সূর্যমুখী তেলের উপকারিতা
সূর্যমুখী তেল

সূর্যমুখী ফুল নিজের পরিচয় সবার কাছে তুলে ধরে তার সৌন্দর্যে মুগ্ধ করার মাধ্যমে। সূর্যমুখী তেলে রয়েছে প্রচুর স্বাস্থ্য উপাদান। যেমন- খনিজ পদার্থ, ভিটামিন ও প্রয়োজনীয় ফ্যাটি এসিড। ১৯৭৫ সাল থেকে সূর্যমুখী একটি তেল ফসল হিসেবে বাংলাদেশে চাষাবাদ হচ্ছে। তেলের উৎস হিসেবে পৃথিবীর বিভিন্ন দেশে সূর্যমুখীর ব্যাপক চাষ হয়। এই তেল অন্যান্য রান্নার তেলের চেয়ে ভালো। এতে কোলেস্টেরলের মাত্রা অত্যন্ত কম থাকায় হৃদরোগীর জন্য বেশ কার্যকর। এছাড়া এতে ভিটামিন এ, ডি ও ই রয়েছে। সূর্যমুখীর তেল অন্যান্য সাধারণ তেলের চাইতে একটু আলাদা। প্রচুর পরিমাণে প্রাণশক্তি থাকায় সূর্যমুখী বীজের তেল আমাদের শরীরের দুর্বলতা কাটাতে অত্যন্ত কার্যকর। আমাদের শরীরের কার্যক্ষমতা বাড়াতে এবং শরীরতে দীর্ঘদিন কর্মক্ষম রাখতেও সূর্যমুখীর ভূমিকা অনন্য।

এক গবেষণায় দেখা গেছে রান্নার জন্য সয়াবিন তেলের চাইতে সূর্যমুখী বীজ থেকে পাওয়া তেল দশগুণ বেশী পুষ্টিমান সমৃদ্ধ ।

১.সূর্যমুখী বীজ আমাদের শরীরের হাড় সুস্থ রাখে ও মজবুত করে। শরীরের ক্যালসিয়াম, ম্যাগনেসিয়াম ও কপারের চাহিদা পূরণ করে সূর্যমুখী তেল। হাড়ের জোড়ায় ব্যথা, গ্যাস্ট্রিক আলসার, দেহের চামড়ায় জ্বালা-পোড়া, হাঁপানি ইত্যাদি রোগ সারিয়ে তুলতে এই তেল খুবই উপকারী। হাড়কে শক্তিশালী করা এবং অস্টিওপোরোসিস প্রতিরোধ করা।

২.এই বীজে আছে ভিটামিন ই, যা শরীরের নানা রকম ব্যথা দূর করতে সহায়তা করে। সূর্যমুখী তেলে থাকা ম্যাগনেসিয়াম আমাদের মানসিক চাপ দূর করে। সেই সাথে সূর্যমুখী বীজের তেলে বিদ্যমান ভিটামিন-ই আমাদের ত্বককে রক্ষা করে সূর্যের আল্ট্রা-ভায়োলেট রশ্মি থেকে। ত্বকের অযথা বুড়িয়ে যাওয়া এবং ক্ষয় রোধে এই তেল খুবই উপকারী।

৩.চুল স্নিগ্ধতা দিতে সাহায্য করে, এবং চুল সোজা করার সহজতর। একই কারণে অর্থ্যাত্‍ ভিটামিন ই থাকার কারণে সূর্যমুখীর তেল দ্রুত চুল বড় হতে সাহায্য করে। মাথা ঠান্ডা রাখে মাইগ্রেনের সমস্যা এবং আমাদের মস্তিষ্ককে শান্ত রাখতে সাহায্য করে এই উপাদান।

৪.ত্বকের অকালে বুড়িয়ে যাওয়া এবং ক্ষয় রোধে এই তেল খুবই উপকারী। ত্বক ময়শ্চারাইজিং করে এবং ত্বক লালতা এবং রুক্ষতা প্রতিরোধ করে, তাড়াতাড়ি বিকাশের লক্ষণগুলি দেখা দেয়, এবং ক্র্যাকিংয়ের থেকে নখ রক্ষা করে, এগুলি পাওয়া যায় এন্টোঅক্সিডেন্টসমূহের কারণে।

