরিয়ে ত্বকে প্রয়োগ করুন।চোখের এলাকায় যেন এটি না লাগে সে ব্যাপারে সতর্ক থাকুন। নইলে সকালে চোখ ফুলে থাকবে। ক্রিম গলাতেও প্রয়োগ করুন কারণ গলার ত্বক অনেক দ্রুত কুঁচকে যায়।

ঘুমাতে যাবার আধা ঘণ্টা আগে নাইট ক্রিম প্রয়োগ করুন। নিয়মিত ব্যবহার করুন।

১.লোটাস হারবাল নিউট্রিনাইট নাইট ক্রিম- Lotus Herbals Nutranite Night Cream reviews

নাইট ক্রিমের বাজারে একটি বাজেট নাইট ক্রিম হল বিখ্যাত ব্র্যান্ড লোটাস এর  এই লোটাস হারবাল নিউট্রিনাইট নাইট ক্রিমটি । এটি একটি পুষ্টি গুল সম্পন্ন নাইট ক্রিম যা ঘুমের মধ্যে আপনার ত্বক পুনরুজ্জীবিত করে তোলে।  নাইট ক্রিম  ব্যবহার এই জন্য উপকারী যে, এটি ত্বক ড্যামেজ হলে তা ঠিক করে ও ত্বকের ইলাস্টসিটি বাড়ায়।

লোটাস হারবাল ক্রিম ব্যবহারে ত্বক নরম ও মসৃণ হয়। এই ক্রিমে আছে প্রাকৃতিক আলফা হাইড্রক্সি ফ্রুট এসিড যা তৈলাক্ত ত্বকে খুব ভাল কাজ করে। এই এসিডটি আসে আঙ্গুর, জিংসেন ও লিলি নেকটার থেকে । এটা ত্বকে সজীবতা ফিরিয়ে আনে কিন্তু ত্বকের তেল বের করে না।

তৈলাক্ত ত্বকের যত্নে লোটাস হারবাল নিউট্রিনাইট নাইট ক্রিম  একটি খুব ভাল ও বাজেট সম্পন্ন নাইট ক্রিম ।

২.হিমালয়া রিভাইটালাইজিং নাইট ক্রিম- Himalaya Revitalizing Night Cream reviews

তৈলাক্ত ত্বকের জন্য অতি ভাল মানের ও আপনার বাজেটের মধ্যে পাওয়া যাবে এমন একটি নাইট ক্রিম। হিমালয়া রিভাইটালাইজিং নাইট ক্রিম খুব হালকা ফর্মুলা দিয়ে তৈরি যা ত্বকে খুব তাড়াতাড়ি মিশে যায়। তৈলাক্ত ত্বকের এই নাইট ক্রিমে আছে লেমন, এসেনসিয়াল ওয়েল, ভিটামিন ও  অ্যাপেল।

টমেটো, সাদা পদ্ম এর উপাদান যা আপনার ত্বকে নষ্ট হয়ে যাওয়া কোষ ঠিক করে ত্বক করে তুলবে উজ্জ্বল মসৃণ। এটির নিয়মিত ও অনেকদিন ব্যবহারে পিগমেনটেশানও দূর করে ।এই হিমালয়া রিভাইটালাইজিং নাইট ক্রিমটি একটি কাচের জারে বাজারে এসেছে যা দেখতে ভীষণ আভিজাত্যপূর্ণ।

৩.অলে ন্যাচারাল হোয়াইট অল ইন ওয়ান ফেয়ারনেস নাইট ক্রিম- Olay Natural White All in One Fairness Night Cream reviews

ত্বক উজ্জ্বল করতে, তৈলাক্ত ত্বকের জন্য সবচেয়ে ভাল নাইট ক্রিম। ১০ টি ভিটামিন সমৃদ্ধ এই ক্রিমে আছে ট্রিপল ফর্মুলা ও ভিটামিন বি ৩,প্রো ভিটামিন ৫, ও ভিটামিন ই যা ত্বক উজ্জ্বল করতে নিয়মিত ব্যবহার করা দরকার।

