শতমূলের উপকারিতা ও ঔষদি গুণ
Asparagus

শতমূলের পরিচয়

প্রচলিত নামঃ শতমূলী গাছ

ইংরেজি নামঃ Asparagus

বৈজ্ঞানিক নামঃ Asparagus racemosus Willd

শতমূলী আমাদের অনেকের পরিচিত একটি লতাজাতীয় ভেষজ উদ্ভিদ। সাধারণত শরৎকালে অর্থাৎ সেপ্টেম্বর-অক্টোবর মাসে এ গাছের মূল হয় এবং মাঘ-ফাল্গুনে এর ফল পাকে। কাঁচা অবস্থায় এর ফল সবুজ এবং পাকলে লাল হয়। এই উদ্ভিদের গোড়ায় একগুচ্ছ মূল হয়, এ মূলকে শতমূল বা শতমূলী বলে।সাধারণত উষ্ণ ও নাতিশীতোষ্ণ পরিবেশে শতমূলী গাছ ভালো জন্মে।

শতমূলের উপকারিতা ও ঔষদি গুণ

১. শারীরিক দুর্বলতা ও স্তন্যদুগ্ধ কমে গেলে কাঁচা শত মূলের রস ১৫-২০ মিলি. দুধ ২৫০ মিলি. চিনি এক চা চামচসহ সকাল-বিকাল খেলে উপকার পাওয়া যাবে ।

২. শতমূলী আমাদের হজমশক্তি বৃদ্ধি করে এবং বায়ু নিঃসরণে এটি দারূন কাজ করে। এজন্য শতমূলীর ফল অল্প পরিমাণ তরকারি রান্না করে খেতে হবে। এছাড়াও বাত-ব্যাথা ও স্নায়ু দুর্বলতায় শতমূলীর ছালের রসের সাথে রসুন পিসে একসাথে মিশিয়ে প্রলেপ দিলে ব্যাথা ভালো হয়ে যায়।

৩.শুক্রমেহ ও স্বপ্নদোষ হলে শুষ্ক মূলচূর্ণ ৫-১০ গ্রাম প্রতিদিন ২-৩ বার খেলে সম্যসা দূর হবে

৪. আমাশয় হলে শতমূলীর মূলর রস ৩-৪ চা চামচ ৩ থেকে ৭ দিন প্রতিদিন সকালে ও বিকালে আমাশয় ভালো হয়ে যায়। এছাড়াও এটি আমাদের অন্ত্রের কৃমি দূর করে এবং অ্যান্টিব্যাকটেরিয়াল হিসেবে কাজ করে।শতমূলী মূলর রস আমাদের যকৃত এবং পিত্ত থলির নানা ইনফেকশন রোধে অসাধারণ দারুণ কাজ করে ।

৫. শতমূলীর আমাদের উচ্চ কিংবা নিন্ম উভয় ধরনের রক্ত চাপকেই নিয়ন্ত্রণে রাখতে অনেক সহায়তা করে। শতমূলীর খেলে এতে থাকা পটাসিয়াম এবং বেশ কিছু উপকারী খনিজ উপাদান আমাদের রক্ত চাপ নিয়ন্ত্রণ করে থাকে।

৬.মূত্র কৃচ্ছতায় ও গণোরিয়া রোগের জন্য কাঁচা মূলের রস ১০-১৫ মিলি. প্রত্যহ ২ বার সেব্য।

৭.অ্যাসিডিটি, শারীরিক দুর্বলতা, ব্যথা, ডায়রিয়া, আমাশয় ও শরীরের নানা প্রকার প্রদাহ দূর করতে শতমূলী অনেক কার্যকর। এছাড়াও এর শিকড় লিভার, কিডনি ও গনোরিয়ার জন্য অনেক উপকারী।এটি আমাদের নার্ভের কার্যক্ষমতা ঠিক রাখে এবং চোখ ও রক্তের যেকোনো সমস্যা দূর করে।

৮.শতমূলীর জুস : ১৯ শতকে ফ্রান্সে নববিবাহিত দম্পতিকে বাসর ঘরে পাঠানোর আগে রাতের খাবারের সঙ্গে তিন দফায় অ্যাসপ্যারাগাস বা শতমূলী গাছের অঙ্কুর থেকে বানানো জুস খাওয়ানো হতো। অ্যাসপ্যারাগাস বা শতমূলী নারী পুরুষ উভয়ের মধ্যেই ব্যাপক যৌন উদ্দীপনা সৃষ্টিতে সক্ষম

৯.স্নায়ুশক্তি বৃদ্ধি ও শারীরিক দুর্বলতা কাটাতে শতমূলী অনেক কার্যকর। এজন্য শতমূলীর রস ৩-৪ চামচ নিয়ে ১ গ্লাস দুধের সাথে মিশিয়ে সকাল ও বিকেলে পান করুন। ১০-১৫ দিন পান করলে উপকার পাওয়া যাবে। এছাড়াও শারীরিক, যৌন দূর্বলতা ও মহিলাদের সাদা স্রাব এসব সমস্যায় এর ৩-৪ গ্রাম পরিমান মূলচুর্ণ  ১কাপ গরম দুধের সাথে মিশিয়ে দিনে দুবার পান করলে উপকার পাওয়া যায়।

১০.শতমূলীর শিকড় লিভার, কিডনি ও গনোরিয়ার জন্য উপকারী


শিশুর মোবাইল আসক্তি দূর করার উপায় - Ways to get rid of mobile addiction in children
মুখের দাগ দূর করার সহজ উপায় - Easy way to remove facial scars
পেঁপের উপকারিতা
গর্ভধারণের প্রাথমিক ১০ লক্ষণ
এলাচের উপকারিতা
হরতকি ফলের গুনাগুণ-Properties of Myrobalan Fruit
বাদামের উপকারিতা
কালমেঘ পাতার উপকারিতা ও গুণাগুণ
নটে শাকের উপকারিতা
তৈলাক্ত ত্বকের জন্য ভালো ফাউন্ডেশন - Good foundation for oily skin