সোনাপাতার ঔষধি গুণ
সোনাপাতার ঔষধি গুণগুণ

সোনাপাতার 

সোনাপাতা বীরুৎ জাতীয় পাতা। গাছটি আমাদের দেশে সোনা পাতা, সোনামুখী নামে পরিচিত। ইংরেজিতে এই পাতার নাম Senna। বৈজ্ঞানিক নাম Cassia angustifolia Vahl. দেখতে অনেকটা মেহেদি পাতার মতো এবং হালকা একটা বুনো গন্ধ আছে এই ফার্ণ জাতীয় উদ্ভিদে। পাতার রং কাঁচা অবস্থায় হলুদাভ সবুজ এবং শুকানো হলে হলুদাভ সোনালি বর্ণ হয়। 

ফুলঃ হলুদ রঙের ফুল ফোটে। ফুল সাদা বা গোলাপি রঙের হয়।

ফলঃ ফলে শিমজাতীয় নলাকার বা চ্যাপ্টা হয়।ফলের ভিতরে আড়াআড়িভাবে বীজ থাকে।

বিস্তারঃ

সুদান, সোমালিয়া, সিন্দু প্রদেশ, পাঞ্জাব ও দক্ষিণ ভারতে বাণিজ্যিকভাবে সোনাপাতার চাষ করা হয়। বাংলাদেশসহ উপমহাদেশের বিভিন্ন অঞ্চলে সোনাপাতা পাওয়া যায়। আরব দেশের জঙ্গলে সোনাপাতা প্রচুর পরিমাণে জন্মে থাকে। গাছটি মুলত উষ্ণমন্ডলীয়। ফলে দেশ সমূহে বেশী জন্মে।

সোনাপাতার পুষ্টিগুণ

সোনা পাতায় আছে ১.৫-৩% হাইড্রোজায়ানথ্রাসিন গ্লাইকোসাইড, প্রধানত সেনোসাইড এ এবং বি যা রেইন-হায়ানথ্রোন এবং কম পরিমাণে সেনোসাইড সি এবং ডি যা রেইন-এলো-ইমোডিন-হেটেরোডায়ানথ্রোন, ন্যাপথলিন গ্লাইকোসাইড ফ্ল্যাভোনয়েড, ১০-১২% খনিজ উপাদান, ৭-১০% মিউসিলেজ প্রায় ৮% পলিঅল; সুগার এবং রেজিন।

সোনাপাতার ঔষধি গুণ 

১.এর পাতা কোষ্ট-কাঠিন্য দূর করতে চমৎকার কাজ করে। কোষ্ঠকাঠিন্যের সমস্যা থেকে মুক্তি পেতে সোনা পাতা দিয়ে তৈরি চা খেতে পারেন।

২.সোনা পাতায় বিদ্যমান এনথ্রানয়েড রেচক হিসেবে কাজ করে এবং হজম প্রক্রিয়াকে প্রক্রিয়াকে সক্রিয় করে।

৩.উচ্চ রক্ত চাপ কামতে সাহায্য করে সোনা পাতা ।

৪.মলত্যাগের অনিশ্চিত সমস্যার নাম ইরিটেবল বাওয়েল সিনড্রোম। যদিও এই রোগ মারাত্মক কিছু নয়, তবে ভোগান্তির কারণ হয়ে উঠতে পারে। সোনা পাতা এই সমস্যায় উপকার দিতে পারে।

৫.এটি বদহজম এবং পেট ফাঁপা রোধ করতে পারে। শুধু খেয়াল রাখুন যে অতিরিক্ত সোনা পাতা খাওয়া পেটে ব্যথা এবং ডায়ারিয়ার কারণ হতে পারে 

৬.ওজন কমানোর জন্য সোনা পাতা ব্যবহার করা যেতে পারে।সেনা পাতা থেকে তৈরি ভেষজ চা সেবন ওজন কমাতে সহায়তা করতে পারে।এর পাশাপাশি ওজন কম করতে সুষম ডায়েট এবং নিয়মিত ব্যায়াম করাও জরুরি। ওজন কমাতে প্রতিদিন ২ মিলিগ্রাম সোনা পাতা দুই সপ্তাহ পর্যন্ত ব্যবহার করা যেতে পারে।

৭.সংক্রমণ থেকে মুক্তি পেতে সোনা পাতা ব্যবহার করা যেতে পারে। এর উপর করা একটি গবেষণা অনুযায়ী, সোনা পাতার অর্কে অ্যান্টি-মাইক্রোবিয়াল বৈশিষ্ট্য রয়েছে। এটি অ্যান্টিবায়োটিক হিসেবেও ব্যবহার করা যেতে পারে, যা ব্যাক্টেরিয়া এবং ছত্রাকের সংক্রমণ থেকে মুক্তি দিতে পারে।

৮.সোনা পাতার উপকারিতার মধ্যে চুলের সমস্যা থেকে মুক্তির উপায়ও রয়েছে ।সোনা পাতা ব্যবহার করলে চুল গোড়া থেকে শক্তিশালী হয়ে ওঠে। এছাড়াও এটি চুলকে কন্ডিশনিং করতে এবং চুল পড়া রোধ করতে সাহায্য করতে পারে। সোনা পাতা পিষে, এসেনসিয়াল অয়েলের সঙ্গে মিশিয়ে মাথায় লাগাতে পারেন। মিশ্রণটি কয়েক ঘণ্টা লাগিয়ে রেখে জল দিয়ে চুল ধুয়ে ফেলুন। 

মুখের দাগ দূর করার সহজ উপায় - Easy way to remove facial scars
জেনে নিন অ্যালোভেরার উপকারিতা
তালমাখনার উপকারিতা ও ভেষজ গুণাবলি
রোজা রেখে ওজন কমানোর উপায় - Ways to lose weight by fasting
লাল চা-এর উপকারিতা
সজিনার উপকারিতা
জামরুলের উপকারিতা
সিজোফ্রেনিয়ার রোগের লক্ষণ ও করণীয়
মাথায় ফুসকুড়ি দূর করার উপায়
কেউ মিথ্যা বললে বুঝবেন যেভাবে - How to understand if someone lies