কিডনি সুস্থ রাখে যেসব খাবার - Foods that keep the kidneys healthy
kidneys healthy Foods

কিডনি সুস্থ রাখে যেসব খাবার - Foods that keep the kidneys healthy

প্রতি বছর লাখ লাখ মানুষ মারা যায় কিডনির নানা সমস্যায় আক্রান্ত হয়ে। মানবদেহের ফুসফুস কিংবা হৃদপিণ্ডের মতোই কিডনির গুরুত্ব অনেক বেশি। কিন্তু আমরা নিজের অজান্তেই আমাদের কিডনির ক্ষতি করে ফেলছি। আমাদের খাদ্যাভ্যাসে একটু ভারসাম্য আনলেই সুরক্ষা থাকবে কিডনি। আসুন, কিডনি সুস্থ রাখতে যেসব খাবার খাবেন, সে সম্পর্কে জেনে নিই—

১.আপেল

প্রচলিত আছে, রোজ একটা আপেল খেলে আর চিকিৎসকের কাছে যেতে হবে না। এই কথাটা কিডনির ক্ষেত্রেও সত্য। আপেলের মধ্যে থাকা ফাইবার, অ্যান্টি-ইনফ্লামেটরি উপাদান খারাপ কোলেস্টেরল দূর করে হৃদরোগ প্রতিরোধ করে। এছাড়া এটি ক্যান্সারের ঝুঁকিও কমায়।

২.আনারস

শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে আনারস। এতে প্রচুর ফাইবার থাকে। যা কিডনির রোগ প্রতিরোধে সহায়ক। এছাড়া এতে ম্যাঙ্গানিজ, ভিটামিন-সি এবং ব্রোমেলিন থাকায় প্রদাহ জনিত সমস্যা হ্রাস করতেও সহায়তা করে।

৩.তরমুজ

তরমুজে রয়েছে লাইকোপিন নামক অ্যান্টিঅক্সিডেন্ট, যা ক্ষতিকর ফ্রি-অক্সিজেন রেডিকেল থেকে সুরক্ষা দেয়। তরমুজ কিডনির স্বাস্থ্যের জন্য উপকারী। নিয়মিত এবং পরিমিত খেলে কিডনিকে ক্ষতির হাত থেকে সুরক্ষা দেবে।

৪.পেঁয়াজ

কিডনি সুস্থ রাখার আরেকটি অন্যতম উপাদান হলো পেঁয়াজ। এতে প্রচুর পরিমাণে ফ্ল্যাভনোয়েড রয়েছে, যা রক্তের চর্বি দূর করে । এছাড়া এতে থাকা কুয়ারসেটিন উপাদান হৃদরোগ প্রতিরোধ করে। পেঁয়াজে থাকা পটাশিয়াম, প্রোটিনও কিডনির জন্য বেশ উপকারী।

৫.দারুচিনি

রক্তে শর্করার মাত্রা যাতে কোনোভাবে বৃদ্ধি না পায় সেদিকে খেয়াল রাখে এই প্রকৃতিক উপাদানটি। সেই সঙ্গে কিডনি ফাংশনারেও উন্নতি ঘটায়।

৬.পানি

কিডনি সুস্থ রাখতে প্রতিদিন অন্তত ৮ গ্লাস পানি বা তরল জাতীয় খাবার খান। তবে অতিরিক্ত ঘাম হলে পানি খাওয়ার পরিমাণ আরও বাড়াতে হবে। পর্যাপ্ত পরিমাণে পানি খেলে কিডনিতে পাথর হয় না এবং এর স্বাভাবিক কার্যক্রম ঠিক থাকে।

৭.মাছ

কিডনিকে সুস্থ রাখতে  মাছ বেশ উপকারী। এতে প্রচুর পরিমাণ প্রোটিন, ওমেগা থ্রি এবং অ্যান্টিইনফ্লেমেটরি ফ্যাট থাকায় এটি কিডনিকে সুস্থ রাখে। আমেরিকান ডায়াবেটিস অ্যাসোসিয়েশনের মতে, দিনের খাদ্যতালিকায় মাছ রাখুন। এটি হৃদযন্ত্র ঠিক রাখার পাশপাশি শরীরের নানা সমস্যা দূর করে।

৮.চেরি ফল

চেরিতে থাকা ভিটামিন সি, ভিটামিন কে, ফলেট, ভিটামিন বি৬ ও ম্যাগনেসিয়াম শরীরে প্রবেশ করার পর কিডনি ফাংশানের মারাত্মক উন্নতি ঘটায়। 

৯.লাল ক্যাপসিকাম

লাল ক্যাপসিকামে থাকা কম পরিমাণে পটাশিয়াম কিডনি সুস্থ রাখতে সাহায্য করে। এতে শরীরের জন্য উপকারী ভিটামিন সি, এ, ভিটামিন বি সিক্স, ফলিক অ্যাসিড ও ফাইবার রয়েছে। এছাড়া লাইকোপেন, অ্যান্টি-অক্সিডেন্ট উপাদান রয়েছে। এসব উপাদান কিডনি সুস্থ রাখতে বেশ কার্যকর।