এটি ত্বকের সজীবতা ধরে রাখতে অত্যন্ত দরকার। এটি ব্যবহারে  ত্বকের সজীবতা বজায় থাকলেও তা আপনার ত্বক তেলতেলে  করে তুলবে না। আপনার ত্বকে যদি একনে থাকে এটি তা বাড়িয়ে তুলবে না কারণ এতে আছে এন্টিঅক্সিজেন যার ফলে হিমালয়া রিভাইটালাইজিং নাইট ক্রিম একটি উন্নত নাইট ক্রিম যা তৈলাক্ত ত্বক ফর্সা  করে তুলতেও কার্যকর। তৈলাক্ত ত্বক ফর্সা করার উপায় হিসিবেও আপনি এই নাইট ক্রিমটি বেছে নিতে পারেন।

৪.পন্ডস গোল্ড রেডিয়েন্স ইউথফুল নাইট রিপেয়ার ক্রিম- Ponds Gold Radiance Youthful Night Repair Cream reviews

এই ক্রিমটি এসেছে একটি সুন্দর দেখতে গোল্ডেন প্যাকেটে । এটি মাখনের মতো মোলায়েম ও ত্বক মসৃণ করে তোলে সাথে সাথেই। এটি ত্বকে মিশে যেতে একটু সময় নেয়। এই ক্রিম ব্যবহারে ত্বকে বলিরেখা ও ত্বকের ভাঁজ কমিয়ে ফেলে কারণ এতে আছে ভিটামিন বি ৩ ও সিএলএ  ।

এই উপাদানগুলি আপনার তৈলাক্ত ত্বকের এইজ স্পটও দূর করে। ত্বকে নিস্প্রান ভাব দূর করে ত্বকে সজীবতা ও ইয়ইং লুক ফিরিয়ে আনে। এটি একটু ভারী ক্রিম হলেও এর ব্যবহারের ফল কিন্তু দারুণ । পন্ডস গোল্ড রেডিয়েন্স ইউথফুল নাইট রিপেয়ার ক্রিম একটি অত্যন্ত ভাল মানের এন্টি এজিং নাইট ক্রিম।

৫.ল’ রিয়েল প্যারিস হোয়াইট পারফেক্ট নাইট ক্রিম- L’Oréal Paris White Perfect Night Cream reviews

এই ক্রিমটি একটি ভারী কাচের জারে বাজারে এনেছে কোম্পানিটি। এর সাথে স্ক্র ক্যাপ। এটি একটি জেল ক্রিম যা খুব হালকা ও ত্বকে এক নিমিষেই মিশে যায়। ত্বকে খুব অল্প লাগালেই হয়। আপনার ত্বক তেলে তেলে করা ছাড়াই এটি ত্বক ময়েসচারাইজ করে। বয়সের ছাপ রুখতেও নাইটক্রিম সাহায্য করে

এটি ব্যবহারে ত্বকের ছোট ছোট গর্ত দেখা যায় না আর ত্বকের রঙ নস্ট হলে তা আবার পূর্বের অবস্থায় ফিরিয়ে আনে। । এসব কারনের ল’ রিয়েল প্যারিস হোয়াইট পারফেক্ট নাইট ক্রিম একটি ভাল মানের নাইট ক্রিম তৈলাক্ত ত্বকের যত্নে।

৬.ভিচি নরমাড্রাম এন্টি ইমপারফ্যাক্টসান্স অ্যান্ড রিজুভিনেটিং কেয়ার নাইট ক্রিম- Vichy Normaderm Anti Imperfection and Rejuvenating Care Night Cream reviews

