গোলমরিচের উপকারিতা
গোলমরিচ

পরিচিতিঃ

গোল মরিচ একটি লতানো উদ্ভিদ । গোল মরিচ ২ ধরনের সাদা ও কালো । গোলমরিচকে বিশ্বের অন্যতম স্বাস্থ্যসম্মত মসলা হিসেবে মনে করা হয়। এর আছে নানা ঔষধি গুণাগুণ। সাধারণত জ্বর, সর্দি, গনোরিয়া ও পেট ফাঁপায় গোলমরিচ বেশ কার্যকর। তা ছাড়া গোলমরিচ ও পেঁয়াজবাটা একসঙ্গে চুলের জন্য পুষ্টিকর। কোষ্ঠকাঠিন্য, ক্ষুধামান্দ্য, রক্তাল্পতা, দাঁতের রোগ, ডায়রিয়া ও হৃদ্‌রোগেও উপকারী গোলমরিচ।গোলমরিচকে বলা হয় মশলার রাজা। কারণ এটির মত গুনাগুণ নাকি আর কোনও মশলায় এত নেই। এটি হল গাছের ফল। এটি মূলত দক্ষিণ ভারতের মূল মশলা।

গোলমরিচের উপকারিতা

১.গোলমরিচের মধ্যে পিপারিন নামক উপাদান থাকে, সেই জন্যই এটি ঝাঁঝালো স্বাদের হয়। এটি হজমে দারুন ভাবে সাহায্য করে। এর মধ্যে থাকা হাইড্রোক্লোরিক অ্যাসিড হজমে সাহায্য করে। আর ঠিক ভাবে খাবার হজম হলে ডায়রিয়ার মত সমস্যা থেকে মুক্তি পাওয়া যায়।

২.দাঁতে ব্যাথা করলে গোলমরিচ বেটে লাগালে উপকার হয়। এছাড়া মুখের ভেতরের দুর্গন্ধ দূর করতেও গোলমরিচ উপকারী।

৩.গোলমরিচ মসলা ও ওষুধ হিসেবে ব্যবহার করা হয়। পিপারিন নামের রাসায়নিক উপাদানের কারণে এটি ঝাল ঝাল হয়। এই মসলা আয়রন, ক্যালসিয়াম, পটাশিয়াম, ম্যাগনেশিয়াম, ম্যাংগানিজ, জিংক, ক্রোমিয়াম, ভিটামিন এ ও সি এবং অন্যান্য উপাদানে ভরপুর।

৪.গোলমরিচ ক্ষুধামান্দ্য ও গ্যাস্ট্রিকের সমস্যা দূর করে। ওজন কমাতে সাহায্য করে।

৫.গোলমরিচকে দারুণ প্রদাহনাশক হিসেবে ব্যবহার করা হয়।

৬.কেউ যদি তাঁর ডায়েট চার্টে রোজ গোলমরিচ রাখেন, তাহলে শরীর থেকে টক্সিন ঘামের মধ্যে দিয়ে বেরিয়ে যায়। টক্সিন শরীরের জন্য অত্যন্ত ক্ষতিকারক। ইউরিক অ্যাসিডের সমস্যা থাকলেও গোলমরিচ কাজে দেয়। ওজনও কিছুটা কমে। গোলমরিচ ফ্যাট সেলগুলিকে ভেঙ্গে দেয় এবং ক্যালোরি কমায় ও এনার্জি বাড়াতে সাহায্য করে।

৭.পেটে হাইড্রোক্লোরিক অ্যাসিড বাড়িয়ে হজমে সাহায্য করে। ডায়রিয়া, কোষ্ঠকাঠিন্যর মতো সমস্যা দূর করতে ভালো হজম হওয়া জরুরি। পেটের গ্যাস হওয়া ঠেকাতে পারে গোলমরিচ।

৮.গরম জলে গোলমরিচ আর একটু ইউক্যালিপটাস অয়েল মিশিয়ে, সেই স্টিমটা নিলে বন্ধ নাক ছেড়ে যায়। হালকা সর্দি কাশি ছাড়াও যদি জ্বর আসে তাতেও গোলমরিচ কাজে দেবে। এতে আছে প্রচুর ভিটামিন সি, যা অ্যান্টিবায়োটিকের মত কাজ করে। জ্বরের সময় গোলমরিচ খেলে অত্যন্ত ঘাম হয় এবং জ্বর ছেড়ে যায়। গলা ব্যাথা কমাতেও সাহায্য করে। তাই ঠাণ্ডা লাগলে গোলমরিচ খান।গোলমরিচ ডায়রিয়া,কলেরা ও আরথারাইটিস কমাতেও সাহায্য করে।

৯.গোলমরিচের মধ্যে যে পিপারিন নামক উপাদানটি থাকে সেটি ক্যান্সারের অন্যতম ওষুধ হিসেবে ব্যবহার করা হয়। এতে আছে ভিটামিন এ , সি ও প্রচুর অ্যান্টিঅক্সিডেন্ট। যেটি ক্ষতিকারক ফ্রি রেডিকেলসে্র হাত থেকে এবং আমাদের শরীরকে ক্যান্সারে আক্রান্ত হবার হাত থেকে বাঁচায়।

১০.শরীরে চর্বি দূর করতে পারে। এ ছাড়া অতিরিক্ত ক্যালরি পুড়িয়ে শরীররে শক্তি জোগায়।

১১.ত্বকের জন্যও গোলমরিচ বেশ উপকারি। এটি শরীরকে ভেতর থেকে সচল রাখে। বাইরের ক্ষতিকারক সূর্য রশ্মির হাত থেকে ত্বককে রক্ষা করে। আর এটি ত্বকের বুড়িয়ে যাওয়াকেও নিয়ন্ত্রণ করে। যদি ত্বককে ভালো রাখতে চান, খান গোলমরিচ। আর যদি সুস্থ্য থাকতে চান, তাহলে রোজ রান্নায় এবার থেকে একটু করে গোলমরিচ দিতে ভুলবেন না।

১২.গোলমরিচ খেলে শরীরের সব দিকে রক্ত চলাচল স্বাভাবিক হয়। তার ফলে ব্যাথা কমে। দাঁত ভালো রাখতেও গোলমরিচ সাহায্য করে।

কাঁঠালের পুষ্টিগুণ ও উপকারিতা
তোকমার গুণাগুণ ও স্বাস্থ্য উপকারিতা
অরবরই এর উপকারিতা
কেয়া বা কেতকী
দই খাওয়ার উপকারিতা
নাক ডাকার কারণ ও সমাধান
তাল (ফল)-এর উপকারিতা
চিরতা গাছের গুনাগুন
মন ভালো রাখার উপায়
চোখ ওঠা রোগের লক্ষণ ও প্রতিকার