চাল কুমড়ার উপকারিতা
চাল কুমড়া

চাল কুমড়া

চাল কুমড়া পুষ্টিকর একটি সবজি। এতে বিভিন্ন ধরনের ভিটামিন, খনিজ, শর্করা ও ফাইবার থাকায় এটি স্বাস্থ্যের জন্য দারুণ উপকারী।

চাল কুমড়া তরকারি হিসেবে খাওয়া ছাড়াও মোরব্বা, হালুয়া, পায়েস এবং কুমড়া বড়া তৈরী করেও খাওয়া হয়। শুধু চাল কুমড়াই নয় এর কচি পাতা ও ডগাও শাক হিসেবে খাওয়া যায়।

চাল কুমড়ার উপকারিতা

চাল কুমড়ার বীজ গ্যাস্ট্রিক রোগের উপশম করে। কোষ্ঠকাঠিন্য, পেট ফাঁপা এবং প্রস্রাবের সমস্যা কমাতে চাল কুমড়ার জুড়ি নেই। 

ফাইবার এবং বেশিরভাগ অংশ জলীয় হওয়ার কারণে চালকুমড়া আমাদের হজমে উন্নতি করতে এবং কার্যকরভাবে ওজন হ্রাস করতে সহায়তা করতে পারে। এটি দ্রবণীয় ফাইবারের একটি সমৃদ্ধ উৎস, যা হজম প্রক্রিয়া হ্রাস করে এবং দীর্ঘ সময়ের জন্য পেট ভরিয়ে রাখতে পারে।

 ত্বক এবং চুলের যত্নে চাল কুমড়ার রস বেশ কার্যকরী। এ রস নিয়মিত চুল ও ত্বকে মাখলে উপকার পাওয়া যায়। ত্বকে বয়সের ছাপ প্রতিরোধ করতে চাল কুমড়া ভূমিকা রাখে।

চাল কুমড়া এন্টি মাইক্রোবিয়াল এজেন্ট হিসাবে পেট এবং অন্ত্রের ক্ষতিকারক ব্যাকটেরিয়া দূর করতে সাহায্য করে। এটি গ্যাস্ট্রোইনটেস্টাইনাল ইনফেকশন বা আলসার রোগের বিরুদ্ধে লড়াই করে। মসলাযুক্ত খাবার বা দীর্ঘদিনের জন্য উপবাসের কারণে পাকস্থলিতে তৈরি হওয়া এসিড দূর করতে সাহায্য করে।

চাল কুমড়া শরীরের ওজন ও মেদ কমাতে অনেক উপকারি একটি সবজি। এটি রক্তনালীতে রক্ত চলাচল সহজতর করে। চাল কুমড়া অধিক ক্যালরি যুক্ত খাবারের বিকল্প হিসেবেও খাওয়া যায়।

শিশুর মোবাইল আসক্তি দূর করার উপায় - Ways to get rid of mobile addiction in children
কোমর ব্যথা দূর করার ঘরোয়া উপায় - Home Remedies for Back Pain
কলার ১২ টি জাদুকরী গুণ
কাঁচা ছোলা খাওয়ার উপকারিতা
আমের উপকারিতা
আখের রসের উপকারিতা
শতমূলের উপকারিতা ও ঔষদি গুণ
কলমি শাকের পুষ্টিগুণ
বাবলা গাছের উপকারিতা ও গুনাগুণ
ইলিশ মাছের উপকারিতা ও অপকারিতা কী - What are the advantages and disadvantages of Hilsa fish?