উন্নত মানের নাইট ক্রিমের মধ্যে এটি টপ লিস্টে থাকবে সব সময়। তবে মূল্য একটু বেশ হলেও এর কার্যকারিতার কাছে মূল্য ম্লান। এই ক্রিমে আছে পারলাইট পাউডার যা ত্বকের অতিরিক্ত সিরাম শুষে নিতে সাহায্য করে। এই ক্রিম আপনার ত্বকে নষ্ট হয়ে যাওয়া ভাব দূর করে ত্বক টান টান করে তুলবে ও একই সাথে ত্বকের ছোট ছোট গর্ত  সরিয়ে ত্বক এর টেক্সচার ভাল করবে।

ত্বকের উজ্জলতা বৃদ্ধি করে ত্বক উজ্জ্বল করে তোলে। এই ক্রিম আরও আছে সেলসালিক এসিড যা ত্বকে একনে রোধ করে। তাই যাদের ত্বকে ব্রন হয় ও ত্বক তৈলাক্ত তাদের ত্বকের জন্য ভিচি নরমাড্রাম এন্টি ইমপারফ্যাক্টসান্স অ্যান্ড রিজুভিনেটিং কেয়ার নাইট ক্রিম একটি খুব ভাল উন্নত নাইট ক্রিম। চিরকাল সুন্দর চেহারার জন্য রাতের বেলা সঠিক নাইট ক্রিম

৭.লেকমে ইউথ ইনফিনিটি স্কিন ফারমিং নাইট ক্রিম- Lakme Youth Infinity Skin Firming Night Creme reviews

এটি একটি এন্টি এইজিং ক্রিম যা ত্বকের সাজ সজ্জায়ও দারুণ। তৈলাক্ত ত্বকের জন্য খুব ভাল পারফেক্ট একটি নাইট ক্রিম । আর এর মূল্যটিও আপনার হাতের নাগালে। এটি ঘন আর ক্রিমি কিন্তু সহজেই আপনার ত্বকে মিশে যাবে । ত্বক তেলেতেল করবে না কিন্তু ত্বক হয়ে উঠবে নরম, মসৃণ আর উজ্জ্বল। এর নিয়মিত ব্যবহারে ত্বক ফর্সা হয় কারণ হল এর লিমুনাইজিং পার্ল। এটি একটি

ননকমেডনানিক ক্রিম তাই আপনার ত্বকের লোমকূপ ব্লক করবে না  । এই ক্রিমে আছে ইন্সটা কোলাজেন যা ত্বক টান টান করে আর ত্বকের ইলাস্টিসিটি বাড়ায়।

৮.কামা রিজুভেনেটিং অ্যান্ড ব্রাইটেনিং আয়ুরভেদিক নাইট ক্রিম- Kama Rejuvenating and Brightening Ayurvedic Night Cream reviews

সবারই এই উন্নত আয়ুরভেদিক ক্রিমটি সম্পর্কে জানা উচিৎ।  এই ক্রিমে দুর্লভ সব উপাদান আছে যা আপনার ত্বক এর রঙ উজ্জ্বল করতে ও ত্বকে নুতন কোষ জন্মাতে সাহায্য  করে। এটি চোখের নীচে ব্যবহার করা যায় এবং এটি ত্বকের ডার্ক সার্কেল ও পিগমেনটেশান দূর করে ও ত্বকের টেক্সচার ভাল করে। এটি ত্বকে খুব তাড়াতাড়ি মিশে যায়। তাই তৈলাক্ত ত্বকের জন্য এটি খুব ভাল একটি উন্নত নাইট ক্রিম।

৯.ফরেস্ট এসেনসিয়াল নাইট ট্রিটমেন্ট জেসমিন এন্ড পাচৌলি ক্রিম- Forest Essentials Night Treatment Cream Jasmine & Patchouli reviews