৫.ওজন কমায় হৃত্‍পিন্ড ভালো রাখে । এই তেল আমাদের দেহের ক্ষতিকারক কলেস্টেরল দূর করে আমাদের হৃত্‍পিণ্ডকে ভালো রাখে। শরীরের বাড়তি ওজন কমাতে সূর্যমুখীর তেল । এটি শরীরের অনাক্রম্যতা বাড়িয়ে তোলে এবং এটি উত্সাহিত করে এবং এইভাবে রোগ থেকে দেহ রক্ষা করে।

৬. বিভিন্ন ক্যান্সার প্রতিরোধ যেমন: কোলন ক্যান্সার, গর্ভাশয়ের ক্যান্সার, এবং ফুসফুসের ক্যান্সারের ক্ষেত্রে সাহায্য করে। জটিল ব্যাধি ক্যানসার প্রতিরোধ করতে খুবই পারদর্শী সূর্যমুখীর তেলে থাকা সেলেনিয়াম উপাদান। এবং এতে থাকা ম্যাগনেসিয়াম উপাদান আমাদের মানসিক চাপ দূর করে। মাইগ্রেনের সমস্যা এবং আমাদের মস্তিষ্ককে শান্ত রাখতে সাহায্য করে এই উপাদান ।

৭.সূর্যমুখী তেল আমাদের দেহের রোগ প্রতিরোধ ক্ষমতাকে দারুণভাবে কার্যকরী করে তোলে । শরীরের শক্তি প্রদান করে এবং ক্লান্তি এবং ক্লান্তিকর আচরণ করে যা বয়সের সাথে শরীরের উপর প্রদর্শিত হতে পারে।

৮.এটি রক্তে কোলেস্টেরল এবং ট্রাইগ্লিসারাইডের মাত্রা কমাতে কাজ করে এবং রক্ত ​​জমাট বাঁধা এবং প্লেটলেট কমানোর কাজ করে, এইভাবে রোগ থেকে হৃদরোগ ও ধমনী রক্ষা করা।

৯.সংক্রমণ প্রতিরোধ হিসাবে যেমন: টনসিল, গর্ভাশয়ের সংক্রমণ, যোনি স্রাব ।

১০.এটি বুকের মধ্য থেকে কফ অপসারণ, ঠান্ডা, ঠান্ডা এবং ঠান্ডা রোগের উপশম, এবং হাঁপানি আক্রান্ত হওয়া থেকে কাজ করে।

১১.এটা আলো দ্বারা সৃষ্ট চোখ সংবেদনশীলতা বিরুদ্ধে রক্ষা করে কাজ করে, এটি রাতের অন্ধত্ব চিকিত্সা ব্যবহার করা হয়, এবং দৃষ্টিশক্তি জোরদার করতে কাজ করে।

১২.এটা শরীরের detoxify কাজ করে, এবং শরীরের প্রভাবিত হতে পারে যে বিষাক্ত ক্ষেত্রে আচরন ।

১৩.এটি গ্যাস্ট্রোইনটেস্টাইনাল ডিসর্ডির আচরণে কাজ করে যা কব্জি বা ডায়রিয়া হতে পারে, এবং এটি কীটগুলিকে বহির্ভূত করে কাজ করে।

১৪.দাঁত ক্ষয় রোধ করে, কারণ এটি খারাপ শ্বাস থেকে পরিত্রাণ পেতে ব্যবহৃত হয়।

১৫.শিশুদের মস্তিষ্কের ক্ষয় প্রতিরোধ করে এবং স্ট্রোক সাহায্য সাহায্য করে ।

গুণে ভরপুরঃ

প্রচুর পরিমাণে খাদ্যশক্তি থাকায় সূর্যমুখী বীজের তেল আমাদের দুর্বলতা কাটাতে কার্যকরী। আমাদের দেহের কার্যক্ষমতা বাড়াতে এবং দীর্ঘদিন কর্মক্ষম রাখতেও সূর্যমুখী তেলের ভূমিকা অনন্য । তেল ব্রনের দাগ দূর করতে সাহায্য করে। প্রতিদিন এই তেল ব্যবহারে রোদে পোড়া দাগ কমে যায়।

রোজা রেখে ওজন কমানোর উপায় - Ways to lose weight by fasting
আকন্দ পাতার গুনাগুন
পুঁই শাকের উপকারিতা এবং পুষ্টিগুণ
শিমের পুষ্টিগুণ
টমেটোর উপকারিতা
আলোকলতার গুনাগুন
রসভরি গাছের উপকারিতা
বাসক পাতার ঔষধি গুণ
জাম্বুরা খাওয়ার উপকারিতা ও পুষ্টিগুণ
স্বপ্নদোষ বন্ধ করার উপায়