গ্রিন টি এর উপকারিতা

গ্রিন টি:

হৃদরোগের ঝুঁকি কমায়, রক্তচাপ নিয়ন্ত্রণে রাখে, শরীরের হাড় সুরক্ষিত রাখতে সহায়তা করে, রক্তের কোলেস্টেরলের মাত্রা কমে যায়, স্মরণশক্তি বৃদ্ধি পায়, ক্যান্সার প্রতিরোধে সহায়তা করে এবং শরীরের অতিরিক্ত ওজন নিয়ন্ত্রণে রাখে।

গ্রিন টি এর উপকারিতা:

 গ্রিন টি পলিফেনল শরীরের ফ্যাট অক্সিডেশন প্রক্রিয়াকে আরও কার্যকর করে খাবার থেকে ক্যালরি তৈরি প্রক্রিয়ায় সাহায্য করে। ফলে দেহে অতিরিক্ত চর্বি জমতে পারে না।

খাওয়ার পরে রক্তে শর্করার মাত্রা বাড়ে, যা প্রত্যক্ষভাবে নিয়ন্ত্রণ করে গ্রিন টি।

গ্রিন টি শরীরের প্রতিটি শিরায় কাজ করে। ফলে রক্ত চলাচল স্বাভাবিক থাকে। তাই কোনো কারণে রক্তচাপে পরিবর্তন হলেও কোনো ধরনের ক্ষতি করে না।

গ্রিন টি খাদ্যনালির ক্যান্সারের ঝুঁকি কমাতে সাহায্য করে। এছাড়াও ভালো কোষগুলোর কোনো ক্ষতি না করে সার্বিকভাবে ক্যান্সারের কোষ নির্মূল করে।

দেহকোষকে ক্ষতিকর প্রভাব থেকে রক্ষা করে, ফলে বাড়ে রোগ প্রতিরোধ ক্ষমতা।

গ্রিন টি’র ‘ক্যাটেকাইন’ নামক অ্যান্টি অক্সিডেন্ট মুখের ভেতরের বিভিন্ন ব্যাকটেরিয়া ও ভাইরাস ধ্বংস করে। গ্রিন টি স্মৃতিশক্তির উন্নতি ঘটায়।

ক্যানসার প্রতিরোধ করতে সাহায্য করে।

 গ্রীন টি রোজ পান করা যায় তাহলে ডায়াবেটিসের মত রোগকে নিয়ন্ত্রনে রাখা যায়।

গ্রীন টি ত্বক ও চুল কে সুন্দর রাখতেও ভীষণ ভাবে উপকারী।শুধু সুন্দর নয় বিভিন্ন ত্বকের সমস্যা যেমন ব্রণ,প্যাচি স্কিন,ত্বক ফেটে যাবার সমস্যা এছাড়াও খুশকির মত সমস্যা যেটা থেকে মুক্তি পাওয়া খুব কঠিন সেটি থেকেও মুক্তি দেয় এই গ্রীনটি।

শরীরের বিভিন্ন অংশের অতিরিক্ত মেদ ঝরিয়ে দেওয়ার ক্ষেত্রে গ্রিন টি গুরুত্বপুর্ণ ভূমিকা পালন করে থাকে।

গ্রীন টির আরেকটি অসাধারণ গুণ হল এটি আমদের ব্রেন কে সঠিক ভাবে পরিচালিত করতে সাহায্য করে ।এটি ব্রেনে রক্ত সঞ্চালনকে ঠিক রাখে। তারফলে ব্রেন দ্রুত কাজ করে।

গ্রিন টি খাওয়ার সঠিক নিয়ম

খাবার খাওয়ার ১ ঘন্টা পর গ্রিন টি পান করা উচিত। খাওয়ার সঙ্গে সঙ্গেই গ্রিন টি পান করা উচিত নয়।

ঘুমের সমস্যা এড়িয়ে যেতে গভীর রাতে গ্রিন টি পান করা ঠিক নয়।

রাতে ঘুমোতে যাওয়ার ২ ঘন্টা আগে গ্রিন টি খেলে তা ওজন কমাতে সাহায্য করে।

সকালে খালি পেটে গ্রিন টি পান করা উচিত নয়।

গ্রীন টি এর অপকারিতা

চা বা গ্রিন টি জাতীয় পানীয়ের অনেক উপকারিতা বিদ্যমান থাকলেও কিছু ক্ষেত্রে একটু মেনে চলতে হয়। যেমন চা হোক বা গ্রিন টি কোনটাই অতিরিক্ত পান করা ভাল না। আর খাবার খাওয়ার আগে বা পরে গ্রিন টি খাওয়া ঠিক নয়। এতে হজমের সমস্যা দেখা দেয়। আর ঘুমাতে যাওয়ার আগে তো গ্রিন টি একদমই খাওয়া ভাল না। এতে করে আরামের ঘুম হারাম হয়ে যাবে। সুতরাং দেখবেন চা বা গ্রিন টিতে যেমন স্বাস্থ্য উপকারিতা আছে, কিছু নিয়মও মেনে খাওয়া উচিত। তাহলে দেহের ক্ষেত্রে উপকার পাবেন।

গ্রিন টি এর অপকারিতা,গ্রীন টি এর পার্শ্বপ্রতিক্রিয়া,গ্রীন টি এর দাম,গ্রিন টি কিভাবে বানাতে হয়,কোন গ্রিন টি ভালো,ব্লাক টি এর উপকারিতা,গ্রিন টি খাওয়ার নিয়ম,ওজন কমাতে গ্রিন টি খাওয়ার নিয়ম,How to drink green tea,How to make green tea,Green tea side effects,Benefits of green tea in bengali,Green tea benefits for skin,Green Tea price,Green tea Bangladesh

পরবর্তী খবর পড়ুন : চরফ্যাসনে শিশু ধর্ষণের চেষ্টা, মামলা দায়ের