মিশ্র ধরণের ত্বক ও একনে ত্বকের জন্য বিশেষ ভাবে তৈরি এই ক্রিমটি  খুব ভাল ও সুপারিশযোগ্য। এতে আছে কারেকটিভ নাইট ফর্মুলা । এটি উপাদানে আছে জেসমিন, পাচৌলি ওয়েল যা ত্বক মসৃণ করে ত্বকে পুষ্টি যোগায় ও ত্বকের ওয়েল উৎপাদন নিয়ন্ত্রণ করে। আর নিয়মিত ব্যবহারে আপনার ত্বক মসৃণ করে তুলবে। এর জলপাই তেল ও রাইচ ব্রান ওয়েল ত্বকে অকালে বুড়িয়ে যাওয়া রোধ করে, বয়সের ছাপ পড়া থেকে রক্ষা করে আর ত্বকের ইলাস্টিসিটি বজায় রাখে।

তৈলাক্ত ত্বকের জন্য ক্রিম বাছাই করা ঝামেলার কাজ,কিন্তু, এটি হালকা ধরণের ক্রিম যা তৈলাক্ত ত্বকের জন্য একটি উত্তম চয়েস। এই ক্রিমের মূল্য বেশী কিন্তু এটি অনেক দিন ব্যবহার করা যায় আর প্রাকৃতিক উপাদান ত্বকের জন্য অত্যন্ত কার্যকর আর ভাল মানের নাইট ক্রিম নিসন্দেহে।

তাই তৈলাক্ত ত্বকের যত্নে আপনি এই ফরেস্ট এসেনসিয়াল নাইট ট্রিটমেন্ট জেসমিন এন্ড পাচৌলি ক্রিমটি ব্যাবহার করে দেখতে পারেন।

১০.দ্যা বডি শপ সিউড ক্লারিফাইং নাইট ট্রিটমেন্ট  ক্রিম- The Body Shop Seaweed Clarifying Night Treatment reviews

তৈলাক্ত ত্বকের জন্য একটি পারফেক্ট পছন্দ যা একটি জেল ধরণের ক্রিম কিন্তু আপনার ত্বকে পিএইচ লেভেল নিয়ন্ত্রণ করবে।  এর ইনোভেটিভ  ফর্মুলা ত্বকে ড্যামেজ বা ত্বক যে এরিয়া গুলি বেশী ক্ষতিগ্রস্ত সেখানে ব্যবহারে ত্বক পুনরুজ্জীবিত হয়। শুষ্ক এরিয়া সজীব হয়ে উঠে।  মিশ্র ও তৈলাক্ত ত্বকের জন্য  দ্যা বডি শপ সিউড ক্লারিফাইং নাইট ট্রিটমেন্ট  ক্রিম খুব ভাল ও উন্নত নাইট ক্রিম।

নাইট ক্রিম ব্যবহারের  নিয়মঃ

নাইট ক্রিম ব্যবহারের সঠিক নিয়ম না মানলে হিতের বিপরীত হতে পারে। নাইট ক্রিম ব্যবহারের সঠিক নিয়ম-

Night Cream – নাইট ক্রিম ব্যবহারের অন্তত ২০ থেকে ২৫ মিনিট আগে আপনার মুখ ভালোভাবে ধুয়ে নিন। ফেসওয়াশ (শীতে ক্লেনজ়ার) দিয়ে মুখ ভালো ভাবে ধুয়ে পরিষ্কার করে নিয়ে তারপর তোয়ালে দিয়ে হালকা ভাবে মুখ মুছে নিতে হবে।

এরপর স্কিন টোনার লাগাতে হবে। আমরা জানি টোনার ত্বকের জন্য খুবই ভালো। আর যাঁরা ঘন ঘন মেকআপ করেন তাঁরা ‘বুস্টার’ সেরাম লাগিয়ে নিতে পারেন। এবার হচ্ছে আন্ডার আই ক্রিমের পালা। যদি ত্বকের কোথাও এজ স্পট (মেচেতা বা ছোপ) থাকে সেখানেও আই ক্রিম লাগিয়ে ত্বকে মিশিয়ে দিতে পারেন। কিন্তু খেয়াল রাখবেন চোখের পাতায় যেন ক্রিম না লাগে।

