গাজা খাওয়ার অপকারিতা

গাজা খাওয়ার অপকারিতা

গাঁজা একটি গাছের নাম যার বৈজ্ঞানিক নাম Cannabis indica. গাঁজা গাছের পাতা, ডাল এবং ফুল যা এই উপমহাদেশে গাঁজা নামে পরিচিত।গাজা সাধারনত এক এক স্থানে এক এক নাম এ পরিচিত, এর মধ্যে সাধারণত গঞ্জিকা, গাঞ্জা, সিদ্ধি ইত্যাদি নামে বেশি পরিচিত।আবার কোথাও কোথাও ভাং, সিদ্ধি, পাট্টি, সব্জি, গ্রাস, মাজুন নানা নামে ডাকা হয়।আবার পশ্চিমা দেশ গুলোতে মারিজুয়ানা বা মারিহুয়ানা নামে পরিচিত। গাজা গাছ এ অনেক উপকার আছে ও ক্ষতি ও রয়েছে। গাঁজায় ক্যানাবাইডল (CBD) নামে আরেক ধরনের ক্যানাবাইনয়েড আছে যেটি ভোক্তাদের মধ্যে বিরূপ প্রতিক্রিয়া দেখা গেছে। মানুষের সাথে সু-নিয়ন্ত্রিত অধ্যয়নগুলিতে দেখায় CBD প্লাসবো থেকে আলাদা করা যায় বা এটি গাঁজার বিরূপ প্রভাবের উনও পদ্ধতিগত প্রভাব ফেলে

পিরিয়ডের ব্যথা কমানোর ১০টি ঘরোয়া উপায়

গাজার অপকারিতাঃ

গাঁজার ক্ষতি ও উপকারী দিক নিয়ে নানা সময়ই বিতর্ক হয়েছে। কমবেশি গাঁজা সেবন করলেই পার্শ্ব-প্রতিক্রিয়া দেখা দেয়, তবে বেশি পার্শ্ব-প্রতিক্রিয়া দেখা দেয় দীর্ঘদিন ধরে সেবন করলে। চলুন এখন দেখে আসি অপকার ও ক্ষতি কর দিকঃ

অণ্ডকোষে ক্যান্সারঃ

যুক্তরাষ্ট্রের সাউদার্ন বিশ্ববিদ্যালয়ের বিশেষজ্ঞদের মতে,বেশি মার্তায় বা প্রতি দিন গাজা সেবনের ফলে অণ্ডকোষে ক্যান্সার হওয়ার ঝুঁকি অনেকটাই বাড়ে যায়।

স্মৃতিশক্তি নষ্টঃ

গাঁজা মানুষের স্মৃতিশক্তি নষ্ট করে দেয়। কারণ, গাঁজা মস্তিষ্কের কোষ নষ্ট করে দেয়ার ক্ষমতা রাখে। ২০ বছর গবেষণা চালিয়ে ফলাফলে দাবি করেছেন যুক্তরাষ্ট্রের নর্থওয়েস্টার্ন বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞানীরা।

ধমনী ও শিরা নষ্ট করেঃ

গাঁজা সেবনের ফলে মানুষের শরীরের ধমনী ও শিরা অনেকাংশে ক্ষতিগ্রস্ত হয়। সিগারেটের মতো করে গাঁজা ধোঁয়া টানার ফলে মানুষের স্বাভাবিক রক্ত চলাচল প্রক্রিয়া বাধাপ্রাপ্ত হয়।আমেরিকান হার্ট এসোসিয়েশন’-এর গবেষণায় দেখা গেছে এই বিষয় টি।

প্রজনন ক্ষমতা ক্ষতিঃ

অতি বেশি গাঁজা সেবনের ফলে পুরুষের ও মহিলা দের প্রজনন ক্ষমতা ক্ষতিগ্রস্ত হয়। এক দল মার্কিন গবেষণায় বলা হয়েছে

হার্টঅ্যাটাকের ঝুঁকিঃ

আমেরিকান হার্ট এসোসিয়েশন’-এর গবেষণায় দেখা গেছে, গাঁজা সেবনের পর হার্টঅ্যাটাকের ঝুঁকি সাধারণ অবস্থার তুলনায় চার গুণ বেড়ে যায়।

গর্ভাবস্থায় গাঁজা সেবনের প্রতিক্রিয়াঃ

যদি কোন নারী গর্ভাবস্থায় গাঁজা সেবন করে তবে সাধারণত এর প্রভাব তাদের শিশুদের উপরও পড়ে। শিশুদের জ্ঞানের ঘাটতি সহ আরো অন্যান্য সমস্যা দেখা দেয়।

মেয়েদের তলপেটে ব্যথা কমানোর উপায়,

লিভার ক্যান্সারের কারন ও লক্ষন

যেসব খাবার কখনই ফ্রিজে রাখবেন না - Foods that should never be refrigerated
ফুল দীর্ঘস্থায়ী করার সহজ উপায় - Easy way to make flowers last longer
শিমের পুষ্টিগুণ
আমলকীর উপকারিতা
অর্জুন গাছের ঔষধী গুনাগুন
বাঁশ-কোড়লের পুষ্টিগুণ-Bamboo shoots or bamboo sprouts
ঢেকি শাকের উপকারিতা
আনারসের জুসের উপকারিতা - Benefits of pineapple juice
অতিরিক্ত ঘাম হওয়ার কারণ ও করণীয়
কেউ মিথ্যা বললে বুঝবেন যেভাবে - How to understand if someone lies