বন্ধ নাক খোলার উপায়
Ways to open closed nose

Ways to open closed nose

বন্ধ নাক খোলার উপায়

নাক বন্ধ থাকা একটি প্রচলিত সমস্যা। সাধারণ থেকে জটিল, বিভিন্ন কারণে নাক বন্ধ থাকে। কিন্তু এই সময়ে হঠাৎ নাকের ভেতর বন্ধ হয়ে গেছে। কথা বলার সময়ও নাকে কথা বেঁধে আসছে। শীতের সময় এমন সমস্যা হতেই পারে। শুষ্ক আবহাওয়ায় ধুলাবালুর কারণে অ্যালার্জি হলে নাক বন্ধ হওয়ার মতো সমস্যা হতে পারে। ভাইরাসজনিত কারণে এ সময়ে নাক বন্ধ হতে পারে। নাক বন্ধ হওয়ার পাশাপাশি ঘ্রাণ নিতে অসুবিধা হওয়া, মাথাব্যথা, হালকা সর্দি, জ্বর বা কাশিও থাকতে পারে। এ ছাড়া কথা বলার সময় অসুবিধা হতে পারে।

রসুনের ভাপ

রসুনকে কুচিকুচি করে কাটলে অথবা ছেঁচলে অ্যালিসিন নামক নিরাময়কারী উপাদান নিঃসরিত হয়। ডা. ট্রেটনার বলেন, ‘রসুনে শক্তিশালী অ্যান্টিঅক্সিড্যান্ট রয়েছে এবং এটা প্রাকৃতিক ঘাতক কোষ শ্বেত রক্তকণিকার সংখ্যা বাড়াতে ও অ্যান্টিবডি উৎপাদনে উদ্দীপনা যোগায়।’ নাক বন্ধ হয়ে গেলে রসুনের ব্যবহারে খুলতে পারে, কারণ এই মসলার অ্যালিসিন শ্লেষ্মাকে পাতলা করতে পারে। এটা শ্বাসতন্ত্রের প্রদাহও কমায়। রসুনকে ছেঁচে গরম পানিতে মিশিয়ে ভাপ নিতে পারেন অথবা পান করতে পারেন।

উঁচু হয়ে শোন

ঠান্ডা ঠান্ডা আবহাওয়ায় নাক বন্ধ ভাব রোধ করতে শোয়ার সময় মাথাকে উঁচু করে শোবেন। এতে মিউকাস কম তৈরি হয়। সবচেয়ে ভালো হয়, ছাদ বা সিলিংয়ের দিকে মুখ করে শুইলে।

পুদিনার চা

আপনার বন্ধ নাক খোলার একটি সুস্বাদু উপায় হলো, পুদিনার চা (পিপারমিন্ট টি) পান করা। পুদিনা চায়ের উষ্ণতা ও প্রশান্তিদায়ক উপাদান (মেনথল) দ্রুত আপনার শ্বাসপ্রশ্বাস সহজতর করতে পারে। এই চায়ে কাজ না হলে অথবা উপসর্গ আরো খারাপ হলে সাইনাসের ইনফেকশন আছে কিনা দেখুন, যেটার চিকিৎসা নিতে চিকিৎসকের কাছে যেতে হবে।

ভাপ নেওয়া

গরম পানির মধ্যে কয়েক ফোঁটা মেনথল যোগ করুন। এরপর আপনার মাথাকে একটি তোয়ালে দিয়ে ঢাকুন এবং গরম পানির ভাপ নিন। এমনভাবে মাথা ঢাকুন যেন বাষ্প বাইরে বেরিয়ে না যায়। মুখ বাটির কাছে নিয়ে পাঁচ থেকে দশ মিনিট নিঃশ্বাস নিতে হবে। তবে যেহেতু গরম পানির ব্যাপার তাই কাজটি করার সময় একটু সতর্ক থাকুন।

তরলজাতীয় খাবার

নাক বন্ধ হয়ে থাকলে নাক খুলতে দারুণ কাজ করে গরম পানি। গরম পানি, আদা দিয়ে পানি, গ্রিন টি শরীর হাইড্রেট রাখার পাশাপাশি নাক খোলা রাখতে সাহায্য করে। গরম চা অথবা কফি নাক বন্ধ রোধে ভালো কাজ করে। চা, কফির গরম ভাপ মিউকাসকে পাতলা করে। বিশেষ করে গরম চা খেলে ঠান্ডায় ভালো বোধ করবেন।

ঝাল জাতীয় খাবার

নাক বন্ধ রোধে ঝাল জাতীয় খাবার বেশ উপকারী। এ ক্ষেত্রে ঝাল মরিচ খেতে পারেন। এর মধ্যে থাকা ক্যাপসেসিন নাকের পথ পরিষ্কার করে নাক বন্ধ হওয়া রোধে সাহায্য করবে।

পেঁয়াজ

নাক বন্ধ রোধে পেঁয়াজ একটি ভালো সামাধান। পেঁয়াজ নাকের সর্দি বের করে দিতে অনুঘটক হিসেবে কাজ করে। নাকের বন্ধভাব রোধে খোসা ছাড়িয়ে পেঁয়াজ কেটে পাঁচ মিনিট নাকের কাছে রাখুন। বিশেষজ্ঞরা বলেন, এটি সাময়িকভাবে হলেও নাক বন্ধভাব দূর করতে সাহায্য করবে।

ফিঙার ম্যাসাজ

ডা. ট্রেটনার বলেন, ‘এটা শুনতে অদ্ভুত মনে হতে পারে, কিন্তু সাইনাসকে আঙুল দিয়ে ম্যাসাজ করলে পরিষ্করণ প্রক্রিয়া উদ্দীপ্ত হবে ও ব্যথা কমবে।’ নাকের ম্যাক্সিলারি সাইনাসকে তর্জনি দিয়ে ৩০ সেকেন্ড ম্যাসাজ করে ছেড়ে দিন। তিন থেকে চার বার রিপিট করুন।

গাঁজার নেশা থেকে মুক্তির উপায় - Ways to Get Rid of Cannabis Addiction
অরবরই এর উপকারিতা
হারিয়ে যাচ্ছে বেতফল-cane fruit benefits
শরিফা ফলের উপকারিতা ও পুষ্টিগুণ
কুলেখারা পাতার ১৫টি উপকারিতা
ত্বকের উজ্জ্বলতার উপায়
জীবন নিয়ে উক্তি
জলগোলাপ এক অসাধারণ জলজ ফুল
বিশ্বের সেরা ১০ সুন্দরী ২০২৪ - Top 10 beautiful women in the world 2024
কনসিলার ব্যবহারের নিয়ম - Rules for using concealer