বাদামের উপকারিতা

বাদামের উপকারিতা

(১)মানসিক চাপ কমাতে বাদামঃ বাদাম মানসিক দুশ্চিন্তা বা মানসিক চাপ কমাতে এবং চিন্তা শক্তি বৃদ্ধি করতে সাহায্য করে থাকে।

(২)হাড় শক্ত করতে বাদামের ভূমিকাঃ বাদাম হাড় শক্ত করতে এবং রক্ত সঞ্চালন বৃদ্ধি করতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে।

(৩)ডায়াবেটিস নিয়ন্ত্রণে বাদামঃ বাদামে যে ফাইবার রয়েছে তা রক্তে গ্লুকোজের মাত্রা কমাতে সাহায্য করে যা ডায়াবেটিস নিয়ন্ত্রণে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে।

(৪)কোষ্ঠকাঠিন্য নিরাময়ে বাদামঃ নিয়মিত বাদাম খেলে কিডনি ও লিভার ভাল থাকে। তাছাড়া শ্বাসকষ্ট ও কোষ্ঠকাঠিন্য নিরাময়ে বাদাম সহায়তা করে থাকে।

(৫)গর্ভবতী নারীদের সুস্বাস্থ্যের জন্য বাদামঃ গর্ভবতী নারীদের সুস্বাস্থ্যের জন্য বাদাম অনেক উপকারী। বাদাম গর্ভবতী মা এবং গর্ভের সন্তান উভয়ের জন্য বেশ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে।

(৬)বাদাম রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করেঃ বাদামে রয়েছে প্রচুর পরিমানে ক্যালসিয়াম, আয়রন এবং ভিটামিন যা রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে, মনকে সতেজ করে এবং দৈহিক গঠন সুন্দর করে থাকে।

(৭)বাদাম ত্বক মসৃণ রাখেঃ বাদামে যে ভিটামিন রয়েছে তা ত্বক মসৃণ রাখতে এবং বয়সের ছাপ দূর করতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে। তাছাড়া চোখের নীচের কালো দাগ দূর করতে বাদামের ভূমিকা অপরিসীম।

(৮)হার্ট সুস্থ্য রাখতে বাদামঃ হার্ট বা হৃদপিন্ড সুস্থ্য সবল রাখতে বাদাম গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে। বাদামে রয়েছে ওমেগা-৩ যা হার্ট বা হৃদপিন্ড ভাল রাখতে এবং হার্ট অ্যাটাকের ঝুঁকি কমাতে কাজ করে থাকে।

(৯)খারাপ কোলেষ্টেরল দূর করতে বাদামের ভূমিকাঃ যারা উচ্চ কোলেষ্টেরল জনিত সমস্যায় ভুগছেন তাদের জন্য বাদাম অনেক উপকারী। নিয়মিত কাঠ বাদাম খেলে খারাপ কোলেষ্টেরল জনিত সমস্যা থেকে মুক্তি পাওয়া যায়।

জেনে নিন অ্যালোভেরার উপকারিতা
শতমূলের উপকারিতা ও ঔষদি গুণ
পুদিনা পাতার গুণাগুণ ও উপকারিতা
নিশিন্দা গাছের ঔষধি গুন
গর্ভাবস্থায় পুষ্টিকর খাদ্য-Nutritious food during pregnancy
চাল কুমড়ার উপকারিতা
বাবলা গাছের উপকারিতা ও গুনাগুণ
মন ভালো রাখার উপায়
নাভিতে দুর্গন্ধ হওয়ার কারণ
ময়েশ্চারাইজার বানানোর নিয়ম