১০.পালং শাক

সবুজ শাকসবজিতে ভিটামিন এ, সি, কে, আয়রন, ম্যাগনেসিয়াম এবং ফোলেট-এর মাত্রা বেশি থাকে। পালং শাকে থাকা বিটা ক্যারোটিন, রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে তুলতে সহায়তা করে। এছাড়া ডায়েটে পালং শাক রাখলে তা কিডনি সুস্থ রাখতেও সহায়তা করে।

১১.ডিমের সাদা অংশ

ডিমের সাদা অংশে প্রচুর পরিমাণে প্রোটিন আছে। এতে প্রচুর পরিমাণে ফসফরাস ও অ্যামিনো এসিড আছে যা কিডনি রোগ প্রতিরোধ করে কিডনি সুস্থ রাখে।

১২.রসুন

কিডনির ক্ষমতা বাড়াতে এই সবজি বিশেষ ভূমিকা পালন করে থাকে। আসলে রসুনের মধ্যে কুয়েরসেটিন নামক একটি উপাদান থাকে, যা কিডনিকে নানাবিধ ক্ষতিকর উপাদানের হাত থেকে রক্ষা করে।

১৩.বাদাম

আয়ুর্বেদ শাস্ত্র মতে কিডনি স্টোনের আশঙ্কা কমানোর পাশাপাশি শরীরের এই গুরুত্বপূর্ণ অঙ্গটির কর্মক্ষমতা বাড়াতেও বাদামজাতীয় খাবার। বিশেষত কিডনি বিনস বিশেষ ভূমিকা পালন করে থাকে।

১৪.ফুলকপি

ফুলকপিতে ভিটামিন সি, ফোলেট এবং ফাইবার উচ্চ মাত্রায় থাকে। এটি শরীর থেকে টক্সিন পরিষ্কার করতে সহায়তা করে। ফুলকপিতে নিম্ন মাত্রায় সোডিয়াম, পটাসিয়াম এবং ফসফরাস থাকে। যার ফলে কিডনির উপর চাপ কম পড়ে এবং কিডনি সুস্থ থাকে।

১৫.বাঁধাকপি

বাঁধাকপিতে সোডিয়ামের মাত্রা অত্যন্ত কম থাকে। যা কিডনির সমস্যা প্রতিরোধে সহায়ক। বাঁধাকপি বিভিন্ন ভিটামিন এবং যৌগ থাকায়, রোগ প্রতিরোধ ক্ষমতা শক্তিশালী করে তুলতেও সহায়তা করে।

১৬.বিটমূল

রক্ত সঞ্চালন নিয়মিত ও রক্তচাপের মাত্রা ঠিক রাখতে বিটমূলের জুড়ি নেই। এতে রয়েছে ভিটামিন বি৬ ও কে, দুই-ই কিডনির স্বাস্থ্যের পক্ষে উপকারী। 

১৭.শসা

শসায় রয়েছে ৯৬ শতাংশ জল। গবেষণা বলছে, নিয়মিত শসা খেলে ইউরিক অ্যাসিডের মাত্রা কমে এবং তা কিডনির পক্ষে যথেষ্ট উপকারী। ক্ষুদ্র পাথর দূর করতেও শসা কার্যকর।

১৮.অলিভ অয়েল

অলিভ অয়েলে রয়েছে অলিক অ্যাসিড, যা কিডনির কর্মক্ষমতায় বেশ কার্যকর। অলিভ অয়েলে রয়েছে মনো-স্যাচুরেটেড ফ্যাট, যা অক্সিডেশনের হাত থেকে সুরক্ষা দেয়। তা ছাড়া ক্যানসার ও ডায়াবেটিসের ঝুঁকি কমায় অলিভ অয়েল।

১৯.জাম

জামে থাকা অ্যান্টি অক্সিডেন্ট কিডনির জন্য ভালো। এতে সোডিয়াম, পটাশিয়াম, ফসফরাস থাকে; যা কিডনি ভালো রাখে। ওবেসিটি, ডায়াবেটিস,  হাইপার টেনশন, কোলেস্টেরলের মতো সমস্যা থেকেও কিডনির রোগ দেখা দেয়।

২০.লাল আঙুর

লাল আঙুরে রয়েছে প্রচুর পরিমাণ ফ্লাভনয়েড। যা রক্ত সঞ্চালন স্বভাবিক রাখে। লাল আঙুরে ভিটামিন এ, সি, বি৬, পটাসিয়াম, ক্যালসিয়াম, আয়রন ফসফরাস, ফলিত, ম্যাগনেসিয়াম এবং সেলেনিয়াম রয়েছে। আঙুরে থাকা উপাদান কিডনির রোগ-ব্যাধির বিরুদ্ধেও কাজ করে। শরীরকে সুস্থ রাখে।

কাঁচা ছোলা খাওয়ার স্বাস্থ্য উপকারিতা
বেড়েলার উপকারিতা
বহেড়ার গুনাগুণ
কলকাসুন্দার ঔষধি গুণাগুণ
গ্রিন টি এর উপকারিতা
কুমড়োর বিচির উপকারিতা
কাঁচা কলার উপকারিতা
শীতে ত্বকের লাবণ্য ধরে রাখার কৌশল - Tips to keep your skin glowing in winter
মাটির বিস্কুট ‘ছিকর’
আই মেকআপ করার নিয়ম - Eye makeup rules