শীতের সময়কালে স্বাস্থ্যকর ভাবে ত্বকের যত্ন নেওয়া

শীতকাল মানে আরামদায়ক ঘুম, বিয়ের দাওয়াত, উষ্ণ বাতাস, খেজুর এর রস, সুযোগ পেলেই শীতের ছুটিতে ঘুরে বেরানো আর জানি কত কিছু আমাদের পরিকল্পনা হাকে শীত কে নিয়ে তবে এর মাঝে নিজের গুরুত্বপূর্ণ কাজ টি হল ত্বক এর যত্ন নেওয়া যেটা কিনা শীতকালে একটু বেশী প্রয়োজন আমাদের।

যাদের শুষ্ক ত্বক তাদের এই শীতের মধ্যে স্বাস্থ্যকর এবং ঝলমলে ত্বক পেতে এই বিউটি টিপ্সগুলি অবশ্যই জানতে হবে।

১। আপনার ত্বকের সাথে শৃঙ্খলাবদ্ধ হন সুতরাং আপনি অধ্যবসায়ভাবে আপনার মুখকে ময়শ্চারাইজ করুন। আপনার রুটিন যতই সংক্ষিপ্ত বা দীর্ঘ হোক না কেন, আপনি যদি এটি অনুসরণ করেন তবেই কাজ করবে। 

২। শীত বছরের অন্যান্য সময় এর মত নয়। তাপমাত্রা প্রায়শই একক অঙ্কের ডিগ্রীতে নেমে যায় এবং আর্দ্রতাটি বাতাসের বাইরে ছড়িয়ে যায়। যখন আপনার শুষ্ক ত্বক থাকে, তখন আর্দ্রতাতে লক করা অত্যাবশ্যক, তাই আপনার রুটিনে ফেসিয়াল অয়েল প্রয়োজনীয় হওয়া উচিত। কয়েক ফোঁটা ফেসিয়াল অয়েল লাগান। এটি এক ধরণের লক হিসাবে কাজ করে যা আপনার ত্বক কে সুরক্ষিত করে এবং আর্দ্রতা বজায় রাখে।  


৩। শীতকাল কিংবা গরমকাল নিয়ম মোতাবেক পানি খান।

৪। নিয়মিত পরিষ্কার রাখা, সিরাম ব্যবহার করা, শীতকালীন ত্বক এর ক্রিম ব্যবহার, শীতকালীন মোতাবেক স্বাভাবিক বডি লোশন অদলবদল করতে ভুলবেন না।

৫। ফোমিং ফেস ওয়াশগুলি ব্যবহার এর ফলে ত্বক এর আদ্রতা কেড়ে নেয় সেই সাথে শুষ্ক বোধ হয়, এগুলো পরিহার করুন।

৬। শীতের মাসগুলিতে মৃত ত্বক একটি বড় সমস্যা হতে পারে। শীত মৌসুম মৃত এবং শুকনো ত্বক  এলোমেলো দেখা দেয় এবং চুলকানি ও আইশ মতো সমস্যার সৃষ্টি করে। বিশেষত আপনার হাত ও পায়ে, শুকনো ব্রাশ, এক্সফোলিয়েটিং মিট ব্যবহার থেকে বিরতি থাকুন । এমনকি আপনার ঠোঁট শীতকালে স্বাভাবিকের চেয়ে প্রায়শই বেশি ফেটে পড়তে পারে। সাপ্তাহিক একটি ঠোঁটের স্ক্রাব ব্যবহার করে এবং এগুলি হাইড্রেট করে রেখে সমাধান করুন।

কিডনি রোগীর খাবার তালিকা - Kidney patient food list
খেজুরের উপকারিতা ও পুষ্টিগুণ
লেবুর স্বাস্থ্য উপকারিতা ও পুষ্টিগুণ
আমের উপকারিতা
বেলের ১৫টি গুনাগুণ ও উপকারিতা
হাগড়া গাছের উপকারিতা
শেফালী পাতার উপকারিতা
মেহেদি পাতার ঔষধি গুনাগুণ
সূর্যমুখী তেলের উপকারিতা
মেষশৃঙ্গ গাছের উপকারিতা