ব্রণ দূর করার সহজ ও কার্যকরী ক্রিম - Easy and effective cream to get rid of acne

ব্রণ দূর করার সহজ ও কার্যকরী ক্রিম - Easy and effective cream to get rid of acne

চেহারা হল মানুষের সকল সুন্দর্য্যের মূল।চেহারার মধ্যে যদি ব্রণ বা কালো দাগ থাকে তাহলে মানুষের সামনে যেতে খুবই লজ্জা হয়। এর জন্য অনেক দুশ্চিন্তায় ভুগতে হয়। সেজন্য দরকার ত্বকের সঠিক যত্ন ও নিজের স্কিন টাইপ অনুযায়ী সঠিক প্রোডাক্ট বাছাই করা। আর সেজন্য অবশ্যই আপনাকে ডাক্তারের কাছ থেকে পরামর্শ নিতে হবে। আর নিজের স্কিন টাইপ অনুযায়ী বেছে নিতে হবে সঠিক প্রোডাক্ট। চলুন তাহলে জেনে নেই ব্রণ দূর করার সহজ ও কার্যকরী ক্রিমের নাম - 

১. Mamaearth Bye Bye Blemishes Face Cream

প্রাকৃতিক উপাদান দিয়ে তৈরী এই ক্রিমটি হাইপারপিগমেন্টেশন, ত্বকের বিবর্ণতা, মুখের কালো দাগ ছোপ এবং বয়সের ছাপ দূর করতে সক্ষম । এটি আপনার ত্বকের উপর একটি আস্তরণ সৃষ্টি করে যা ত্বককে সূর্যের রশ্মির ও কোলাজেন ভেঙে যাওয়ার হাত থেকে ত্বককে রক্ষা করে।

২. Kaya Youth Oxy-Infusion Night Cream

এটি রাতের বেলা ব্যবহার করার একটি ক্রিম যা ত্বকের গাঢ় দাগছোপ, ট্যান, বয়সের ছাপ এবং পিগমেন্টেশন কমাতে সাহায্য করে । এটির কার্যকারিতা মাত্র দুই সপ্তাহেই দেখতে পাওয়া যায়।

৩. Pond’s White Beauty Anti Spot Fairness SPF 15 Day Cream

এই ক্রিমটি ম্যাট প্রকৃতির হওয়ার জন্য সহজেই ত্বকের সাথে মিশে যায়। ক্রিমটি ত্বকের হারিয়ে যাওয়া সজীবতা ফিরিয়ে এনে ত্বককে উজ্জ্বল করে। এছাড়া ত্বককে সূর্যের ক্ষতিকর রশ্মির থেকেও বাঁচায়।

৪. Biotique Bio Coconut Whitening And Brightening Cream

সব ধরণের ত্বকের জন্য উপযোগী এই ক্রিম প্রাকৃতিক নির্যাস দিয়ে তৈরী। দাগ ছোপ হালকা করতে পারে। ত্বককে উজ্জ্বল ও সজীব রাখতে সাহায্য করে।

৫. Olay Day Cream White Radiance Moisturiser SPF 24

ওলে -এর  এই ক্রিমটি সব ধরনের ত্বকের জন্য উপযোগী ও ত্বককে উজ্জ্বল করতে পারে। ত্বকের আদ্রতা বজায় রাখে।

৬. Garnier Skin Naturals Light Complete Night Cream

প্রতিদিন রাতে এটি মাখলে আপনার ত্বকের হারিয়ে যাওয়া জৌলুশ ফিরে আসবে। ত্বক উজ্জ্বল করার জন্য উপযোগী ভিটামিন সি এতে উপস্থিত । এটি ত্বকের মরা কোষ ত্বক থেকে দূর হতে সাহায্য করে।

৭. RE’ EQUIL Skin Radiance Cream

পিগমেন্টেশন ও গাঢ় দাগের সমস্যা দূর করতে সক্ষম এই ক্রিমটি ত্বক বিশেষজ্ঞ দ্বারা পরীক্ষিত। এটি অনায়াসেই ত্বকের হারিয়ে যাওয়া জৌলুশ ফিরিয়ে আনতে পারে।

