বেড়েলার উপকারিতা

বেড়েলা বর্ষজীবী ঝোপজাতীয় গাছ।এর বৈজ্ঞানিক নাম sida cordifolia প্রায় সারাদেশেই এ গাছ দেখা যায়। স্থানীয়ভাবে গাছটি কুরেটা নামেও পরিচিত। 

এই গাছ সাধারণত ২-৩ ফুট লম্বা হয়। ভারতের উষ্ণ এবং নাতিশীতিষ্ণ অঞ্চলে এই গাছ হয়ে থাকে। বর্ষার সময় এই গাছ জন্মায়। ভাদ্র মাস থেকে ফুল ও ফল হয়। ফ্লাগুন চৈত্র মাসে এর বীজ পেকে পড়ে যায়। যেসব গাছে হলুদ ফুল হয়  তাদের বলা হয় পীত বেড়েলা। যে গাছে সাদা ফুল হয় তাকে শ্বেত বেড়েলা বলে। সাদা  ফুলের গাছ বেশি বড় হয় না। এই গাছ চাষ করতে হয় না। পতিত জমিতে এই গাছ নিজেই জন্ম নেয়। এই গাছ বাংলাদেশ, ভারত, নিউ গিনি, ফিলিপাইনসহ এশিয়া ও দক্ষিণ আমেরিকায় জন্মে। 

বেড়েলার উপকারিতা 

১.প্রসাবের জটিলতায় মূলের ছাল ভালভাবে সিদ্ধ করে পানির সাথে মিশিয়ে খেলে উপকারি।

২.অপুষ্টির কারণে শরীর যেখানে শুকিয়ে যাচ্ছে বা কৃশ হচ্ছে অথবা দূর্বল হচ্ছে সেখানে পীতপুষ্প বেড়েলার মূলের চূর্ণ দেড় গ্রাম বা ১৫০০ মিলিগ্রাম মাত্রায় ধারোষ্ণ দুধ আধা কাপ ও একটু মিছরির গুড়া মিশিয়ৈ দু বেল খেতে হবে।

৩.স্বরভঙ্গ হয়ে কথা বলতে সমস্যা হলে বেড়েলা ছাল মধু সহ মিশিয়ে চেটে খেলে স্বরভঙ্গ ভালো হয়।

৪.রক্তপিত্ত রোগের ক্ষেত্রে ২০ গ্রাম বেড়েলার সমগ্র গাছকে ক্বাথ করে চার কাপ জলে সিদ্ধ করে আধা কাপ থাকতে নামিয়ে ছেঁকে রাখতে হবে , তবে মূলাংশ বেশি থাকলে ভালো হয়, তারপর এক কাপ দুধ ঐ ক্বাথ মিশিয়ে একটু গরম করে ওটা খেতে হবে। এভাবে কিছুদিন খেলে ওটা সেরে যাবে।

৫.বেড়েলার মূল বেটে ফোঁড়ার ওপর প্রলেপ দিলে ফোঁড়া দ্রুত ভালো হয়ে যায়।

৬.হাত ঘোরানো যায় না , পুরোপুরি উচু করাও যাচ্ছে না , এক্ষেত্রে দু রকম ফসলের সাদা এবং হলুদ বেড়েলা মূল ১৫-২০ গ্রাম নিয়ে ৪ কাপ জলে সিদ্ধ করে এক কাপ থাকতে নামিয়ে ছেঁকে প্রতিদিন একবার করে খেতে হবে।

৭.বাতরক্ত রোগটা খুবই কঠিন, এটা শরীরের কোন অংশকে বিকৃত করতে পারে অথবা সংকুচিত করতে পারে । এক্ষেত্রে বেড়েলার মূল কুড়ি গ্রাম চার কাপ জলে সিদ্ধ করে এক কাপ থাকতে নামিয়ে ছেঁকে সেই ক্বাথ খেতে হবে । আর বেড়েলার ক্বাথ দিয়ে তৈরী যাকে বেড়েলার তেল বলে সে তেল সর্বাঙ্গে মালিশ করতে হবে ।

৮.বেড়েলার ছাল চূর্ণ করে  গরম দুধের সাথে মিশিয়ে খেলে হৃদযন্ত্র বৃদ্ধি উপকার হয় । 

৯.বেড়ালের মূল থেতো করে সেদ্ধ করে । এই পানি নিয়মিত খেলে মূত্রকৃচ্ছ ভালো হয়। 

লেবুর শরবত কেন খাবেন
ছেলেদের যে গুনগুলো মেয়েদের বেশি আকৃষ্ট করে
রসুন খাওয়ার উপকারিতা
নখের যত্নে যা করবেন - What to do with nail care
কালোকেশী গাছের উপকারিতা
চুইঝালের উপকারিতা
জয়ন্তী বৃক্ষের ভেষজ গুণাগুণ
লজ্জাবতীর ঔষধি গুণাগুণ
জামের উপকারিতা
পুরুষদের জন্য সেরা ১০টি পারফিউম