জলগোলাপ এক অসাধারণ জলজ ফুল
Arrowhead

শ্বেতশুভ্র জল গোলাপ-Arrowhead 

জনপ্রিয়তার দিক থেকে গোলাপের আসন সব সময় শীর্ষে। ফুলটি সৌন্দর্য, লাবণ্য আর শ্রেষ্ঠত্বের অন্যতম প্রতীক। আমরা এতোদিন লাল-গোলাপ, সাদা-গোলাপ, হলুদ-গোলাপ প্রভৃতি গোলাপের নাম শুনে এসেছি। কিন্তু জল-গোলাপের নাম শোনা হয়নি খুব একটা। 

জল গোলাপ হলো সাদা রংয়ের গোলাপ ফুলের মতো ফুল হয় এমন জলজ উদ্ভিদ ।

ইংরেজি নাম: Sagittaria japonica

বৈজ্ঞানিক নাম হলো: Sagittaria sagittifolia

পরিচিতি

জলগোলাপ এক অসাধারণ জলজ ফুল। পানিতে ফোটা গোলাপ প্রজাতির উদ্ভিদটির নাম জল গোলাপ (Sagittaria japonica)। শ্বেতশুভ্র বসনের পবিত্রতার অবয়বে আকর্ষণীয় দীপ্তিময়তার অপর নাম ‘জল গোলাপ’। জলগোলাপ গাছের আছে লম্বা তীরের মতো চিকন সবুজ পাতা। জল গোলাপ হয় ভিজা বা কম পানি আছে এমন মাটিতে। ১০ হতে ৫০ সেমি গভীর করে পানির নিচে কন্দ লাগালে জলগোলাপ গাছ হবে । ৪৫ সেমি উপর পাতা দৃশ্যমান রাখতে হবে । জল গোলাপের ফুল হয় ২ সেমি হতে ২.৫ সেমি ব্যাসের । একটা বড় লাঠির মধ্যে ৫ হতে ১৫ টা ফুল হয় ।

জল গোলাপের পাতা

এর পাতাগুলি ত্রিভুজাকার এবং গাছের আছে লম্বা তীরের মতো চিকন সবুজ ডাটা। পানির নিচে গাছের গোড়া থেকে কয়েকটি ডাঁটা বের হয়। পাতাগুলি বড়, খুব চকচকে এবং জলের পৃষ্ঠের উপরে দাঁড়িয়ে থাকে।

জল গোলাপের ফুল

জলজ এ উদ্ভিদ জলগোলাপের সাদা রঙের ফুল হয় যা গোলাপ ফুলের মতো দেখতে। জল গোলাপের প্রতিটি ডাঁটার নিচের অংশে দুই-তিনটি করে সাদা ফুল। কলি আছে ৮-১০টি। প্রতিটি ডাঁটায় ১০ থেকে ১৫টি ফুল ফুটেছে। গ্রীষ্মের মাঝামাঝি সময়ে ফুল ফোটে। ফুলে গন্ধ নেই। ফুল দুই থেকে তিন দিন সতেজ থাকে, এরপর মারা যায়।


জল গোলাপের ফল

ফুল মরে গেলে ডাঁটা কেটে দিলে নিচ থেকে আবারও ডাঁটা গজায়। এর বীজগুলি সহজেই ভাসতে পারে এবং এটিকে জলের স্রোতে দীর্ঘ দূরত্বে বহন করতে দেয়।

আদি নিবাস

জল গোলাপ আয়ারল্যান্ড, পর্তুগাল হতে ফ্রিনল্যান্ড পর্যন্ত সব দেশ এবং বুলগেরিয়া, রাশিয়া, ইউক্রেন, সার্বিয়া, তুরস্ক,জাপান, চীন, অস্ট্রেলিয়া, ভিয়েতনামে বেশি পাওয়া যায় । কিছু দেশে খাদ্য শস্য হিসেবেও এর চাষ করা হয়। জল গোলাপ হয় ভিজা বা কম পানি আছে এমন মাটিতে।

উপকারিতা 

জল গোলাপের কন্দ বা টিউবার খাওয়া যায়। এটি হলো এক ধরনের সবজি। জাপানে আলুর মতো জল গোলাপের কন্দকে ওমোদাকা বলা হয়।

চীনারা বলে ‘চিগু’। চীন ও জাপানের লোকেরা জল গোলাপের কন্দ শারীরিক উত্তেজনা পাওয়ার বাড়ানোর জন্য খান। এই গাছের মূল-কন্দ বিশেষ পদ্ধতিতে খেলে শরীরের সক্ষমতা বৃদ্ধি পায় ও জড়তা দূর হয়।  

ভিয়েতনামের লোকেরা জল গোলাপের নতুন পাতা ও শিকড় স্যুপ হিসেবে খেয়ে থাকেন। চীনে জল গোলাপ ওধুষ বানানোর কাজে ব্যবহার হয়।

ঠোঁটের কালো দাগ দূর করার উপায় - Ways to get rid of dark spots on the lips
হালিম তৈরির রেসিপি
আকন্দ পাতার গুনাগুন
কাঁচা ছোলা খাওয়ার স্বাস্থ্য উপকারিতা
এলাচের উপকারিতা
বিশল্যকরণী গাছের উপকারিতা
বহেড়ার গুনাগুণ
সন্তান পালনের নানা ধরনের টিপস
ডিমের উপকারিতা ও অপকারিতা
আই মেকআপ করার নিয়ম - Eye makeup rules