৮. Bella Vita Organic PapyBlem Pigmentation Blemish Cream Gel

পেঁপে ও কেশরের গুণ যুক্ত এই ক্রিম ত্বককে করে তোলে ভেতর থেকে সজীব। নিয়মিত ব্যবহার করলে প্রাকৃতিক নির্যাস দিয়ে তৈরী ক্রিমটি ত্বকের উজ্জ্বলতা বজায় রাখে।

৯. Mystiq Living – Anti Pigmentation and Dark Spot Remover Cream

প্রাকৃতিক নির্যাস দিয়ে তৈরী এই ক্রিমে অ্যান্টি-ব্যাকটেরিয়াল ও  অ্যান্টি-ইনফ্লেমেটরি উপাদান থাকে যা আপনার ত্বকের অতিরিক্ত তেলকে দূর করে রোমকূপকে পরিষ্কার রাখতে সাহায্য করে। ত্বকের ট্যান ও মেচেতার দাগকে হালকা করে।

১০. Neuhack Pigmed – Depigmentation cream

শুধুমাত্র ত্বকের যে অংশে আপনার দাগ ছোপ আছে সেই অংশেই মাখুন, তাহলে এই ক্রিম মাখার ফল ভালো করে বুঝতে পারবেন। ত্বককে উজ্জ্বল রাখতে উপযোগী।

মূখের  ব্রণ ও কালো দাগ দূর করার ঘরোয়া কিছু উপায়

 ১. ব্রণ দূর করার জন্য  বা ব্রণ না হওয়ার জন্য  আপনাকে বেশি বেশি পানি খেতে হবে। দিনে অন্তত ৭-৮ গ্লাস পনি খাবেন। 

২. ব্রণ হওয়া জায়গায় কখনো নখ লাগাবেন না এতে ভাল তো দূরের কথা হিতে বিপরীত হবে। সমস্যা আরো বাড়বে। নখ দিয়ে খুঁচালে বা চাপ দিলে নখের কারণে আরো দাগ হয়ে যাবে। তাই চুলকালে ও হাত দিবেন না। ভাল একটা কাপড় দিয়ে উপরে হালকা লাগাবেন যেন চুলকানি চলে যায়। 

৩. বাহির থেকে আসার পরই পানি দিয়ে মুখ ধুয়ে নিন। কেননা ঘামে চেহারা তৈলাক্ত হয়ে থাকে যা থেকে ব্রণ হতে পারে। তাই আপনার চেহারায় যখনি তৈলাক্ত মনে হবে সাথে সাথে মুখ ধুয়ে নিন। 

৪. মুখের  কালচে বা কালো  দাগ দূর করতে মধু ব্যবহার করা যেতে পারে । তাই  প্রতিরাতে তুলা দিয়ে নরম বল বানিয়ে তা  নিমপাতার  সেদ্ধ পানিতে ভিজিয়ে তা  মুখে লাগিয়ে নিতে হবে। এতে  করে ছোট ছোট ব্রণ, ক্ষত চিহ্ন, মুখের কালো দাগ দূর হবে।

কিভাবে মুখের দাগ দূর করার ক্রিম ব্যবহার করবেন ?

প্রত্যেক দিন ঘুম থেকে উঠে ও শুতে যাওয়ার আগে মুখ ভালো করে ধুয়ে নিন ফেস ওয়াশ দিয়ে, তারপর টোনার লাগিয়ে নিন ত্বকে। ত্বকে টোনার শুষে নেওয়ার পর আপনার পছন্দমতো ক্রিম লাগিয়ে নিন।

মুখের স্বাস্থ্য রক্ষায় করণীয় - What to do to protect oral health
গেমস আসক্তি থেকে মুক্তির উপায় - Games are the way to get rid of addiction
কেওড়া ফল স্বাস্থ্যের জন্য উপকারী
দারুচিনির উপকারিতা
জামের উপকারিতা
লেটুস পাতার উপকারিতা
মানবদেহে চর্বি জমার কারণ ও প্রতিকার - Causes and remedies of fat accumulation in the human body
রোজমেরি হেয়ার অয়েলের উপকারিতা
গাজা খাওয়ার অপকারিতা
কনসিলার ব্যবহারের নিয়ম - Rules for using concealer