বিশেষত এই ক্রিম যেন কোনও ভাবেই চোখের ভিতরে চলে না যায়। এরপর সবশেষে Night cream লাগিয়ে নিন। আঙুলের ডগায় আলতো করে নিয়ে, গলার নীচ থেকে উপরের টানে ও গালের অংশে বৃত্তাকার টানে ক্রিম লাগাতে হবে।

নাইট ক্রিম ব্যবহারের সতর্কতা

আপনার বয়স যদি ২৫ বছরের কম হয় তবে নাইট ক্রিম ব্যবহার না করাই উত্তম। কারন এই সকল নাইট ক্রিম বিভিন্ন ধরনের ক্যেমিকেল দিয়ে তৈরি হয়ে থাকে। ফলে এগুলো অনেক ভারী হয়ে থাকে। পাশাপাশি বেশি পরিমান Night cream ব্যবহার করলে আপনার স্কিনের ক্ষতি হতে পারে।

ঘরোয়া উপায়ে নাইট ক্রিম তৈরির উপায়

আপনি চাইলে বাজারের নাইট ক্রিমের পরিবর্তে বাসায় বসে ঘরোয়া উপায়ে সম্পূর্ণ প্রাকৃতিক উপাদান ও পদ্ধতিতে নাইট ক্রিম বানিয়ে নিতে পারেন। এ জন্য আপনাকে বাড়তি দাম গুনতে হবে না। পাশাপাশি স্কিনে সমস্যা বা ক্ষতি হওয়ার সুযোগ ও থাকবে না।

ঘরোয়া উপায়ে নাইট ক্রিম তৈরির উপকরণ

খুবই সিম্পল উপায়ে ঘরে বসে নাইট ক্রিম তৈরি করে নিতে পারেন। যা যা লাগবে- অ্যাপেল, গোলাপজল, ২ চামচ গোলাপজল, ১ চা চামচ অলিভঅয়েল, একচিমটে হলুদগুঁড়ো।

যেভাবে নাইট ক্রিম তৈরি করবেন

প্রথমে ব্লেন্ডার দিয়ে অ্যাপেল স্মুথ করে নিন। অ্যাপেলের সাথে অলিভ ওয়েল ও গোলাপজল দিন। এবং বাল ভাবে মিশিয়ে নিন। একচিমটে হলুদের গুঁড়ো দিয়ে একটি ঘন পেস্ট তৈরি করে নিন। খেয়াল রাখবেন। যেন এক চিমটের বেশি হলুদ না হয়। এইতো হয়ে গেল ঘরে বসে Night cream তৈরি করা। একটি টাইট কৌটায় করে ফ্রিজে রেখে সর্বোচ্চ ৫ থেকে ৬ দিন পর্যন্ত ব্যবহার করা যায়।

কোথায় নাইট ক্রিম কিনতে পাওয়া যায়

বাংলাদেশে বর্তমানে অসংখ্য অনলাইন শপ রয়েছে যারা কিনা কসমেটিক্স বিক্রি করে থাকে। বিশ্বস্ত অনলাইনে শপ থেকে কিংবা ব্রান্ড শপ থেকে কেনা উত্তম। তবে কেনার আগে অবশ্যই রেটিংস ও রিভিউ দেখেন নিন।

ঠোঁটের কালো দাগ দূর করার উপায় - Ways to get rid of dark spots on the lips
ডায়াবেটিস রোগীর খাদ্য তালিকা - Diabetes Diet Chart
জেনে নিন খালি পায়ে হাঁটলে কি কি উপকার হয়
জলপাইয়ের পুষ্টিগুণ ও উপকারিতা
লটকনের পুষ্টিগুণ
চালতার গুণাগুণ
অশ্বগন্ধার উপকারিতা
শোবার ঘর অভ্যন্তর নকশা
নটে শাকের উপকারিতা
গাজা খাওয়ার অপকারিতা